অনলাইনে বাসের টিকেট কাটার ৫ টি বিশ্বস্ত ওয়েবসাইট | Techtunes


আধুনিক প্রযুক্তির যুগে দৈনন্দিন জীবনের প্রতিটি কাজই হয়ে উঠেছে সহজ। জীবনযাত্রার প্রতিটি পদক্ষেপে এখন আমরা ডিজিটাল প্রযুক্তি ও ইন্টারনেট এর ওপর নির্ভরশীল। যাতায়াত ক্ষেত্রেও পড়েছে এই আধুনিকতার প্রভাব। যেখানে আগে বাস কাউন্টারে গিয়ে টিকেট কাটতে হতো সেখানে এখন ঘরে বসে মোবাইলের মাধ্যমেই টিকেট সংগ্রহ করতে পারছে যাত্রীরা। কাঙ্খিত বাস পাওয়া যাবে কিনা, বাস ভাড়া কতো টাকা, সময়সূচি সহ সকল বিষয়ে বিস্তারিত তথ্য এখন চলে এসেছে হাতের মুঠোয়।

বাংলাদেশে বেশ কয়েকটি জনপ্রিয় ও বিশ্বস্ত ওয়েবসাইট আছে যেখান থেকে বাংলাদেশের যে কোনো প্রান্তে যাওয়ার টিকেট বুক করতে পারবেন। অনেকেই হয়তো বুঝতে পারেন না যে কোন ওয়েবসাইট থেকে বাসের টিকেট বুক করবেন। তাই আজকে বাংলাদেশের জনপ্রিয় পাঁচটি বাসের টিকেট বুক করার ওয়েবসাইট সম্পর্কে তুলে ধরেছি। উল্লিখিত প্রতিটি সাইট থেকেই নিশ্চিন্তে অগ্রিম টিকেট অনলাইনে বুকিং দিতে পারবেন। তাহলে চলুন অনলাইনে বাসের টিকেট সংগ্রহ করার বিশ্বস্ত পাঁচটি ওয়েবসাইট সম্পর্কে জেনে নেয়া যাক।

১. Shohoz

Shohoz

বাংলাদেশের সবথেকে জনপ্রিয় অনলাইন টিকেট বুকিং ওয়েবসাইট হলো Shohoz। দূরপাল্লার যে কোনো যানবাহন এর জন্য অনলাইনে টিকেট কাটতে পারবেন এই ওয়েবসাইট থেকে। যদি বাসের কথা বলি সেক্ষেত্রে আপনি বাংলাদেশের স্বনামধন্য বাস কোম্পানির সবগুলো বাসের টিকেট-ই এখান থেকে বুক করতে পারবেন। তাছাড়াও ট্রেন ও লঞ্চ এর টিকেট সংগ্রহ করার জন্যও এটি একটি বিশ্বস্ত সাইট।

সাইটে প্রবেশ করে আপনার গন্তব্যের শুরু ও শেষের ঠিকানা, বাস কোম্পানির নাম ও যাত্রার তারিখ লিখে সার্চ করলে এভেইলএবেল বাসের তালিকা চলে আসবে। সেখানে আপনি প্রতিটি বাসের আলাদা আলাদা ভাড়ার তালিকা, সুযোগ সুবিধা, বাস ছাড়ার নির্ধারিত সময় দেখতে পাবেন। সবশেষে আপনি পছন্দ মতো যে কোনো বাস সিলেক্ট করে অনলাইন পেমেন্ট এর মাধ্যমে টিকেট বুক করতে পারবেন। মজার বিষয় হলো এই সাইটে প্রায়ই বিভিন্ন ধরনের অফার এবং ক্যাশব্যাক এর সুযোগ থাকে। তাই দেখা যায় সঠিক অফার ধরতে পারলে কাউন্টার এর থেকেও কম মূল্যে টিকেট ক্রয় করতে পারবেন।

আশাকরি দূরপাল্লার বাসে যাতায়াত করলে এবার নিশ্চিন্তে Shohoz থেকে টিকেট সংগ্রহ করতে পারবেন।

Shohoz

অফিসিয়াল ওয়েবসাইট @ Shohoz

২. Busbd

Busbd

অনলাইনে বাসের টিকেট কাটার আরও একটি জনপ্রিয় ও বিশ্বস্ত ওয়েবসাইট হলো Busbd। এই ওয়েবসাইট থেকে আপনি ১০০ টিরও বেশি বাস অপারেটর এর টিকেট বুক করতে পারবেন। ৬০ টিরও বেশি জেলায় চলাচলরত বিভিন্ন কোম্পানির বাসের টিকেট সংগ্রহের একমাত্র ভরসা Busbd। সুলভ মূল্যে নিশ্চিন্তে ঘরে বসে যে কোনো সময় আপনি এই ওয়েবসাইট থেকে টিকেট সংগ্রহ করতে পারেন। অনলাইন পেমেন্ট এর মাধ্যমে আপনার আসন নিশ্চিত করলে যাত্রার কয়েক মিনিট আগে নির্দিষ্ট কাউন্টার বা বাস স্ট্যান্ডে পৌঁছুলেই হবে।

গন্তব্য ও যাত্রা শুরুর স্থান লিখে সার্চ করলেই সবগুলো বাস অপারেটর এর তালিকা চলে আসবে। এখান থেকে দেখে নিতে পারবেন সঠিক ভাড়াও। তাই একটি নিরাপদ ও পরিকল্পিত যাত্রার ক্ষেতে Busbd হতে পারে আপনার বিস্বস্ত সহায়ক।

টিকেট কাটার পরে কোনো কারনে তা ক্যানসেল করতে চাইলে অবশ্যই যাত্রার ৭২ ঘন্টা আগে করতে হবে। সেক্ষেত্রে মূল টিকেট মূল্যের থেকে শতকরা বিশ টাকা নিজেকে বহন করতে হবে। তবে ঈদ সহ যে কোনো উৎসবে যাত্রীদের চাপ থাকলে সেই মুহূর্তে টিকেট ক্যানসেল করার সুযোগ না-ও থাকতে পারে। এটা পুরোপুরি বাস কোম্পানি ও Busbd এর সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।

আপনার গতানুগতিক ভ্রমণকে স্মার্ট ভ্রমনে পরিনত করতে চাইলে Busbd আছে সর্বদা আপনার পাশে। এবার ভ্রমণ হবে নিশ্চিন্তে ও নিরাপদে।

Busbd

অফিসিয়াল ওয়েবসাইট @ Busbd

৩. Bdtickets

Bdtickets

ভ্রমণ পিপাসুদের জন্য Bdtickets একটি জনপ্রিয় ওয়েবসাইট। কেন বলছি? কারণ একই ওয়েবসাইট থেকে আপনি বাসের টিকেট তো কাটতে পারবেন-ই তার পাশাপাশি যে কোনো ট্যুরিস্ট স্পট এর হোটেল বুকিং করতে পারবেন। তাছাড়া লঞ্চ, জাহাজ, ট্রেন, প্লেন এর টিকেট সংগ্রহ করতে পারবেন এই একই প্লাটফর্ম থেকে।

Hot Deals এবং Flash Deals ফিচারে প্রবেশ করলে হয়তো আপনার মাথা নষ্ট অবস্থা হয়ে যেতে পারে। কেননা যে কোনো যাত্রার টিকেটের ওপরে থাকে বিভিন্ন ধরনের অফার। অনেকেই এই অফার এর জন্য কাউন্টার থেকে টিকেট সংগ্রহ না করে Bdtickets এর ওয়েবসাইট থেকে টিকেট সংগ্রহ করে। এতে যেমন অর্থের সাশ্রয় হয় তেমনই ঝামেলামুক্ত একটি ট্যুর প্লান করা যায়।

বিশেষ করে কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, কুয়াকাটা ট্যুর প্লান থাকলে অবশ্যই এই ওয়েবসাইট থেকে একবার ঘুরে আসতে পারেন। কেননা এই রুটের টিকেট মূল্যের ওপরে থাকে অনেক অনেক অফার। আর একই সাথে এখান থেকেই হোটেল বুক করতে পারবেন। তাই সাধারণ ভ্রমণ থেকে আনন্দ ভ্রমণ প্রতিটি যাত্রায় আস্থা রাখতে পারেন Bdtickets এর ওপরে। আরও বিস্তারিত তথ্য জানতে যোগাযোগ করতে পারেন Bdtickets এর হটলাইন (১৬৪৬০) নম্বরে।

Bdtickets

অফিসিয়াল ওয়েবসাইট @ Bdtickets

৪. Jatri

Jatri

সম্প্রতি অনলাইনে বাস টিকেট সার্ভিস এর জন্য খুবই জনপ্রিয়তা কুড়িয়েছে Jatri ওয়েবসাইট। এই সাইট থেকে আপনি বাংলাদেশের যে কোনো প্রান্তে যাওয়ার জন্য অনলাইনে টিকেট বুক করতে পারবেন। বাসের টিকেট এর পাশাপাশি লঞ্চের টিকেট সংগ্রহ করতে চাইলেও চলে যেতে পারেন Jatri ওয়েবসাইটে। চাইলে তাদের মোবাইল App ডাউনলোড করে খুব সহজেই টিকেট বুকিং ও পেমেন্ট এর কাজ করতে পারবেন।

রেন্টাল কার এর জন্য আপনি এই একই প্লাটফর্মের ওপর ভরসা রাখতে পারেন। কেননা Jatri এর আছে আশি হাজারেরও বেশি রেন্টাল পার্টনার। তাদের ইতোমধ্যে পাঁচ লক্ষেরও বেশি রেজিস্ট্রার্ড ব্যবহারকারী রয়েছে। আর ইতোমধ্যে এই ওয়েবসাইট থেকে ২২০ মিলিয়নেরও বেশি টিকেট বিক্রি করা হয়েছে। তাহলে নিশ্চিন্তে Jatri ওয়েবসাইটকে অনলাইন টিকেট সংগ্রহের একটি বিশ্বস্ত ওয়েবসাইট তো বলা যেতেই পারে।

তাই দূরপাল্লার যাত্রা থেকে শুরু করে কাছাকাছি গন্তব্যের যে কোনো যাত্রায় অনলাইন টিকেট কাটতে পারেন Jatri ওয়েবসাইট থেকে। রেন্টাল কার এর জন্যও কিন্তু Jatri হতে পারে আপনার নিত্য দিনের সঙ্গী।

Jatri

অফিসিয়াল ওয়েবসাইট @ Jatri

৫. Sakura Paribahan Private Limited

Sakura Paribahan Private Limited

দক্ষিন বঙ্গের যাত্রীদের কাছে Sakura Paribahan একটি ভরসার নাম। এই রুটে চলাচলকারী প্রতিটি বাসের মধ্যে Sakura Paribahan জনপ্রিয়তার শীর্ষে। গতানুগতিক ভাবে কাউন্টার থেকে টিকেট সংগ্রহের পাশাপাশি আপনি চাইলে এখন থেকে Sakura Paribahan Private Limited এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে টিকেট কাটতে পারবেন। বিশেষ করে বাৎসরিক উৎসব ও ছুটির দিন অগ্রিম টিকেট সংগ্রহের জন্য ওয়েবসাইট এর ওপর যাত্রীদের নির্ভরশীলতা তুলনামূলক বেশি দেখা যায়।

তবে এই ওয়েবসাইট থেকে অপনি অন্য কোনো বাস কোম্পানির টিকেট সংগ্রহ করতে পারবেন না। শুধুমাত্র Sakura Paribahan এর যে কোনো রুটের টিকেট সংগ্রহ করতে পারবেন। পাশাপাশি কোম্পানির যে কোনো বিজ্ঞপ্তি ও তথ্য এই সাইটে প্রতিনিয়ত হালনাগাদ করা হয়। তাই আপনি যদি অনলাইনে টিকেট সংগ্রহ না-ও করেন তবুও একবার আপনার ভ্রমণের আগে Sakura Paribahan Private Limited এর ওয়েবসাইট এর বিজ্ঞপ্তি চেক করে নিবেন। ফলে যাত্রাপথে আপনাকে আর কোনো ধরনের সমস্যায় পড়তে হবে না।

Sakura Paribahan Private Limited

অফিসিয়াল ওয়েবসাইট @ Sakura Paribahan Private Limited

শেষকথা

স্মার্ট বাংলাদেশের পথঘাট স্মার্ট হওয়ার পাশাপাশি এই পথে চলমান পরিবহন গুলোও ধীরে ধীরে স্মার্ট হতে চলেছে। যেখানে ছুটির দিনগুলোতে টিকেট কাউন্টারে দাঁড়িয়ে লাইন ধরে বাসের টিকেট সংগ্রহ করতে হতো সেখানে এখন ঘরে বসেই অগ্রিম টিকেট বুক করা যাচ্ছে। তবে অনেকেই বাসের টিকেট সংগ্রহ করার জন্য বিশ্বস্ত ওয়েবসাইট খুঁজে পান না। আশাকরি তাদের জন্য টিউনটি উপকারী ছিল। আপনার পরবর্তী ভ্রমণে উপরোক্ত পাঁচটি ওয়েবসাইট এর যে কোনো একটি হয়তো সহায়তা করবে।

টিউনটি ভালো লাগলে একটি জোসস করবেন প্লিজ। এরকম ইনফরমেটিভ টিউন পেতে আমাকে ফলো করে রাখতে পারেন। কোনো বিষয়ে কিছু জানার থাকলে টিউনমেন্ট করতে পারেন। ধন্যবাদ।



Source link

  • Related Posts

    ৫ টি জনপ্রিয় চাকরি খোঁজার ওয়েবসাইট | Techtunes

    বাংলাদেশের প্রেক্ষাপটে বিশ্বস্ত চাকরির বিজ্ঞপ্তি গুলো যে কতোটা গুরুত্বপূর্ণ তা তো আমরা সকলেই জানি। পড়াশোনা শেষ করে কমবেশি সকলেই চাকরির বিজ্ঞপ্তির আশায় বসে থাকি। কাঙ্খিত বিজ্ঞপ্তি ছাড়লেই সাথে সাথে আবেদন…

    Conspiracy Theory বা ষড়যন্ত্র তত্ত্ব নিয়ে ১১ টি ওয়েবসাইট | Techtunes

    টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভাল আছেন। বরাবরের মতি আজকেও চলে আসলাম নতুন কোন টিউন নিয়ে। আজকে আমরা আলোচনা করব Conspiracy Theory নিয়ে। সম্প্রতি আমার মেইলে অনেক…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *