আপনার অ্যান্ড্রয়েড ফোন Notification দিয়ে ভরে যাচ্ছে? যেকোন অ্যাপ থেকে আসা নোটিফিকেশন বন্ধ করুন কিছু সহজ উপায়ে! | Techtunes


আমরা প্রায় সকলেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকি। অনেকের কাছে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করার ক্ষেত্রে সবচেয়ে বড় অসুবিধা হলো, আপনি এখানে বিভিন্ন অ্যাপ থেকে বিরক্তিকর সব নোটিফিকেশন পেতে পারেন, যা আপনার স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে মারাত্মকভাবে নষ্ট করে। এমনকি অনেকের ক্ষেত্রে দেখা যায় যে, মোবাইলে ইন্টারনেট কানেকশন চালু করার পর বিভিন্ন App থেকে অসংখ্য নোটিফিকেশন আসার কারণে মোবাইলটি কিছু সময়ের জন্য কাজ করা বন্ধ করে দেয়।

অর্থাৎ, বিভিন্ন অ্যাপ থেকে আসা নোটিফিকেশনের কারণে আপনার মোবাইলটি অনেক ক্ষেত্রে হ্যাং হয়ে যেতে পারে। আপনি যদি এরকম আপনার ফোনে বিভিন্ন নোটিফিকেশন আসার কারণে ক্লান্ত এবং চিন্তিত হয়ে পড়েন, তাহলে আজকের এই টিউনটি আপনার জন্য। কেননা, আজকের এই টিউনটির মাধ্যমে আপনি জানতে পারবেন, কীভাবে যেকোনো অ্যাপ থেকে আসা নোটিফিকেশন গুলো বন্ধ করা যায়।

যদিও আপনি একটি অ্যাপ থেকে আসা সমস্ত ধরনের নোটিফিকেশন বন্ধ করতে পারবেন। তবে, আজকে দেখানো পদ্ধতিতে আপনি নির্দিষ্ট অ্যাপ থেকে আসা, শুধুমাত্র নির্দিষ্ট ক্যাটাগরির সব নোটিফিকেশন গুলো পৃথক পৃথকভাবে বন্ধ করতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে নোটিফিকেশন গুলো কীভাবে Disable করতে হয়, চলুন সেটি শিখে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েডে Do Not Disturb চালু করে নোটিফিকেশন গুলো বন্ধ করবেন যেভাবে

অ্যান্ড্রয়েডে Do Not Disturb চালু করে নোটিফিকেশন গুলো বন্ধ করবেন যেভাবে

অ্যান্ড্রয়েড ফোনে যদি Do Not Disturb চালু করা থাকে, তাহলে এটি নির্দিষ্ট সময়ের জন্য আপনার মোবাইলের সমস্ত অ্যাপ থেকে আসা বেশিরভাগ নোটিফিকেশনগুলো বন্ধ করে রাখবে। এই ফিচারটি কাজে লাগিয়ে আপনি নির্দিষ্ট Apps, Alarms, Contact’s, Messages এবং Phone Calls এর জন্য এটি কাস্টমাইজ করতে পারবেন। আর বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচারটি চালু করার সময় বিভিন্ন কাজ করার ক্ষেত্রে Automatic Schedule অপশন রয়েছে, যার মাধ্যমে আপনি অটোমেটিক্যালি সময়সূচি কনফিগার করতে পারবেন।

১. Do Not Disturb চালু করার জন্য আপনার মোবাইলের Settings থেকে Notifications বা Sound অপশনে যান।

Settings থেকে Notifications বা Sound অপশন

তারপর, এখানে Do Not Disturb অপশন পেয়ে যাবেন।

Do Not Disturb

২. এবার, এখান থেকে এটি চালু করে দিলে, আপনার নোটিফিকেশন বারে একটি বিজ্ঞপ্তি দেখতে পেতে পারেন। আর এটি চালু করার পর থেকে, আপনার মোবাইলে আর কোন ধরনের নোটিফিকেশন আসবে না।

Do Not Disturb চালু করা

৩. এছাড়াও আপনি আপনার ফোনের নোটিফিকেশন বার টি নিচের দিকে Swipe বা টান দেওয়ার মাধ্যমে ও Do Not Disturb অপশন দেখতে পাবেন, যেখান থেকে ও এটি চালু করা যায়। আর আপনি যদি এই আইকনে দীর্ঘক্ষণ চাপ দিয়ে ধরে থাকেন, তাহলে আপনি Do Not Disturb এর মূল সেটিংসে প্রবেশ করতে পারবেন এবং যেখান থেকে আপনি Do Not Disturb এর যাবতীয় বিষয়গুলো কাস্টমাইজ করার সুযোগ পাবেন।

নোটিফিকেশন বার থেকে Do Not Disturb অপশন চালু

আপনি যদি সাময়িক সময়ের জন্য বিভিন্ন অ্যাপ থেকে নোটিফিকেশন পেতে না চান, তাহলে আপনি Do Not Disturb চালু করতে পারেন। আর, দীর্ঘ মেয়াদে Do Not Disturb চালু না করে শুধুমাত্র নির্দিষ্ট কিছু অ্যাপ থেকে সকল ধরনের নোটিফিকেশন বন্ধ করার জন্য আপনি নিচের অন্য ট্রিক্সস গুলো ফলো করতে পারেন।

কীভাবে অ্যান্ড্রয়েডের Do Not Disturb সেটিং Customize করবেন?

আপনি হয়তোবা বিভিন্ন কাজের জন্য ফোনের Do Not Disturb চালু করে রাখেন। কিন্তু, এটি চালু থাকা অবস্থায়, আপনি বিভিন্ন সেটিংস কে কাস্টমাইজ করতে পারেন।

১. এজন্য আপনার ফোনের সেটিংস অপশন থেকে Do Not Disturb এর সেটিংসে আসুন।

Do Not Disturb এর সেটিংস

২. এবার Do Not Disturb মোড চালু থাকা অবস্থায় এখানে “Sound & vibration” অপশন থেকে Alarm, Media এবং Touch Sounds নিয়ন্ত্রণ করা যাবে।

ound & vibration অপশন

এখন আপনি যদি Do Not Disturb চালু থাকা অবস্থাতে এলার্ম ও না পেতে চান, তাহলে এই অপশন গুলো বন্ধ করে দিন। এখানে এগুলো চালু থাকার অর্থ হলো, Do Not Disturb একটিভ থাকলেও এগুলো কাজ করবে।

Do Not Disturb এর সেটিংস

৩. তারপর, Notification অপশন থেকে Do Not Disturb মোড চালু থাকা অবস্থায় যাবতীয় নোটিফিকেশনের সাউন্ড এবং স্ট্যাটাস বারে সেগুলো প্রদর্শনের অবস্থা কন্ট্রোল করা যায়।

Notification অপশন

৪. আপনার ফোনে যদি ডু নট ডিস্টার্ব মোড চালু করা থাকে, তাহলে ডিফল্ট সেটিং হিসেবে আপনার ফোনে কোন কল শো হয় না। কিন্তু, অনেক ক্ষেত্রেই আপনার এমন পরিচিত ও লোকজন থাকতে পারে, যাদের ফোন রিসিভ করা আপনার জন্য বাধ্যতামূলক। আর এক্ষেত্রে, Do Not Disturb একটিভ থাকা অবস্থাতেও কল সেটিং কাস্টমাইজ করার জন্য Call অপশনে ক্লিক করুন।

Do Not Disturb একটিভ থাকা অবস্থাতেও কল সেটিং কাস্টমাইজ করা

৫. তারপর, এখানে আপনি “Allow repeat caller” এর অপশনটি চালু রাখতে পারেন। এতে করে, সেই ব্যক্তি পরবর্তী ১৫ মিনিটের মধ্যে আবার কল দিলে, Do Not Disturb চালু থাকা অবস্থাতেও কল আসবে।

Allow repeat caller" এর অপশন

৬. আর সবচেয়ে ভালো হয়, আপনি যদি “Starred contacts” অপশন থেকে নির্দিষ্ট কিছু ব্যক্তির কন্টাক্ট নাম্বারকে যোগ করে রাখেন। তাহলে, আপনার যেকোন প্রয়োজনে Do Not Disturb চালু থাকা অবস্থাতেও সেসব ব্যক্তিদের কল দেখতে পাবেন।

Starred contacts অপশন

৭. এছাড়াও, “Allow calls” অপশন থেকে আপনি Do Not Disturb চালু থাকা অবস্থায় আপনার কন্টাক্ট লিস্টের রিসিভ করা কিংবা কোন ব্যক্তির কল রিসিভ না করার সেটিংস সিলেক্ট করে দিতে পারেন।

Allow calls অপশন

আপনি যদি সাময়িক সময়ের জন্য আপনার অ্যান্ড্রয়েড ফোনের নোটিফিকেশন বন্ধ করতে চান, তাহলেই কেবল এই সেটিংস টি কাজে লাগিয়ে আপনার ফোনের যাবতীয় নোটিফিকেশন গুলো বন্ধ করে রাখুন।

অ্যান্ড্রয়েডের যেকোনো অ্যাপ থেকে কীভাবে নোটিফিকেশন গুলো বন্ধ করবেন?

অ্যান্ড্রয়েডের যেকোনো অ্যাপ থেকে কীভাবে নোটিফিকেশন গুলো বন্ধ করবেন?

প্রতিদিন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করার ক্ষেত্রে আপনি সবচেয়ে বেশি বিরক্ত হন, যখন বিভিন্ন অ্যাপ থেকে নোটিফিকেশন আসে। অনেক ক্ষেত্রে দেখা যায় যে, মোবাইলের ইন্টারনেট কানেকশন চালু করার পর বিভিন্ন অ্যাপ থেকে নোটিফিকেশন আসতেই থাকে। এছাড়াও, মোবাইলে কিছু অ্যাপ থেকে অপ্রয়োজনীয় নোটিফিকেশন আমাদের ফোনের সবসময় থেকে যায়, যেগুলো আমরা দেখতে চাই না।

অ্যান্ড্রয়েড ফোনে যেকোনো অ্যাপ থেকে আসা নোটিফিকেশন গুলো বন্ধ করার জন্য আপনি নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১. যেকোনো অ্যাপ এর নোটিফিকেশন বন্ধ করার জন্য আপনাকে সেই অ্যাপের App Info অপশনে যেতে হবে। আর এই অপশনে Settings > Apps > See all apps এর মাধ্যমেও যাওয়া যায়, আবার সরাসরি হোমস্ক্রিন থেকে সেই অ্যাপটির উপর দীর্ঘক্ষণ ট্যাপ করে ধরে থাকলে, App Info অপশন চলে আসে।

Settings > Apps > See all apps

২. এখন, আপনি যদি নির্দিষ্ট কোন অ্যাপের জন্য নির্দিষ্ট ক্যাটাগরির নোটিফিকেশন বন্ধ করতে চান, তাহলে এভাবে App Info অপশন ওপেন করুন।

App Info অপশন

৩. সেই অ্যাপসটির App Info অপশনে আসার পর Notification অপশন দেখতে পাবেন, এবার এখানে ট্যাপ করুন।

Notification অপশন

৪. এখন, আপনি যদি এই অ্যাপসটির সকল নোটিফিকেশন বন্ধ করতে চান, তাহলে “Show notification” এর এখানে ট্যাপ করে বন্ধ করে দিলেই, সেই অ্যাপ থেকে সমস্ত ধরনের নোটিফিকেশন আসা বন্ধ হয়ে যাবে। যদিও আপনি মোবাইল ফোনের ব্র্যান্ড অনুযায়ী আপনি এখানে “All notification” লেখা ও দেখতে পেতে পারেন।

অ্যাপের সকল নোটিফিকেশন বন্ধ করার অপশন

কিন্তু, আমাদের তো সবসময় একটি অ্যাপ থেকে সকল ধরনের নোটিফিকেশন বন্ধ করার প্রয়োজন পড়বে না। আমরা হয়তোবা সেই অ্যাপটির জন্য নির্দিষ্ট কিছু ক্যাটাগরির নোটিফিকেশন বন্ধ করতে চাই। উদাহরণস্বরূপ, ফেসবুক অ্যাপের কথাই বলা যাক। ফেসবুকে অ্যাপ থেকে প্রতিনিয়ত আমাদের ফোনে বিভিন্ন ধরনের নোটিফিকেশন আসে, যেগুলোর মধ্যে অনেক গুলোই হয়তোবা আমাদের কাছে পছন্দ নয়। এখন, আপনি যদি নির্দিষ্ট ক্যাটাগরি ধরে অ্যাপ গুলো থেকে আসা নোটিফিকেশন বন্ধ করতে চান, তাহলে নিচে সেসব অপশন গুলো ও পেয়ে যাবেন।

৫. যেমন এখানে রয়েছে Friend Requests, Birthdays. Groups, Events ইত্যাদি ক্যাটাগরির নোটিফিকেশন। এখন, আপনি যদি সেই অ্যাপ থেকে এসব নোটিফিকেশন গুলো পেতে না চান, তাহলে এখান থেকে টিক চিহ্ন তুলে দিন।

নির্দিষ্ট ক্যাটাগরি ধরে অ্যাপ গুলো থেকে আসা নোটিফিকেশন বন্ধ করা

৬. এছাড়াও আপনি Notification সেটিংস থেকে একটু নিচের দিকে আসলে “Additional settings in the app” নামের একটি বাটন দেখতে পাবেন। যেখানে ক্লিক করলে আপনাকে সেই অ্যাপসটির মধ্যে থাকা নোটিফিকেশন সেটিংসে নিয়ে যাবে।

Additional settings in the app

৭. আর, সেই অ্যাপসটির যদি নোটিফিকেশন সেটিংস এ নির্দিষ্ট ক্যাটাগরির নোটিফিকেশন গুলো বন্ধ করার অপশন থাকে, তাহলে আপনি সেখান থেকে এগুলো বন্ধ করতে পারবেন। ‌

নোটিফিকেশন সেটিংস এ নির্দিষ্ট ক্যাটাগরির নোটিফিকেশন গুলো বন্ধ করার অপশন

এভাবে করে, আপনি প্রত্যেকটি অ্যাপের App Info থেকে Notification সেটিংসে আসলে, যেকোনো অ্যাপ থেকে আসা বিরক্তিকর নোটিফিকেশন গুলো বন্ধ করতে পারবেন।

যদিও কিছু অ্যাপ এরকম কাস্টম নোটিফিকেশন সিলেক্ট করার অপশন দেয় না বা তাদের এই অপশন নেই। তবে, আপনি বেশিরভাগ অ্যান্ড্রয়েড অ্যাপে নির্দিষ্ট ক্যাটাগরির নোটিফিকেশন আলাদা আলাদা ভাবে বন্ধ করতে পারবেন। আর যদি কোন অ্যাপ থেকে আসা নির্দিষ্ট ক্যাটাগরির নোটিফিকেশন গুলো কাস্টম ভাবে বন্ধ করা না যায়, তাহলে নোটিফিকেশন সেটিংস থেকে সম্পূর্ণ নোটিফিকেশন বন্ধ করে দিন। কোন একটি অ্যাপ থেকে আসা বিরক্তিকর নোটিফিকেশন বন্ধ করার জন্য এটিই একমাত্র উপায়।

কীভাবে অ্যান্ড্রয়েড এর লক স্ক্রীন থেকে নোটিফিকেশন বন্ধ করবেন?

কীভাবে অ্যান্ড্রয়েড এর লক স্ক্রীন থেকে নোটিফিকেশন বন্ধ করবেন?

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি যখন লক করা থাকে, তখনো বিভিন্ন অ্যাপ থেকে আসা নোটিফিকেশন গুলো দেখা যায়। আর এটি আপনার নিরাপত্তা ঝুঁকির কারণ হতে পারে। বিশেষ করে, আপনার ফোনটি যদি কারো হতে চলে যায়। এক্ষেত্রে তারা আপনার ফোনে গুরুত্বপূর্ণ মেসেজ কিংবা বিভিন্ন একাউন্টে নিয়ন্ত্রণ নেওয়ার জন্য OTP কোড গুলো লক স্ক্রিন থেকেই দেখে নিতে পারে।

তাই, আপনার নিরাপত্তার জন্য এবং ভবিষ্যতে বড় ধরনের ঝুঁকির থেকে বাঁচার জন্য এখনই লক স্ক্রিনের নোটিফিকেশন বন্ধ করা উচিত।

১. আপনার ফোনের লক স্ক্রিনের নোটিফিকেশন বন্ধ করার জন্য Settings থেকে Notification অপশনে যান।

Settings থেকে Notification অপশন

২. কিছু ফোনে আপনি এখানেই লক স্ক্রিনের নোটিফিকেশন বন্ধ করার অপশন পেয়ে যাবেন। তবে, কিছু মডেলের ফোনে আবার Notification অপশনে যেতে হবে।

Notification অপশন

৩. তারপর, “On lock screen” বা “Notifications on lock screen” অপশনে ট্যাপ করুন। যাইহোক, আপনার ফোনে এটি ভিন্ন লেখাতেও থাকতে পারে।

On lock screen

৪. এবার এখান থেকে, “Don’t show notifacations at all” বা “Don’t show any notifications” অপশনটি সিলেক্ট করুন।

লক স্ক্রিন থেকে নোটিফিকেশন বন্ধ করার জন্য Don't show notifacations at all সিলেক্ট করুন

এছাড়াও আপনি এই সেটিংস টি Screen Lock করার অপশনেও পেয়ে যাবেন। যেখান থেকে ও আপনি অ্যান্ড্রয়েড ফোনের Lock Screen Notification গুলো Disable করে রাখতে পারবেন।

শেষ কথা

অ্যান্ড্রয়েড ফোনে বিভিন্ন অ্যাপ থেকে আসা নোটিফিকেশন গুলো সত্যিই আমাদের জন্য বিরক্তির কারণ হয়। বিশেষ করে আমরা অনেক সময় এমন কিছু অ্যাপ আমাদের ফোনে ইন্সটল করি, যেগুলো থেকে বারবার নোটিফিকেশন আসতে থাকে। যদিও, সেসব অ্যাপ থেকে আসা কিছু নোটিফিকেশন আমাদের প্রয়োজন হয়, কিন্তু বেশিরভাগ গুলোই হয়তোবা আমাদের জন্য বিরক্তিকর।

আর অ্যান্ড্রয়েড ফোনে বিভিন্ন অ্যাপ থেকে আসা এ ধরনের বিরক্তিকর নোটিফিকেশন গুলো ক্যাটাগরি অনুযায়ী বন্ধ করার জন্য আপনি উপরের পদ্ধতি গুলো অবলম্বন করুন। যার মাধ্যমে, আপনার ফোনে ইন্টারনেট কানেকশন চালু করলেই আর নোটিফিকেশনে ভরে যাবে না।



Source link

  • Related Posts

    সেরা ৫ টি Magisk Module এবার Rooted Device Customization হবে আরো সুন্দর! | Techtunes

    আসসালামু আলাইকুম। টেকটিউনস ওয়েবসাইটের নতুন আরো একটি টিউনে আপনাকে স্বাগতম। আমি স্বপন আছি আপনাদের সাথে, আশাকরি সকলেই অনেক অনেক ভালো আছেন। বন্ধুরা আজকের টিউনে আপনাদের সাথে আলোচনা করবো সেরা ৫…

    আপনার অ্যান্ড্রয়েড ফোন Root করতে হবে? আধুনিক ফোনগুলো রুট করা উচিত কিনা, জেনে নিন এখনই! | Techtunes

    আপনি বিভিন্ন সময়ে অ্যান্ড্রয়েড ফোন রুট করার কথা শুনে থাকবেন। বিশেষ করে, আপনি যখন একটি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে এমন কোন গুরুত্বপূর্ণ কাজ করতে যাবেন, যা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম Allow…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *