যে মাধ্যম গুলো ব্যবহার করে একটি ওয়েবসাইটের ভিজিটর আনবেন। 


বর্তমানে আমরা যারা ব্লগিং নিয়ে কাজ করি। আমরা সব সময় ওয়েবসাইটে ভিজিটর পাওয়ার জন্য অনেক রকমের টেকনিক অবলম্বন করি। অনেক মাধ্যম খোঁজে যে মাধ্যমগুলোতে ওয়েবসাইটে ভিজিটর পাওয়া যাবে। একটি ওয়েবসাইটের ভিজিটর পাওয়ার জন্য সবচেয়ে বেশি পরিশ্রম করতে হয়। এই পোস্টে একটি ওয়েবসাইটের ভিজিটর পাওয়ার সকল মাধ্যমগুলো সম্পর্কে আলোচনা করব।

বর্তমানে ওয়েবসাইটে ভিজিটর আনার সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে গুগল সার্চ ইঞ্জিন। সে ক্ষেত্রে অনেকেই google search engine থেকে ভিজিটর আনতে সক্ষম না। বিশেষ করে যে সকল ওয়েবসাইট গুলো বিজনেস অথবা সার্ভিস ক্যাটাগরিতে হয়। বিজনেস অথবা সার্ভিস ওয়েবসাইট গুলো যখন প্রথম যাত্রা শুরু করে। তখন তাদের ভিজিটর পাওয়া খুবই কষ্ট হয়। কারণ দেখা যায় অনেক পুরাতন বিশ্বস্ত ওয়েবসাইট সবার আগে র্যাংক হয়ে আছে। এখন ভিজিটররা তো সবসময় google-এর প্রথম পেজের ওয়েবসাইটগুলোতে বেশি ভিজিট করে। এর ফলে নতুন ওয়েবসাইট গুলো রাঙ্ক এর পিছনে পড়ে থাকায় ভিজিটর পায়না। এরকম মূলত বিজনেস ওয়েবসাইট গুলোতে হয়ে থাকে। তখন তাদের কিছু টেকনিক খাটাতে হয়। নতুন হিসেবে গুগল বাদে অন্য কোন উপায়ে ভিজিটর আনতে হয়।

প্রথম দিক দিয়ে যখন ওয়েবসাইটের অর্গানিক ভিজিটর না আসে তখন ওয়েবসাইটে কিছু মাধ্যমে ভিজিটর আনতে হবে। আর এই সব মাধ্যমে গুলো ফ্রি অথবা পেইড মাধ্যম হতে পারে। অবশ্য ব্লগ ওয়েবসাইট হলে অর্গানিক ভিজিটর আনাই ভালো। চলুন দেখে আসি একটি ওয়েবসাইটে কোন কোন মাধ্যম গুলা থেকে ভিজিটর আনা যায়।

গুগল সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর

এই বিষয়ে আমরা মোটামুটি সবাই জানি। কারণ ওয়েব সাইটে ভিজিটর আনার সবচেয়ে বড় মাধ্যম হচ্ছে google সার্চ ইঞ্জিন। সবচেয়ে বড় মাধ্যম হওয়ায় এখানে প্রতিদ্বন্দ্বীর সংখ্যাও বেশি। তাই যেকোনো ছোটখাটো ওয়েব সাইটে ভিজিটর আনা কষ্টকর। তাই মূলত অন্যান্য মাধ্যম গুলো দিয়ে ভিজিটর আনতে হবে।

ছবি : সাধারণত একটি বিজনেস ওয়েবসাইটের ক্ষেত্রে গুগলের ছবি অপশনটি গুরুত্বপূর্ণ। বিজনেস ওয়েবসাইট গুলোতে এই অপশন থেকে বেশি ভিজিটর আসে। এখানে একটি টেকনিক খাটাতে পারলে ভিজিটর সহজেই কাস্টমারে কনভার্ট হবে। সেজন্য সেই পন্যের সবচেয়ে সুন্দর ছবি, একাধিক ছবি, গুগলে ইনডেক্স হতে হবে। কারণ – যখন ভিজিটর একটা প্রোডাক্টের নাম লিখে গুগলে সার্চ করল। সে গুগলের ছবি অপশন থেকে সবচেয়ে সুন্দর এবং ভালো ছবিটিতে ক্লিক করবে। এখানে আপনি ভিজিটর পাবেন ছবির কোয়ালিটির উপর এবং ভিজিটর সহজে কাস্টমারে কনভার্ট হবে।

ভিডিও : ওয়েবসাইটের এস ই ও এর ক্ষেত্রে ভিডিও স্কেমা মার্কআপ গুরুত্বপূর্ণ। এটা করার মাধ্যমে একদিকে ওয়েবসাইটে ভিজিটর পাওয়া যাবে আবার অন্যদিকে ভিডিওতে ভিউ পাওয়া যাবে। আর পোস্ট র্যাঙ্ক পাওয়ার সম্ভাবনা তো বাড়বেই। তাই আপনি গুগল সার্চ ইঞ্জিনের ভিডিও অপশন থেকে ভিজিটর পেতে পারেন।

নিউজ : এটা মূলত নিউজ ওয়েবসাইটের জন্য। প্রতিনিয়ত মানুষ বিভিন্ন নিউজ সম্পর্কে গুগলে সার্চ করে জানতে চান। তখন তারা google এর নিউজ অপশনটিতে গিয়ে নিউজগুলো পড়েন। আর এখান থেকে ভিজিটর পেতে হলে অবশ্যই ওয়েবসাইট গুগল নিউজে এপপ্রুভ হতে হবে। যদিও গুগল নিউজ এই মুহূর্তে অ্যাপ্রুভ সিস্টেমটি পরিবর্তন করেছে।

বিং সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর

সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে গুগলের পরে বিং অবস্থান করছে। এখান থেকেও আপনি ভিজিটর পেতে পারেন। গুগল সার্চ ইঞ্জিন এর মত এখানেও ছবি, ভিডিও এবং নিউজ এর অপশন রয়েছে। এখান থেকে ভিজিটর পেতে হলে অবশ্যই ওয়েবসাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হবে।

অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর

তাছাড়া অনেক রকমের সার্চ ইঞ্জিন রয়েছে। একটি ওয়েবসাইট টা ভালো ভিজিটর পেতে আপনাকে অবশ্যই ঐ সকল সার্চ ইঞ্জিনগুলোতে ওয়েবসাইট সাবমিট করতে হবে। তাহলে সেখান থেকেও সামান্য পরিমাণ ভিজিটর আপনার ওয়েবসাইটে আসবে।

গুগল নিউজ থেকে ভিজিটর

google এর আরেক প্রকাশক কেন্দ্র হচ্ছে গুগল নিউজ। এটি মূলত নিউজ সংক্রান্ত ওয়েবসাইট এর জন্য তৈরি করা হলেও এখান থেকে যে কেউ ভিজিটর পেতে পারেন। কিছুদিন আগেও গুগল নিউজ থেকে ভিজিটর পেতে হলে আগে আবেদন এপ্রুভ পেতে হতো। কিন্তু বর্তমান আপডেট গুগল নিউজ অটোমেটিক ওয়েবসাইট এপ্রুভ করে নিবে।

গুগল ডিসকভার থেকে ভিজিটর

আমরা যখন google অ্যাপস ওপেন করি। তখন আমাদের সামনে কিছু কনটেন্ট গুগল অটোমেটিক দেখায়। ভালো লাগলে এই কনটেন্ট এগুলোতে ক্লিক করে ওয়াই ওয়েবসাইটে ভিজিট করি। এই সিস্টেমটি হচ্ছে গুগল ডিসকভার। বর্তমানে এখান থেকে অনেক ভিজিটর পাওয়া সম্ভব। এজন্য আমাদের ওয়েবসাইটের জন্য কিছু স্টোরি তৈরি করতে হবে। তারপর থেকে একসময় গুগল আমাদের কন্টেন্ট ডিসকভারে নিয়ে আসবে।

বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে ভিজিটর

বর্তমানে সকল জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট গুলো থেকে ভিজিটর পাওয়ার সম্ভব। facebook, instagram , tiktok , টুইটার , লিংকডিন, টেলিগ্রাম এবং ইউটিউব ইত্যাদি থেকে ভিজিটর নিতে পারেন।

  1. ফেসবুক: বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যম হচ্ছে ফেসবুক । তাই ফেসবুক থেকে অসংখ্য পরিমাণে ভিজিটর পাওয়া সম্ভব। অনেকে ই google এর পাশাপাশি ফেসবুক থেকে ভিজিটর নিয়ে আসেন। যখন কারো একটি বড় রকমের ফেসবুক পেজ অথবা গ্রুপ থাকে তাহলে খুব সহজেই ভিজিটর পেয়ে যাবেন।
  2. ইউটিউব: আপনার যদি কোন ওয়েবসাইট থাকে । তাহলে অবশ্যই তার একটি ইউটিউব চ্যানেল তৈরি করে নিবেন। তারপর ওয়েবসাইট এর উপর নির্ভর করে কনটেন্ট রিলেটেড ইউটিউবে ভিডিও পাবলিস্ট করবেন। এরপর ভিউয়ার্স আপনার ভিডিও দেখার পর ওয়েবসাইটে ভিজিট করবে।
  3. প্রিন্টারেস্ট: আপনার ওয়েবসাইটের যে কনটেন্টে ভিজিটর আনতে চান। সেই কনটেন্ট অনুযায়ী ইন্টারেস্ট একটি কন্টেন্ট লিখবেন। কনটেন্ট টাইটেল একই দেওয়ার চেষ্টা করবেন। বিস্তারিত লেখার সময় কিছু পরিমাণ লিখে তারপরে এগুলোতে লিংক করে দিবেন। অর্থাৎ ভিজিটর সম্পুর্ন পরার জন্য আপনার ওয়েবসাইটে আসবে। এভাবে অনেক সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট থেকে ভিজিটর নিয়ে আসতে পারবেন।
  4. মেসেজ: টেলিগ্রাম , whatsapp , ম্যাসেঞ্জার সহ আরো অনেক মেসেজিং প্লাটফর্ম থেকে ভিজিটর আনতে পারবেন। প্রত্যেক বিজনেস ওয়েবসাইট নিজস্ব টেলিগ্রাম বা whatsapp গ্রুপ তৈরি করে থাকে।
  5. Quora: এটি একটি প্রশ্ন উত্তর ভিত্তিক ফোরাম সাইট। এই সাইটে অসংখ্য পরিমাণে ভিজিটর প্রতিদিন আসে। এটি একটি মুক্ত প্রশ্ন উত্তর সাইট। এখানে যে কেউ আরেকজনের প্রশ্নের উত্তর দিতে পারবে। অন্যের প্রশ্নের উত্তর লিখে আরো বিস্তারিত জানার জন্য একটি লিঙ্ক দেওয়া যেতে পারে।

এগুলো ছাড়াও আরো অনেক রকমের সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট রয়েছে যেখান থেকে খুব সহজেই ভিজিটর নিয়ে আসতে পারবেন। টুইটার, লিংকডিন অন্যতম। বিজনেস ওয়েবসাইট হলে বিজ্ঞাপন দেওয়া যেতে পারে। তাছাড়াও ওয়েবসাইটের জন্য গুগল মাই বিজনেস প্রোফাইল তৈরি করা যেতে পারে।

 

বিঃদ্রঃ উপরোক্ত টিপস গুলো শুধু তাদের জন্য যাদের ওয়েবসাইটে অর্গানিক ভিজিটর সমস্যা। এখানে শুধু জানানোর চেষ্টা করেছি, একটি ওয়েবসাইটে ফ্রিতে ভিজিটর আনার উপায়।





Source link

  • Related Posts

    ব্লগিং মাস্টারক্লাস (শুন্য থেকে শিখরে) আপনার অনুমোদনের অপেক্ষায়!!

    ব্লগিং সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। একটা ওয়েবসাইট তৈরি করে ফেললেন এবং সেখানে একের পর এক মীমাংসিত বা অমীমাংসিত আর্টিকেল লেখা শুরু করে দিলেন এবং তারপরে গুগল এডসেন্সের জন্য…

    ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ডিসকোভার থেকে ভিজিটর নেওয়ার উপায়

    আসসালামু আলাইকুম আশা করি সবাই ভালো আছেন , আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের জনাবো যে কীভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে গুগল ডিসকোভার থেকে ভিজিটর নিবেন খুব সহজ পন্থা অনুসরন করেই এই কাজটি…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *