গুগল ক্লাসরুম কী? কেন গুগল ক্লাসরুম ব্যবহার করবেন? | Techtunes


আসসালামু আলাইকুম। টেকটিউনস ওয়েবসাইটের নতুন আরো একটি টিউনে আপনাকে স্বাগতম। আমি স্বপন আছি আপনাদের সাথে, আশাকরি সকলেই অনেক অনেক ভালো আছেন। গুগল ক্লাসরুম নিয়ে নতুন আরো একটি টিউনে আপনাদের সবাইকে জানাই স্বাগতম! গুগল ক্লাসরুম একটি ডিজিটাল শিক্ষামূলক প্লাটফর্ম, যা আপনাদেরকে ইন্টারনেট ব্যবহার করে খুব সহজেই শিক্ষা এবং ক্লাসের সকল কার্যক্রমের সাথে সংযুক্ত থাকার সুবিধা দিয়ে থাকে। গুগল ক্লাসরুমের এই সুবিধার জন্য স্টুডেন্টদের বার্তি কোনো অর্থ প্রদান করতে হয় না। গুগল ক্লাসরুমের সকল ফিচার সম্পূর্ণ ফ্রিতেই ব্যবহার করতে পারবেন।

গুগল ক্লাসরুমে শিক্ষার্থীদের জন্য একটি সুরক্ষিত, সুন্দর ও সুস্থ পরিবেশ নিশ্চিত করে। এতে সকল শিক্ষার্থীরা খুব সহজেই ক্লাসের সকল বিষয়ে সম্পর্ক রাখতে পারে। এছাড়াও গুগল ক্লাসরুমের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের স্কুল অথবা ক্লাস সম্পর্কে যাবতীয় সকল নোটিশের আপডেট পেতে পারেন। শিক্ষামূলক বিভিন্ন অডিয়েন্স, শিক্ষামূলক বিভিন্ন ক্রিয়া কলাপ, শিক্ষামূলক বিভিন্ন অনুষ্ঠান সহ বিভিন্ন শিক্ষামূলক বিষয়গুলো ব্যবহার করতে পারবেন।

এছাড়াও গুগল ক্লাসরুমের মাধ্যমে শিক্ষকরা প্রতিটি স্টুডেন্টদের আলাদা আলাদা বা এককভাবে পাঠমূলক বিভিন্ন সামগ্রী যেমনঃ পড়া, লেখা, নোট, অ্যাসাইনমেন্ট সহ সকল কাজগুলো ভাগ করে দিতে পারবেন। আবার নিদিষ্ট সেই ফাইলগুলোর মাধ্যমে স্টুডেন্টরা তাদের দৈনিক কাজগুলো জমাও দিতে পারবেন। এছাড়াও শিক্ষকরা প্রতিটি স্টুডেন্টকে তাদের নজরদারির মধ্য রাখতে পারবেন।

Google Classroom কেনো ব্যবহার করবেন?

গুগল ক্লাসরুমটি ২০১৪ সালে উদ্ভাবিত হয়েছিল। এই গুগল ক্লাসরুম মূলত শিক্ষার্থী এবং শিক্ষকের মধ্যে ইন্টারনেট ব্যবহার করে সহজেই তথ্য অথবা পড়াশোনার কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়েছিল। পরবর্তী প্রয়োজনের ভিত্তিতে অথবা গুগল ক্লাসরুম আরো উন্নত করার লক্ষ্যে এতে আরো অনেকগুলি নতুন নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এই নতুন ফিচারগুলোর কারণে গুগল ক্লাসরুম আজকের জনপ্রিয় অনলাইন ক্লাসরুম। Google Classroom ব্যবহারের জনপ্রিয় কারণগুলো নিম্নরূপঃ

১. সহজ ব্যবহার

Google Classroom সহজেই ব্যবহার করা যায়, যার ফলে শিক্ষকরা সহজেই ক্লাসরুমের সমস্ত কার্যক্রম নিয়ন্ত্রণ করতে পারেন। এছাড়াও Google Classroom দ্বারা পাঠ্যপুস্তক শেয়ার করা সহ শিক্ষার্থীদের পরীক্ষাও নিতে পারবেন। শিক্ষার্থীরা সহজেই তাদের ক্লাসরুমে অর্থাৎ Google Classroom যুক্ত হতে পারবেন এবং সকল প্রয়োজনীয় নোটগুলো পড়তে পারবেন।

২. পড়াশোনা শেয়ার

Google Classroom শিক্ষার্থীদের একে অপরের সাথে তাদের ভিন্ন মতামতগুলো শেয়ার করতে পারবেন। শিক্ষার্থীদের ভিন্ন মতামত গুলো হলোঃ পাঠ্যপুস্তক, নোটস, প্রেজেন্টেশন, ভিডিও ইত্যাদি। এই সমস্ত বিষয়গুলো একটি নিদিষ্ট স্থান থেকে সংগ্রহ করতে পারবে।

৩. কমিউনিকেশন এবং ফিডব্যাক

Google Classroom ব্যবহারে শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে সহজেই কমিউনিকেশন স্থাপন করতে পারবেন। শিক্ষকরা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিভিন্ন মন্তব্য করতে পারবেন, শিক্ষার্থীদের প্রশ্ন করতে পারেন এবং শিক্ষার্থীরাও সেই সমস্ত প্রশ্নের উত্তর প্রদান করতে পারবে।

৪. প্রধান শিক্ষকের সুবিধা

Google Classroom দ্বারা একটি শিক্ষা প্রতিষ্ঠান সুন্দরভাবে পরিচালনা করার জন্য প্রধান পরিচালকদের শাসন শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সুবিধা বয়ে আনে। Google Classroom প্রধান শিক্ষক অথবা স্কুল পরিচালকদের তাদের সকল সহকারী শিক্ষকদের মনিটরিং করতে সাহায্য করে এছাড়াও শিক্ষার্থীদের কার্যক্রম মনিটরিং করতে সাহায্য করে। এতে শিক্ষক অথবা শিক্ষার্থীর নিজেদের পাঠ্যক্রম ব্যবস্থাপনা আরো উন্নতি করতে আগ্রহী হয়ে উঠে।

কীভাবে Google Classroom ব্যবহার করবেন?

বন্ধুরা, আপনি যেহেতু টিউনের এতদূর পর্যন্ত এসেছেন সেহেতু আপনি এতক্ষণে জেনে গেছেন Google Classroom কি? কেনই বা Google Classroom ব্যবহার করবেন? Google Classroom আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ? তো এবার আমরা জানবো কীভাবে Google Classroom ব্যবহার করতে হয়? Google Classroom হল একটি শিক্ষামূলক Online Classroom যা শিক্ষার্থীদের সাথে তাদের প্রতিদিনের পড়াশোনাকে আরো বেশি সহজ করে তুলতে তৈরি করা হয়েছে। এটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনলাইনেই একটি বাস্তব ক্লাসরুম তৈরি করতে পারবেন, বিভিন্ন ডকুমেন্টস শেয়ার করতে পারবেন, পরীক্ষা দিতে পারবেন। তো চলুন এবার দেখে নেওয়া যাক কীভাবে Google Classroom ব্যবহার করবেন।

১. Classroom ব্যবহার করার জন্য আপনার একটি সচল Google Account প্রয়োজন হবে। আপনার যদি একটি Google অ্যাকাউন্ট না থেকে তো এখানে Create Google Account অপশনে ক্লিক করে একটি Google Account তৈরি করুন। যদি আপনার কাছে ইতোমধ্যেই একটি Google অ্যাকাউন্ট থেকে তাহলে আপনি সেই জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে Google Classroom খুলতে পারবেন।

২. এবার আপনার এই লিংকে ক্লিক করে Google Classroom ওপেন করুন। এবার আপনি Sing In To Classroom অপশনে ক্লিক করুন।

৩. তারপর আপনার ডিভাইসে যদি একাধিক জিমেইল থেকে থাকে, আপনি এখানে আপনার কোনো জিমেইল দিয়ে Google Classroom অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন সেটি সিলেক্ট করে দিবেন এবং Continue অপশনে ক্লিক করবেন।

এবার আপনি এখানে ২ টি অপশন দেখতে পারবেন। অপশগুলো হলোঃ

  1. Create Class: আপনি যদি এখানে সম্পূর্ণ নতুন একটি ক্লাসরুম বানাতে চান তাহলে Create Class অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনার সমস্ত ডিটেইলসগুলো দিয়ে একটি নতুন Classroom খুলতে হবে।
  2. Join Class: আপনার শিক্ষক অথবা বন্ধু কেউ যদি আগে থেকেই একটি ক্লাসরুম খুলে থাকে তাহলে Join Class অপশনে ক্লিক করে আপনার জিমেইল দিয়ে খুব সহজেই সেই ক্লাসরুমে জয়েন হতে পারবেন।

৪. তো বন্ধুরা, আজকে যেহেতু আমরা একটি নতুন ক্লাসরুম তৈরি করুন। সেহেতু আমরা Create Class অপশনে ক্লিক করবো।

৫. তারপর নিচের ফাঁকা ঘরে টিক মার্ক দিয়ে Continue অপশনে ক্লিক করবেন।

৬. এবার আপনাদেরকে আপনাদের ক্লাসের সমস্ত বিবরণ দিতে হবে। যেমনঃ আপনার ক্লাসরুমের নাম, সেকশন, সাবজেক্ট ইত্যাদি। সবগুলো ঘর আপনি আপনার মতো করে পূরণ করে নিজের Create অপশনে ক্লিক করুন। অনেকসময় মোবাইলে কাজ করার সময় অপশনগুলো কাজ নাও করতে পারে। অপশনগুলো মোবাইলে কাজ না করলে ব্রাউজার ডেক্সটপ মুড করে নিবেন। তারপর কাজগুলো করবেন৷

৭. তো দেখুন আমাদের ক্লাসরুমটি তৈরি হয়ে গেলো।

৮. এবার আপনারা শিক্ষার্থীদের অথবা শিক্ষকদের আপনার ক্লাসরুমে যুক্ত করাত জন্য উপরের People অপশনে ক্লিক করুন।

৯. এবার আপনারা ডান সাইডের প্রোফাইল আইকনে ক্লিক করে স্টুডেন্টের ঘরে স্টুডেন্ট এবং টিচারের ঘরে টিচার যুক্ত করতে পারবেন। ক্লাসরুমে শিক্ষক অথবা শিক্ষার্থীদের যুক্ত করাতে তাদের ই-মেইল ঠিকানা ব্যবহার করে বা ক্লাসরুমের কোড দিয়ে যোগদানের জন্য অনুরোধ পাঠাতে পারবেন। Google Classroom ইনভাইটেশন ক্লাস কোড এখানে পাবেন। প্রতিটি ক্লাসরুমের জন্য আলাদা আলাদা ক্লাস কোড হয়ে থাকে।

Google Classroom

Official Website @ Google ClassRoom

শেষ কথা

বন্ধুরা, Google Classroom দিয়ে অনলাইনে পড়াশোনা চালিয়ে যাওয়ার অসাধারণ একটি উপায় আমি আপনাদের মাঝে শেয়ার করলাম। আপনি যদি অনলাইন অনেকটা সময় ব্যয় করে থাকেন তাহলে আজকের এই Google Classroom আপনার কাছে অনেক হেল্পফুল একটি Studay Tutorial ওয়েবসাইট হবে। আপনি চাইলে আজ থেকেই এই Google Classroom ওয়েবসাইটটি টি ব্যবহার করে নিয়মিত আপনার পড়াশোনা চালিয়ে যেতে পারবেন। দিনের অনেক সময় মোবাইল ঘেটেই নষ্ট করে ফেলার থেকে কিছুটা সময় পড়াশোনার কাজে ব্যয় করলে মন্দ হয় না। আশাকরি গুগল ক্লাসরুম আপনার রেজাল্ট ভালো হতে সাহায্য করবে।

তো বন্ধুরা, এই ছিল আমাদের আজকের টিউন, Google Classroom কি? কীভাবে Google Classroom ব্যবহার করবেন? আশাকরি টিউন টি আপনাদের একটু হলেও হেল্পফুল হবে। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি, দেখা হবে পরবর্তী টিউনে নতুন কোন বিষয় নিয়ে। ততক্ষণ অবধি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং টেকটিউনস এর সাথেই থাকবেন।



Source link

  • Related Posts

    যেসব জিমেইল একাউন্ট বন্ধ হবে এর মধ্যে আপনারটি নেই তো | Techtunes

    বন্ধুরা আশাকরি সকলেই ভালো আছেন। আপনারা ইতিমধ্যেই শুনেছেন যে গুগল তাদের পরিসেবা গুগল ফটোজে বিনামূল্যে আনলিমিটেড ফটো রাখার সুবিধাটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া তারা বলছে ২০২১ সালে কিছু জিমেইল…

    কীভাবে অ্যান্ড্রয়েড মোবাইলের ডিফল্ট Google Account পরিবর্তন করবেন? | Techtunes

    আপনারা যারা অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন, স্বাভাবিকভাবে তাদের সকলেরই একটি গুগল একাউন্ট রয়েছে। একটি এন্ড্রয়েড মোবাইলে একটি গুগল একাউন্টের মাধ্যমে যেমন Google এর সকল সার্ভিস ব্যবহার করা যায়। ঠিক তেমনিভাবে,…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *