বাংলাদেশের জনপ্রিয় ৬ টি স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম | Techtunes


প্রতিযোগিতামূলক চাকরির বাজারে বর্তমান জেনারেশন এর ছেলেমেয়েরা ফ্রিল্যান্সিং অথবা আউটসোর্সিং এর দিকে ঝুঁকছে বেশি। কেননা এই সেক্টরে তুলনামূলক কাজ পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি বেশিরভাগ স্টুডেন্টই ডিজিটাল সেক্টরে নিজের স্কিল ডেভেলপমেন্ট এর চেষ্টা করছে। নিজেকে এগিয়ে নিয়ে যেতে চাইছে অন্যদের থেকেও কয়েক কদম সামনে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে অনেক স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম বা ট্রেইনিং সেন্টার গড়ে উঠেছে।

মূলত অনলাইন বা অফলাইন ট্রেনিং সেন্টারে বিভিন্ন মেয়াদি কোর্স করে অথবা নিয়মিত ক্লাস করে নিজের স্কিল ডেভেলপ করছে অনেকেই। ইতোমধ্যেই বাংলাদেশের অনেক তরুণ নিজের স্কিল ডেভেলপ করে ডিজিটাল সেক্টরে নিজের একটি সফল ক্যারিয়ার দাঁড় করিয়ে নিয়েছে৷ কিন্তু সমস্যা হলো এতো এতো ট্রেইনিং সেন্টার ও অনলাইন প্লাটফর্ম এর মধ্যে থেকে সঠিক প্লাটফর্ম খুঁজে পাওয়া মুশকিল। আপনি সময় ও অর্থ খরচ করে ট্রেইনিং করলেন কিন্তু কিছুই ক্লিয়ার ভাবে শিখতে পারলেন না। এমন হলে আপনি ক্যারিয়ারের দিক থেকে অনেকটা পিছিয়ে পড়বেন।

তাই সবারই বাংলাদেশের স্বনামধন্য ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম সম্পর্কে কিছুটা ধারণা থাকা দরকার। আজকের টিউনে আমি বাংলাদেশের সেরা ৬ টি স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম সম্পর্কে আলোচনা করবো। এই সকল প্লাটফর্ম থেকে স্কিল ডেভেলপ করতে চাইলে আপনি নিশ্চিন্তে আগাতে পারবেন৷ কেননা টিউনে উল্লিখিত প্রতিটি প্রতিষ্ঠানের রিভিউ বেশ ভালো। তাহলে চলুন জেনে নেয়া যাক বাংলাদেশের সেরা ৬ টি স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম সম্পর্কে।

১. 10 Minute School

10 Minute School

আমরা কমবেশি সকলেই জানি যে 10 Minute School বাংলাদেশের সবথেকে জনপ্রিয় একটি Distance Learning প্লাটফর্ম। একাডেমিক পড়াশেনায় সহায়তার পাশাপাশি ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট এর জন্য নানান আয়োজন করে থাকে এই প্রতিষ্ঠানটি। দেশসেরা মেন্টর দের সাথে আপনার স্কিল ডেভেলপমেন্ট করতে চাইলে আপনিও হতে পারেন 10 Minute School এর একজন ক্রিয়েটিভ শিক্ষার্থী।

ডিজিটাল মার্কেটিং, ফ্রিল্যান্সিং, স্পোকেন ইংলিশ, গ্রাফিকস ডিজাইনিং সহ অনেক অনেক স্কিল ডেভেলপমেন্ট কোর্স পাবেন 10 Minute School এর ওয়েবসাইটে। তাছাড়াও অনেক অনেক ফ্রি ভিডিও ও ব্লগ রয়েছে এই প্লাটফর্মে। আমার মনে হয় 10 Minute School এর সার্ভিস সম্পর্কে আর খুব বেশি না বললেও হয়।

10 Minute School

অফিসিয়াল ওয়েবসাইট @ 10 Minute School

২. ইশিখন ডট কম

ইশিখন ডট কম

আপনি যদি প্রফেশনাল ভাবে ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট এর প্রতিটি কোর্স করতে চান তাহলে ইশিখন ডট কম হতে পারে আপনার জন্য বেস্ট চয়েস। অনলাইন অথবা অফলাইনে আপনি অভিজ্ঞতা সম্পন্ন প্রশিক্ষক এর সহায়তায় ডিজিটাল স্কিল শিখতে পারবেন। ইশিখন ডট কম থেকে ইতোমধ্যে ত্রিশ হাজারের বেশি শিক্ষার্থী প্রতিক্ষণ গ্রহণ করেছে। এদের মধ্যে পঁচিশ হাজার শিক্ষার্থী বর্তমানে বিভিন্ন ইন্টারন্যাশনাল অনলাইন মার্কেটপ্লেসে সফলতার সাথে কাজ করছে। ২০১২ সালে একটি আইটি ট্রেনিং সেন্টার হিসেবে যাত্রা শুরু করলেও ২০১৫ সালে প্রতিষ্ঠানটি ইশিখন ডট কম নামে যাত্রা শুরু করে।

গ্রাফিকস ডিজাইন, ইথিক্যাল হ্যাকিং, ওয়েব ডিজাইন, এসইও, অ্যান্ড্রয়েড App ডেভেলপমেন্ট সহ বিভিন্ন বিষয়ের ওপরে কোর্স রয়েছে এই ওয়েবসাইটে। প্রতিটি কোর্সের মধ্যে পর্যাপ্ত লাইভ ক্লাস, ওয়ার্কশপ ও সেমিনার এর ব্যবস্থা রয়েছে। তাই আপনার আগ্রহ ও বাজেট অনুযায়ী যে কোনো একটি কোর্স করতে পারবেন। আপনার সুবিধামতো অনলাইন বা অফলাইনে নিজের সিট বুকিং করতে পারবেন৷ অফলাইনে ক্লাস করতে চাইলে তাদের অফিসে সরাসরি যোগাযোগ করতে হবে। ঠিকানা: পান্থপথ সিগন্যাল, গ্রিনরোড, ঢাকা।

ইশিখন ডট কম

অফিসিয়াল ওয়েবসাইট @ ইশিখন ডট কম

৩. Coder Trust

Coder Trust

বাংলাদেশ সহ বিশ্বের ১৫ টি দেশের নাগরিকদের ডিজিটাল স্কিল ডেভেলপমেন্টে এক উল্লেখযোগ্য অবদান রাখছে Coder Trust। বেকার যুবক, সমাজের পিছিয়ে পড়া লোকজন ও নারীদের ক্যারিয়ারকে একটি শক্ত ভীত তৈরি করতে পাশে আছে Coder Trust। এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে বর্তমানে হাজার হাজার শিক্ষার্থী এখন ক্যারিয়ারে বেশ সফল। ফলে দারিদ্র্য ঘুচেছে প্রত্যেকের।

ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন, গ্রাফিকস ডিজাইন, কর্পোরেট কোর্স, এডভান্স এক্সেল, বিজনেস কমিউনিকেশন সহ অনেক গুরুত্বপূর্ণ কোর্স আপনি করতে পারবেন Coder Trust এর সাথে। অনলাইন এবং অফলাইন দুই উপায়েই আপনি প্রশিক্ষণ নিতে পারবেন। এক্ষেত্রে তাদের ওয়েবসাইটে থাকা হট লাইন নাম্বারে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে পারেন। আশাকরি আপনার টেকনিক্যাল সেক্টরে ক্যারিয়ার তৈরির পথযাত্রা এখান থেকেই শুরু হবে।

Coder Trust

অফিসিয়াল ওয়েবসাইট @ Coder Trust

৪. Daffodil International Professional Training Institute (DIPTI)

Daffodil International Professional Training Institute (DIPTI)

বাংলাদেশের জনপ্রিয় একটি স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম হলো Daffodil International Professional Training Institute বা DIPTI। এই প্রতিষ্ঠানে আপনি তিন মাস মেয়াদি, ছয় মাস মেয়াদি কিংবা এক বছর মেয়াদি বিভিন্ন কোর্স করতে পারবেন। কোর্স শেষে উক্ত প্রতিষ্ঠান কর্তৃক মেধা যাচাই এর ভিত্তিতে সার্টিফিকেট প্রদান করা হয়। প্রফেশনাল ভাবে বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী যে কোনো একটি সেক্টরে নির্দিষ্ট ফি এর মাধ্যমে এক্সপার্ট হতে পারবেন। অনলাইনে এডমিশন নিতে পারলেও ক্লাস করতে হবে সরাসরি ল্যাব ক্লাসে উপস্থিত হয়ে।

বিভিন্ন বিষয়ের ওপর Daffodil International Professional Training Institute (DIPTI) এর আলাদা আলাদা মেয়াদি কোর্স রয়েছে। যেমন: ডাটা সাইন্স এবং মোশিন লার্নিং, ফুলস্ট্যাক সফটওয়্যার ডেভেলপমেন্ট, আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন, ফুলস্ট্যাক ডিজিটাল মার্কেটিং, হার্ডওয়্যার নেটওয়ার্ক এবং ক্লাউড কম্পিউটিং, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিকস ডিজাইন ইত্যাদি। যেহেতু কোর্স শেষে আপনি এখান থেকে একটি সার্টিফিকেট পাবেন তাই চাকরি পাওয়ার সম্ভাবনা আপনার কয়েকগুণ বেড়ে যাবে। Daffodil International Professional Training Institute (DIPTI) এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে আপনি খুব সহজেই আগামী ব্যাচে নিজের আসনটি নিশ্চিত করে নিতে পারেন।

Daffodil International Professional Training Institute (DIPTI)

অফিসিয়াল ওয়েবসাইট @ Daffodil International Professional Training Institute (DIPTI)

৫. শিখবে সবাই

শিখবে সবাই 

বাংলাদেশের আরও একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম হলো ‘শিখবে সবাই ‘। মূলত এই প্রতিষ্ঠান থেকে কোর্স করে বাংলাদেশের অনেক বেকার তরুন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করছে। চাইলে আপনিও এখান থেকে যে কোনো একটি ফ্রিল্যান্সিং স্কিল শিখে যে কোনো ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন। অনলাইন ও অফলাইন দুই ভাবেই এই প্রতিষ্ঠানটি বিভিন্ন কোর্স অফার করে থাকে।

শিখবে সবাই এর কোর্স গুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো গ্রাফিকস ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, SEO, ডিজিটাল মার্কেটিং, শপিফাই মাস্টারক্লাস, ভিডিও এডিটিং, প্রফেশনাল এমএস এক্সেল, ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট ইত্যাদি। প্রতিটি কোর্সের জন্য এককালীন নির্দিষ্ট এমাউন্ট ফি দিতে হবে। শিখবে সবাই এর অফিসের ঠিকানা বেগম রোকেয়া সরণী, তালতলা, ঢাকা।

শিখবে সবাই

অফিসিয়াল ওয়েবসাইট @ শিখবে সবাই 

৬. Bohubrihi

 

Bohubrihi

সুন্দর ও সাবলীল ভঙ্গিতে খুব সহজেই যে কোনো ডিজিটাল স্কিল শিখতে পারবেন Bohubrihi এর সাথে। অনলাইন বা অফলাইন ক্যারিয়ারে নিজেকে কয়েক ধাপ এগিয়ে রাখতে পারবেন এই প্লাটফর্ম থেকে স্কিল ডেভেলপমেন্ট করে। সবথেকে মজার বিষয় হলো পেইড কোর্স এর পাশাপাশি Bohubrihi তে আপনি অনেক ফ্রি কোর্স পাবেন৷ আর প্রতিটি কোর্স যে কোনো ক্যারিয়ার এর জন্য উপযোগী। তাই ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট এর জন্য আপনি সরাসরি Bohubrihi এর অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে পারেন।

প্রতিটি কোর্স এর অর্ন্তভুক্ত থাকবে লাইভ ক্লাস, ভিডিও ক্লাস, সরাসরি মেন্টর এর সাথে কথা বলার সুযোগ, কুইজ ও সবশেষে পরিক্ষা। অতঃপর আপনার মেধা যাচাই এর ওপর ভিত্তি করে Bohubrihi থেকে সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়া Bohubrihi এর সাথে সংশ্লিস্ট প্রতিষ্ঠানে সরাসরি কাজ পাওয়ার সম্ভাবনাও রয়েছে। ফ্রিল্যান্সিং করতে চাইলে কাজ শুরু করার পরে যে কোনো পরামর্শ পাবেন একদম ফ্রি তে।

ওয়েব ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ডিজিটাল প্রোডাক্ট ম্যানেজমেন্ট, ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট, Data Analytics সহ অনেক গুরুত্বপূর্ণ কোর্স পাবেন এই প্লাটফর্মে। এরমধ্যে কিছু কিছু কোর্স আছে একদম বিনামূল্যে। তাই চাইলে Bohubrihi থেকে ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট কোর্স করে নিজের ক্যারিয়ার বিল্ড আপ করতে পারবেন খুব সহজেই।

Bohubrihi

অফিসিয়াল ওয়েবসাইট @ Bohubrihi

শেষকথা

সার্বিক দিক বিবেচনা করে উপরোক্ত প্লাটফর্ম গুলো আপনাদের সাজেস্ট করা হয়েছে। আশাকরি আপনার পছন্দ অনুযায়ী যে কোনো একটি প্লাটফর্ম বেছে নিয়ে আপনার ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন। আর একাডেমিক পড়াশোনার পাশাপাশি স্কিল ডেভেলপমেন্ট করা এখন সময়ের দাবি। তাই প্রযুক্তির এই যুগে নিজেকে প্রমান করতে লেগে পড়ুন এখন থেকেই।

ডিজিটাল স্কিল সম্পর্কিত কিছু জানার থাকলে টিউনমেন্ট করে জানাতে পারেন। অনলাইন আয় কিংবা ক্যারিয়ার সম্পর্কিত নতুন নতুন টিউন পেতে আমাকে ফলো করে রাখতে পারেন। ধন্যবাদ।



Source link

  • Related Posts

    Raspberry Pi এর দুর্দান্ত ভার্সন Raspberry Pi 400! কিবোর্ডের মধ্যেই পুরো কম্পিউটার! | Techtunes

    আসসালামু আলাইকুম, কেমন আছেন টেকটিউনস কমিউনিটি? আশা করছি সবাই ভাল আছেন। আজকে আবার হাজির হলাম নতুন টিউন নিয়ে। আজকের এই টিউনটি  আলোচনা করব নতুন এবং ভিন্ন এক Raspberry Pi নিয়ে।…

    বাজারে আবারও কার্ভ ফোন ফিরে আসছে! পারবে কি জনপ্রিয় হতে? | Techtunes

    আসসালামু আলাইকুম, কেমন আছেন টেকটিউনস কমিউনিটি? আশা করছি সবাই ভাল আছেন।  আজকের টিউনটি হতে যাচ্ছে কিছুটা বিশ্লেষণমূলক এবং কিছুটা প্রেডিকশন ধর্মী। কার্ভ ফোন নিয়ে আলোচনা করব, কেন ফোন গুলো বাজারে টিকে…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *