ইউটিউব থেকে ইনকামের সেরা ৫ টি আইডিয়া | Techtunes


আসসালামু আলাইকুম। টেকটিউনস ওয়েবসাইটের নতুন আরো একটি টিউনে আপনাকে স্বাগতম। আমি স্বপন আছি আপনাদের সাথে, আশাকরি সকলেই অনেক অনেক ভালো আছেন। স্বাগতম সবাইকে ইউটিউব থেকে ইনকামের সেরা ৫ টি আইডিয়া নিয়ে নতুন আরো একটি টিউনে। তো আপনি কী নতুন ইউটিউবিং শুরু করতে চাচ্ছেন? ঠিক বুঝতে পারছেন না যে কোন বিষয় নিয়ে কাজ করবেন? কোন বিষয় নিয়ে কাজ করলে খুব তাড়াতাড়ি ইউটিউব এ সফলতা অর্জন করা যায়? বা কোন বিষয়ের ভিডিওর উপর মানুষের চাহিদা সবচেয়ে বেশি? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্যই।

আজকের আর্টিকেলে আমি আপনাকে এমন কিছু ভিডিও টপিক আইডিয়া সম্পর্কে জানাবো যেগুলো নিয়ে আপনি যদি কাজ শুরু করেন তাহলে আপনার ইউটিউব ক্যারিয়ারে সফলতা প্রায় নিশ্চিত মনে করেন। কারণ বর্তমানে মানুষজন এইসব ভিডিওর প্রতি অনেক আগ্রহিত হচ্ছে। এবং যারা এসব ভিডিও টপিক নিয়ে কাজ করে থাকেন তাদের ইউটিউব এ অন্য ভিডিও ক্রিয়েটরদের তুলনায় সফলতার হারও অনেক বেশি দেখা যাচ্ছে। তো চলুন এবার জেনে নেওয়া যাক কী কী সেই ইউটিউব থেকে ইনকামের সেরা ৫ টি টপিক আইডিয়া।

১. সমস্যা সমাধান বিষয়ক ভিডিও টপিক

এটি এমন একটি ভিডিও টপিক যেটির চাহিদা অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এ ৩ সময়েই রয়েছে। কারণ মানুষের নিত্যদিনে সবাই-ই কোন না কোন সমস্যার সম্মুখীন হয়েই থাকেন। আর কেউ কোন সমস্যায় পড়লে সেটির সমাধান তার প্রয়োজন পড়েই। আর আপনি যদি সে সকল সমস্যার সমাধান দিতে পারেন তাহলে সব মানুষের কাছেই আপনার চাহিদা বাড়বে। তাই ইউটিউব এ সফল হতে মানুষের সমস্যার সমাধান বিষয়ক ভিডিও টপিক এর চাহিদার শেষ কখনো হয়নি আর হবেও না।

তবে আপনি যদি এই টপিক নিয়ে কাজ করতে চান তাহলে এই টপিকের ভিতরে আপনাকে নির্দিষ্ট কোন একটি টপিক নিয়ে কাজ করতে হবে। আপনাকে কোন নির্দিষ্ট একটি বিষয়ক সমস্যা নিয়ে কাজ করতে হবে। ভুল করেও কখনো যে কোন সমস্যা বিষয়ক ভিডিও একটি চ্যানেলে করতে যাবেন না। চলুন বিষয়টি বোঝার জন্য ছোট্ট একটি উদাহরণ দেখে নেওয়া যাক:

মনে করুন, আপনি মানুষের একটি কমন সমস্যা নিয়ে কাজ করতে শুরু করলেন যেমন: তাদের নিত্যদিনে ব্যবহৃত মোবাইল ফোন সংক্রান্ত সকল সমস্যা। এবার আপনি শুধু সেই বিষয়েই আপনার চ্যানেলে ভিডিও ছাড়তে লাগলেন। এতে করে আপনার চ্যানেলে শুধুমাত্র সেই সকল মানুষই যুক্ত হবে যাদের নির্দিষ্ট সমস্যাটি নিয়মিত ঘটে থাকে। যার কারণে আপনার সকল সাবস্ক্রাইবার আপনার চ্যানেলের প্রতিটি ভিডিও নিয়মিত দেখবেন। কিন্তু, সেখানে যদি আপনি মানুষের জীবনের সকল সমস্যা নিয়ে ভিডিও ছাড়তে লাগেন তাহলে যেই ব্যক্তি শুধুমাত্র তার মোবাইল বিষয়ক সমস্যার জন্য একটি ভিডিও থেকে আপনার চ্যানেলে এসেছিল এবং আপনার চ্যানেলটি সাবস্ক্রাইব করে রেখেছিল সে কিন্তু আর অন্য কোন সমস্যা বিষয়ক ভিডিও আপনার চ্যানেলে দেখবে না।

কারণ প্রতিটা মানুষের আগ্রহ আলাদা আলাদা বিষয়ে থাকে। কোন মানুষেরই সকল বিষয়ে আগ্রহ থাকেনা। তাই নির্দিষ্ট একটি সমস্যা বিষয়ক ভিডিও টপিক নিয়ে কাজ করুন, এতে সেই টপিক নিয়ে যাদের নিয়মিত সমস্যা হয়ে থাকে তারা আপনার চ্যানেলে যুক্ত হবে। যার ফলে, আপনি আপনার চ্যানেলে জেনুইন সাবস্ক্রাইবার পাবেন। আর যেই চ্যানেলের জেনুইন সাবস্ক্রাইবার থাকে সেই চ্যানেলের উন্নতি ঠেকায় কে।

২. চাকরি সংক্রান্ত আপডেট বিষয়ক ভিডিও টপিক

বর্তমানে প্রতিটি মানুষেরই একটি বিশেষ চাহিদা হলো চাকরি। সব মানুষই চাকরি পাওয়ার জন্য অস্থির হয়ে রয়েছে। সেখানে আপনি যদি তাদেরকে চাকরি সংক্রান্ত সকল আপডেট দিতে পারেন তাহলে তাদের আপনার প্রতি চাহিদা খুবই বাড়বে। বর্তমানে ইউটিউবে এ ভিডিও টপিকের উপর মানুষের প্রচুর চাহিদা। যেখানে আপনাকে শুধু কোথায় কোন চাকরি দেওয়া হচ্ছে সেটির খোঁজ নিয়ে সেটি নিয়ে বিস্তারিত ভিডিও বানাতে হবে।

আপনাকে খোঁজ রাখতে হবে কখন কোথায় কোন চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হলো এবং সেটি নিয়ে বিস্তারিত যেমন: সেই চাকরিটি কোথায় দেওয়া হচ্ছে, কী চাকরি? বেতন কত? কীভাবে সেই চাকরিটি নেওয়া যায়? সেই চাকরির যোগ্যতা কী? চাকরিটি বেসরকারি নাকি সরকারি? চাকরিটি শুরু থেকে শেষ পর্যন্ত কোথায় কী করতে হবে এবং কীভাবে করতে হবে সবকিছু নিয়ে বিস্তারিত আপনাকে জানতে হবে এবং ভিডিওর মাধ্যমে সেগুলো অন্যদেরকে জানাতে হবে। তাহলে আপনার ভিডিওর চাহিদা ও এদের মধ্যে বাড়বে। আপনি নিজেই ভেবে দেখুন আপনি একটি চাকরি পেতে চান, আর এ বিষয়ে যদি কেউ আপনাকে পুরোপুরি গাইড করে তাহলে আপনি কী সেই ব্যক্তিটির সাথে সব সময় কানেক্টেড থাকবেন না? নিশ্চয়ই থাকবেন।

ঠিক তেমনি, এ বিষয়ে যারা ভিডিও বানায় তাদের সাবস্ক্রাইবাররা সব সময় সে চ্যানেলের সাথে আপডেট এবং কানেক্টেড থাকে। আর সবচেয়ে ভালো দিক হচ্ছে যে: এই ভিডিও টপিকের চাহিদা লোকদের মধ্যে থেকে কোনোদিন ফুরাবেও না। কারণ, প্রতিটা মানুষের জীবনেই চাকরির প্রয়োজন রয়েছে। আপনার ভিডিও দেখে একজন চাকরি পেয়ে গেলে তার হয়ত আর কখনো চাকরির প্রয়োজন পড়বে না এবং সে আপনার ভিডিও গুলো দেখবেও না। কিন্তু আবার আপনার নতুন মানুষ তৈরি হবে যাদের চাকরির প্রয়োজন। আর পৃথিবী যতদিন আছে ততদিন চাকরির চাহিদা মানুষের মধ্যে থেকেই যাবে। তাই ইউটিউব এ সফল হতে এটি একটি চমৎকার ভিডিও টপিক আইডিয়া।

৩. বিনোদন বিষয়ক ভিডিও টপিক

বর্তমানে দিনদিন মানুষ বিনোদনমুখী হয়ে পড়ছে। আর এই বিনোদনের অনেক বড় একটি মাধ্যম হয়ে পড়েছে ইউটিউব। আপনি নিজেও হয়ত প্রতিদিন প্রচুর সময় ব্যয় করে ফেলেন ইউটিউব এ শুধুমাত্র বিনোদনের উদ্দেশ্যে। আর সবচেয়ে বড় বিষয় হচ্ছে যে: দিন দিন মানুষের মধ্যে ইউটিউব এ শুধুমাত্র বিনোদনমূলক ভিডিও দেখার চাহিদা বেড়েই চলেছে। তাই নিঃসন্দেহে এটি একটি অসাধারণ ইউটিউব ভিডিও টপিক আইডিয়া। তবে আপনার মনে এখন প্রশ্ন আসতে পারে যে কীভাবে এটি শুরু করবেন?

দেখুন বিনোদনমূলক ভিডিও তৈরি করা একটি অনেক বড় দক্ষতার ব্যাপার। আপনি যদি মনে করে থাকেন যে এ ধরনের ভিডিও বানানোর জন্য প্রচুর লোকের দরকার যা অনেক ব্যয়বহুল তাহলে আপনি ভুল ভাবছেন। আপনি যদি লোকেদেরকে বিনোদন দিতে জানেন তাহলে আপনি নিজেই যথেষ্ট এ ধরনের ভিডিও তৈরি করার জন্য। আপনি হয়ত দেখেও থাকবেন যে এখন বেশিরভাগ বিনোদনমূলক ভিডিও-ই সেই ভিডিও ক্রিয়েটর শুধু তিনি একাই নিজেই করে থাকেন। আবার বর্তমানে লোকেরা নিজেরা ক্যামেরার সামনে না এসে অ্যানিমেশন ভিডিও তৈরি করেও লোকদেরকে বিনোদন করে থাকেন।

তাই আপনি যদি বিনোদন বিষয়ক টপিক নিয়ে কাজ করতে চান তাহলে এই টপিকের ভিতর থেকে আপনাকে নির্দিষ্ট একটি বিনোদনমূলক টপিক নিয়ে কাজ করতে হবে। যেখানে আপনি নিজেই ক্যামেরার সামনে এসে অভিনয় ও কথা দ্বারা লোকেদেরকে বিনোদন করতে পারেন। আবার চাইলে অ্যানিমেশন ভিডিও তৈরি করে ও লোকদেরকে বিনোদন করতে পারেন। এটি সম্পূর্ণ আপনি কোন বিষয়ে দক্ষ সেটির উপর নির্ভর করে।

৪. লেটেস্ট নিউজ বিষয়ক ভিডিও টপিক

বর্তমান সময়ের মানুষ বিনোদনের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক সকল খবরাখবর রাখতে পছন্দ করেন। দেশের বা বিদেশের কোথায় কি হচ্ছে বা  ভাইরাল হওয়ার মত কোন ঘটনা ঘটলে সে বিষয়ে লেটেস্ট আপডেট নিউজ এইসব বিষয়ে জানতে খুবই আগ্রহী। তাই আপনি যদি এই ভিডিও টপিক নিয়ে কাজ করেন তাহলে আপনার ইউটিউব ভিডিওতে প্রচুর ভিউজ আসবে যার ফলে আপনার চ্যানেল খুব তাড়াতাড়ি গ্রো করবে। কিন্তু, ভাবছেন যে কীভাবে এটি করবেন?

আপনার মনে হতে পারে যে দেশের ও দেশের বাহিরের সকল খবরাখবর আপনি কীভাবে পাবেন এটি তো অনেক কঠিন কাজ তাহলে আপনি ভুল ভাবছেন। কারণ, বর্তমানে পুরো বিশ্বের খবর পাওয়া খুবই সহজ একটি বিষয়। আপনাকে শুধুমাত্র এমন চ্যানেল গুলোকে ফলো করতে হবে যে চ্যানেলগুলো সকল খবরের বিষয় নিয়ে কাজ করে। তারপর সেখান থেকে খবর পাওয়ার পর সেটি নিজের মতো করে তৈরি করে ভিডিও ছাড়বেন। তবে এক্ষেত্রে আপনাকে কিছু বিষয় অবশ্যই বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যেমন:

  1. অবশ্যই বিশ্বস্ত চ্যানেল যেগুলো সব সময় সঠিক নিউজ প্রচার করে শুধু সেই চ্যানেলগুলোকে ফলো করতে হবে। ভুল করেও যেকোনো যে সেই চ্যানেল গুলো ফলো করতে যাবেন না।
  2. বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যে আপনি যেই নিউজটি প্রচার করতে চাচ্ছেন সেটি কোন সময়ের। কারণ, অনেক পুরোনো নিউজ মানুষ দেখবে না।
  3. অবশ্যই লক্ষ্য রাখবেন যে আপনার প্রচারিত বিষয়টি বেআইনি হচ্ছে কিনা। কারণ, অনেক চ্যানেল আছে যারা আইনের বিরুদ্ধে গিয়ে তাদের নিজের মত নিজের ভালোলাগা এবং নিজের দৃষ্টিভঙ্গি থেকে কোন একটি খবর নিজের মতো করে প্রচার করেন। আর আপনি যদি তাদের প্রচারিত খবরটি বেআইনি কিনা সেটি না যাচাই করেই সেরকম করেই খবর প্রচার করেন তাহলে আপনি ফেঁসে যাবেন। তাই অবশ্যই প্রচারিত ভিডিওটি আপনার রাষ্ট্রীয় আইনে প্রচার করা অনুমোদিত কিনা সেটি চেক করুন।
  4. ভুল করেও অন্য চ্যানেলের ভিডিও নিজের চ্যানেলে প্রচার করবেন না। আপনি শুধু নির্দিষ্ট চ্যানেল থেকে নির্দিষ্ট বিষয়ে জানুন এবং সেটি নিজের মত করে তৈরি করে প্রচার করুন।

উপরের কয়েকটি বিষয় লক্ষ্য রেখে আপনি সহজেই অন্য যেকোনো নিউজ চ্যানেলগুলোকে ফলো করে আপনি নিজেও একটি নিউজ চ্যানেল চালাতে পারেন। শুরুতে এভাবে শুরু করুন তারপরে একটি ভালো পজিশন তৈরি হলে নিজে থেকেই নিউজ কালেক্ট করা শুরু করবেন। আর যেহেতু এ বিষয়ে ইউটিউব এ ভিডিওর প্রচুর চাহিদা তাই এ বিষয়ে ভিডিও করলে আপনার ইউটিউব এ সফলতার হার আরো অনেক বেশি থাকবে অন্য ভিডিও ক্রিয়েটরদের তুলনায়।

৫. গেমিং ভিডিও আইডিয়া

ইউটিউবে সবচেয়ে সহজ ভিডিও টপিক আইডিয়া হলো গেমিং ভিডিও আইডিয়া। কারণ, এই বিষয়ে ভিডিও বানাতে খুব একটা দক্ষ হতে হয় না। ক্রিয়েটর চাইলেই তিনি যেই গেমগুলোতে খুবই পারদর্শী বা যেই গেমগুলো খুবই জনপ্রিয় সেই গেমগুলো খেলে সেটির স্ক্রিন রেকর্ডিং করেই তিনি এই ভিডিও টপিক নিয়ে কাজ করতে পারেন। আর বর্তমানে মানুষ বিনোদনমুখী হওয়াই এইসব গেমিং ভিডিওর চাহিদা দিনদিন প্রচুর বাড়ছে। তাই, আপনি যদি খুবই সহজ ইউটিউব ভিডিও টপিক খুঁজে থাকেন তাহলে এই গেমিং ভিডিও আইডিয়া টপিক নিয়ে কাজ শুরু করতে পারেন।

তবে যেহেতু এই বিষয়ে অনেক প্রতিযোগিতা রয়েছে কারণ অনেকেই এমন ভিডিও টপিক নিয়ে কাজ করছে তাই অবশ্যই সেখানে আপনাকে এগিয়ে থাকতে হলে আপনাকে অন্যের তুলনায় একটু আলাদা কিছু করতে হবে। যেমন: শুধু গেমিং ভিডিও ডাইরেক্ট না ছেড়ে সেখানে আপনি নিজের ভয়েস যুক্ত করে ফানি কোন কথা যুক্ত করুন, বা গেম খেলতে খেলতে তা নিয়ে আলোচনা করুন। এবং প্রতি ভিডিওতে গেম নিয়ে একটি চ্যালেঞ্জ রাখুন এবং সেটি নিজে কমপ্লিট করুন। গেম নির্বাচনের ক্ষেত্রে জনপ্রিয় যেই গেমগুলোতে আপনি পারদর্শী সেই গেমগুলো নির্বাচন করুন এবং সেই গেম নিয়ে ভিডিও আপলোড করার চেষ্টা করুন।

এ বিষয়ে আমার ব্যক্তিগত পরামর্শ

যদিও উপরে উল্লিখিত ইউটিউব ভিডিও টপিক আইডিয়াগুলো অনেক জনপ্রিয় এবং সফলতার হারও সেগুলো টপিকে খুব বেশি তারপরেও মনে রাখবেন এগুলো খুব সহজ এবং জনপ্রিয় টপিক হওয়াই এগুলোর প্রতি নতুন ভিডিও ক্রিয়েটরদের চাহিদাও প্রচুর। তাই এ টপিকে সফল হতে হলে আপনাকে তাদের তুলনায় আলাদা কিছু করতে হবে এবং পরিশ্রমও খুব বেশি করতে হবে। মনে রাখবেন বড় সফলতা একদিনে আসে না। তাই আপনাকে শুরুতে অনেক পরিশ্রম করতে হবে ও ধৈর্য রাখতে হবে। তবেই একটি সময় গিয়ে আপনি আপনার ইউটিউব ক্যারিয়ারে সফল হতে পারবেন।

আপনি যেই বিষয়েই ইউটিউবে কাজ করেন না কেন, অবশ্যই সেই বিষয়ে আপনাকে অনেক পারদর্শী হতে হবে এবং সেই বিষয়ের উপর সকল লেটেস্ট আপডেট আপনার নিজের কাছে থাকতে হবে। তাই, আপনি যে বিষয় নিয়ে কাজ করছেন সেই বিষয়ে প্রচুর রিসার্চ করুন ও জানুন। শিখতে থাকুন সেই বিষয়ে, শিখা কখনো থামাবেন না। এই ভাবেই আপনার জ্ঞান বাড়বে যার ফলে আপনি আপনার সাবস্ক্রাইবারদের কেউও ইউনিক ও আকর্ষণীয় কিছু দিতে পারবেন।

শেষ কথা

তবে মনে রাখবেন, আপনাকে নির্দিষ্ট একটি টপিক নিয়েই নির্দিষ্ট একটি লক্ষ্য নিয়ে কাজ করতে হবে। সব বিষয়ে কাজ করতে চাইবেন, না তাহলে কোনোটাতেই সফলতা পাবেন না। এবং শুরুতে আপনার খুবই বিরক্ত লাগবে কারণ তখন আপনি পরিশ্রম করবেন শুধু কিন্তু তার বিনিময়ে কিছুই পাবেন না। আর সে-সময় আপনাকে ধৈর্য ধরে আপনার লক্ষ্য অনুযায়ী কাজ করে যেতে হবে। আর এভাবেই একটি সময় আপনার চ্যানেলের কোন একটি ভিডিও ভাইরাল হবে যার কারণ, আপনার চ্যানেলটি ও একটি ভালো পজিশনে চলে আসবে। নিজের একটি ভালো পজিশন করে নিতে পারলে ইনকাম নিয়ে আর ভাবতে হবে না। অটোমেটিক ইনকাম হাতের নাকালে নিজে এসে ধরা দিবে। তবে কথা একটাই কষ্ট করতে হবে।

তো বন্ধুরা, এই ছিল আমাদের আজকের টিউন, ইউটিউব থেকে ইনকামের সেরা ৫ টি আইডিয়া! বিগেইনারদের সম্পূর্ণ গাইডলাইন। আশাকরি টিউন টি আপনাদের একটু হলেও হেল্পফুল হবে। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি, দেখা হবে পরবর্তী টিউনে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণ অবধি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং টেকটিউনস এর সাথেই থাকবেন।



Source link

  • Related Posts

    Gling – ইউটিউব Channel History উপর ভিত্তি করে AI এর মাধ্যমে নতুন YouTube Video আইডিয়া জেনারেটর | Techtunes

    আমরা যারা ইউটিউবে ভিডিও তৈরি করি, তাদের ক্ষেত্রে একটি প্রথম সমস্যা হতে পারে, নতুন নতুন ভিডিও আইডিয়া তৈরি করার মত সমস্যা। আমরা কোন একটি youtube ভিডিও তৈরি করার পর, পরবর্তী…

    ইউটিউবিং শুরু করতে কী কী লাগবে? | Techtunes

    আপনি কি ইউটিউব ভিডিও তৈরি করে আয় করার চিন্তা করছেন? আর ভাবছেন ইউটিউবিং করতে কী কী লাগবে? তাহলে আজকের টিউনটি আপনার জন্য। অনেকেই মনে করেন প্রফেশনাল ভাবে ইউটিউবিং শুরু করতে…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *