আপনি কি AI ফিচার যুক্ত Browser চান? ৫ টি সেরা এআই ব্রাউজার, যেগুলো আপনার ব্যবহার করা উচিত! | Techtunes


সাম্প্রতিক বছরগুলোতে এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে অনেক বেশি আলোচনা হচ্ছে। অনেক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের বিভিন্ন সার্ভিসে এআই প্রযুক্তি ইন্টিগ্রেড করেছে এবং তারা ব্যবহারকারীদেরকে আরো ইউজার ফ্রেন্ডলি সার্ভিস দেওয়ার চেষ্টা করছেন।

এই মুহূর্তে, ChatGPT ও Google Gemini এআই প্রযুক্তির বিকাশের ব্যাপারটি লাইম-লাইটে নিয়ে এসেছে। আর এরই ধারাবাহিকতায় বিভিন্ন ওয়েব টুল থেকে শুরু করে, অনেক ওয়েব ব্রাউজার নিজেদের সার্ভিসকে আরো বেশি ইম্প্রুভ করার জন্য এআই প্রযুক্তি ব্রাউজারে যুক্ত করেছে। এখন, আপনি যদি ইন্টারনেট ব্রাউজিংয়ের সময়, আপনার ব্রাউজিং এক্সপেরিয়েন্স কে আরো উন্নত করতে চান, তাহলে ব্রাউজারে AI আপনার সেই চাহিদা পূরণ করতে পারে।

তাহলে চলুন এবার দেখে নেওয়া যাক, কোন কোন ব্রাউজার এআই ব্যবহার করে আমাদেরকে আরো Personalized Browning Experience দিতে পারে।

১. Microsoft Edge Copilot

Microsoft Edge Copilot

মাইক্রোসফট চ্যাটজিপিটি সার্ভিস চালু হওয়ার কিছুদিন পর OpenAI এর ChatGPT কে বিং সার্চ ইঞ্জিনের সাথে একীভূত করে। সেই সাথে, মাইক্রোসফট তাদের নিজস্ব Edge ব্রাউজারে AI Assistant হিসেবে Copilot যোগ করে এবং ওয়েব ব্রাউজিং এ নতুন বিপ্লব নিয়ে আসে।

Microsoft Copilot হলো একটি এডভান্স এআই অ্যাসিস্ট্যান্ট, যা মূলত মাইক্রোসফট দ্বারা তৈরি করা হয়েছে। এই সার্ভিসটি Microsoft এর পুরো অপারেটিং সিস্টেম এবং তাদের অ্যাপসের ফিউচার এক্সপেরিয়েন্স বাড়ানোর জন্য তৈরি ইউজার এক্সপেরিয়েন্স বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে। তবে, আমাদের কাছে এগুলোর মধ্যে থেকে Microsoft Edge হলো একটি দরকারি ব্রাউজার, যেটি আমাদের বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা লাগতে পারে।

এআই ফিচার সহ ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য Microsoft Edge ব্রাউজার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং আপনার মাইক্রোসফট একাউন্ট দিয়ে সাইন ইন করুন। এরপর, Edge Sidebar এ Copilot আইকনে ক্লিক করুন।

Microsoft Edge ব্রাউজারের Copilot এ তিনটি মেইন ফিচার রয়েছে। এগুলো হলো, Chat, Compose এবং Insight। ‌

  • Chat: Microsoft Edge ব্রাউজারের Copilot অপশনে থাকা Chat অপশনটি ব্যবহার করে আপনি যেকোনো ওয়েব পেজ Summarize করা সহ আপনার সমস্ত প্রশ্নের উত্তর দেয়।
  • Compose: মাইক্রোসফট এডজ ব্রাউজারে এই অপশনটি আপনার ইমেইল এবং ব্লগ টিউন লেখার মত কাজ গুলো করতে সাহায্য করে।
  • Insight: Microsoft Edge ব্রাউজার ব্যবহার করে আপনি এই মুহূর্তে যে ওয়েব পেজে রয়েছেন, Compose অপশনটি সেই ওয়েব পেজে থাকা কনটেন্ট গুলোর উপর ভিত্তি করে প্রাসঙ্গিক তথ্য প্রদান করে।

সবমিলিয়ে, আপনি যদি এই মুহূর্তে আপনার প্রোডাক্টিভিটি বাড়াতে চান এবং আপনার ওয়েব ব্রাউজিং এক্সপেরিয়েন্স কে আরো ভালো করতে চান, তাহলে এই AI Web Browser টি একটি চমৎকার টুল। তাই, আপনি যদি ইন্টারনেট ব্রাউজিং এর সময় পার্সোনালাইজড সার্চ রেজাল্ট সহ বিভিন্ন কাজে সাহায্য চান, তাহলে এই এআই যুক্ত ওয়েব ব্রাউজারটি আপনার জন্য সেরা একটি বিকল্প হতে পারে।

Microsoft Edge

অফিসিয়াল ওয়েবসাইট @ Microsoft Edge

২. Brave’s Leo AI

Brave's Leo AI

আপনি যদি ওয়েব ব্রাউজিং এর সময় প্রাইভেসি এবং সিকিউরিটির বিষয়ে খুব উদ্বিগ্ন হন, তাহলে আপনি নিশ্চয় Brave ওয়েব ব্রাউজার ব্যবহার করে থাকবেন। Brave হলো একটি Built-in Ad এবং Tracker Blocker সহ একটি Privacy-focused ওয়েব ব্রাউজার। প্রায় গুগল ক্রোমের মত সকল সুযোগ সুবিধা থাকায় এই ব্রাউজারটিকে গুগল ক্রোম এর জনপ্রিয় একটি বিকল্প করে তুলেছে।

যাইহোক, অন্যান্য ব্রাউজারের তুলনায় Brave ব্রাউজারে থাকা বর্তমানে AI Assistant হিসেবে থাকা Leo AI ইন্টারনেট ব্যবহারে আপনার ব্রাউজিং এক্সপেরিয়েন্স আরো উন্নত করতে পারে।

Microsoft Edge ব্রাউজারের মতো, এটিও ব্যবহার করার জন্য আপনাকে Brave ব্রাউজার ডাউনলোড করতে হবে এবং তারপর এই ব্রাউজার ওপেন করলে উপরের সাইডবারে ডানদিকে Leo আইকন দেখতে পারবেন। আর আপনি যদি প্রথমে এই ব্রাউজারে সাইডবার দেখতে না পান, তাহলে More Tools > Show Sidebar অপশনে যান এবং এখান থেকে Always সিলেক্ট করে দিন।

Brave ব্রাউজারের সাইড বার চালু করার পর আপনি এখানে তারকা চিহ্নিত একটি চ্যাট আইকন দেখতে পাবেন, যেখানে ক্লিক করে আপনি এআই চ্যাটবটের সাথে কথোপকথন ইন্টারঅ্যাক্ট করতে পারবেন। Brave এর Leo AI Assistant আপনার করা প্রশ্নগুলো বুঝতে, এবং সে অনুযায়ী প্রাসঙ্গিক রেসপন্স লিখে দিতে সক্ষম।

আর এই ব্রাউজারটিও আপনার করা সকল প্রশ্নের উত্তর লিখে দিতে ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে। তাই, Leo AI Chatbot দ্বারা জেনারেট হওয়া রেসপন্স গুলো কোন একজন মানুষের তৈরি বলে মনে হবে।

Brave

অফিসিয়াল ওয়েবসাইট @ Brave

৩. Opera’s Aria Browser AI

Opera's Aria Browser AI

Opera হলো আরো একটি সেরা এআই ওয়েব ব্রাউজার, যেটিতে রয়েছে Built-in VPN, Ad Blocker এর মত আরো দারুণ সব ফিচার। এছাড়াও এই ব্রাউজারটিতে রয়েছে হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামের মত জনপ্রিয় মেসেজিং সার্ভিস গুলোর ফিচার। সাম্প্রতিক সময়ে Opera তাদের ব্রাউজারে নতুন AI Assistant যুক্ত করেছে, যার নাম Aria।

AI Assistant সহ Opera ব্যবহার করতে, এটি ডাউনলোড করুন এবং ওপেন করুন। এবার আপনি যদি ব্রাউজারের ডান দিকের সাইডবারে Aria ফিচারটি পেয়ে যাবেন। এছাড়াও আপনি উইন্ডোজের ক্ষেত্রে Ctrl + / এবং macOS এর ক্ষেত্রে CMD + / শর্টকাটের মাধ্যমে খুব দ্রুত Aria অ্যাক্সেস করতে পারবেন।

Aria আপনাকে দৈনন্দিন ইন্টারনেট ব্যবহার করার সময় বিভিন্ন কাজে সাহায্য করতে পারে। এসবের মধ্যে যেমন: বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া, ব্লগ টিউন লিখে দেওয়া, কোন কাজের জন্য ইমেইল বা প্রেজেন্টেশন তৈরি করে দিতে সাহায্য করা ইত্যাদি। তাই, আপনি যদি এই মুহূর্তে AI Assistant সহ একটি ওয়েব ব্রাউজার খুলে থাকেন, তাহলে Opera ব্রাউজার টি আপনার জন্য একটি সেরা বিকল্প হতে পারে, যেখানে Aria AI Assistant আপনার ভার্চুয়াল এসিস্ট্যান্ট হিসেবে বিভিন্ন কাজে সাহায্য করবে।

Opera

অফিসিয়াল ওয়েবসাইট @ Opera

৪. Arc’s Max

Arc's Max

Arc হলো আরো একটি বিনামূল্যে এবং সহজে ব্যবহারযোগ্য ওয়েব ব্রাউজার, যা আপনাকে Organized থাকতে সাহায্য করে এবং আপনার ব্রাউজিং এক্সপেরিয়েন্স কে উন্নত করার লক্ষ্যে কাজ করে। Arc ওয়েব ব্রাউজারটি ব্যবহারকারীদের প্রোডাক্টিভিটি বাড়ানোর জন্য বেশ কয়েকটি ফিচার অফার করে থাকে।

যাইহোক, আপনি যদি এআই যুক্ত একটি ব্রাউজার চান, তাহলে Arc হলো একটি সেরা সমাধান, যা এআই ব্যবহার করে আপনার প্রোডাক্টিভিটি বাড়াতে সাহায্য করে। Arc ব্রাউজারের Max এআই ব্যবহার করার জন্য, এটি ডাউনলোড করে ওপেন করুন।

বলে রাখি যে, Arc ব্রাউজারটি শুধুমাত্র macOS এ কাজ করে। আর তাই, এটির কমান্ড বার অ্যাক্সেস করার জন্য Cmd + T প্রেস করুন। এরপর, ‘Arc Max’ টাইপ করুন এবং সেটি Enable করতে এন্টার চাপুন। এবার, ব্রাউজারটি থেকে Max ফিচার চালু করার জন্য Turn On Max সিলেক্ট করুন।

Arc ব্রাউজারের Max AI ব্যবহার করার মাধ্যমে আপনি কোন একটি লিংক এর উপর মাউস হোভার করে, শুধুমাত্র Shift key প্রেস করার মাধ্যমেও ওয়েব পেজটির প্রিভিউ দেখে নিতে পারবেন। এতে করে, সেই পেজটি দেখার সিদ্ধান্ত নেওয়া আপনার জন্য সহজ হবে। আর আপনি দ্রুত কোন প্রশ্ন জিজ্ঞাসা কিংবা কোন ওয়েব পেজের লেখাগুলোকে Summarize করার জন্য Cmd + F ব্যবহার করে চ্যাট অপশনে যেতে পারেন।

যদিও এখনো পর্যন্ত Arc ব্রাউজার শুধুমাত্র macOS এর জন্য Available রয়েছে এবং এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য নেই। তবে, ২০২৪ সালে Arc ব্রাউজারটির Windows Version রিলিজ হতে পারে।

Arc

অফিসিয়াল ওয়েবসাইট @ Arc

৫. SigmaOS Airis

SigmaOS Airis

SigmaOS হল আমাদের তালিকার আরো একটি নতুন AI-powered Browser, যা অনেক ফিচার সমৃদ্ধ একটি ম্যাক ওয়েব ব্রাউজার। SigmaOS মূলত ব্যবহারকারীদের আরো ভালো এবং ফাস্টার ব্রাউজিং এক্সপেরিয়েন্স দেয়ার জন্য Personalized Workspaces তৈরি করে দেয়।

যাইহোক, SigmaOS ওয়েব ব্রাউজারটির নতুন AI Assistant হিসেবে Airis আপনার দৈনন্দিন কাজ গুলোকে আরো অটোমেটেড এবং আপনার ব্রাউজিং এক্সপেরিয়েন্স কে অপটিমাইজ করতে সহায়তা করে।

Airis এআই অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার জন্য আপনি SigmaOS ডাউনলোড করুন এবং ইন্সটল করে তা ওপেন করুন। তারপর, আপনি এই ব্রাউজারের স্ক্রিনের ডান কোণায় Airis এআই ফিচারটি পেয়ে যাবেন। ‌ আপনি এটি বিভিন্ন প্রশ্ন জিজ্ঞেস করতে, কবিতা কিংবা সৃজনশীল কিছু লিখতে এবং কোন ওয়েব পেজের কন্টেন্টকে Summarize করার জন্য এটি ব্যবহার করতে পারেন।

যাইহোক, আপনার এই ফিচারটি অ্যাক্সেস করার জন্য Airis Waitlist এ সাইন আপ করতে হবে। Arc ওয়েব ব্রাউজারের বিপরীতে SigmaOS খুব শীঘ্রই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য আসবে না। এর কারণ হলো, এটি Apple WebKit ব্যবহার করে তৈরি করা হয়েছে। তাই, আপনি যদি macOS ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে SigmaOS আপনার জন্য সেরা একটি এআই যুক্ত Web Browser হতে পারে।

SigmaOS

অফিসিয়াল ওয়েবসাইট @ SigmaOS

শেষ কথা

এআই প্রযুক্তি আমাদের দৈনন্দিন কাজগুলোকে আরো অনেক বেশি সহজ করে দিতে পারে এবং আমাদের প্রোডাক্টিভিটি বৃদ্ধি করে। আর আজকের আলোচনা করা AI ফিচার যুক্ত Browser গুলো আপনার ব্রাউজিং এক্সপেরিয়েন্স আরো উন্নত করতে এবং প্রোডাক্টিভিটি বাড়াতে কাজ করে। আরো Personalized Browning Experience নেওয়ার জন্য এবং ব্রাউজিং এর সময় AI Assistant এর সুবিধা নিতে আপনি এই ব্রাউজারগুলোর মধ্য থেকে যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

যেহেতু, এখনো পর্যন্ত এআই প্রযুক্তি প্রতিনিয়ত ডেভলপ অব্যাহত রয়েছে, তাই আপনি এখন থেকেই আরো Features এবং Functionalities অ্যাক্সেস করার জন্য এগুলো ব্যবহার করতে পারেন। এখানে শুধুমাত্র এরকম পাঁচটি AI Based Web Browser নিয়ে আলোচনা করা হলো, যেগুলো ইন্টারনেটে আপনার প্রোডাক্টিভিটি আশ্চর্যজনকভাবে বৃদ্ধি করবে।



Source link

  • Related Posts

    কীবোর্ডেই ফ্রিতে ব্যবহার করুন ChatGPT | Techtunes

    আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই, আশা করছি ভাল আছেন। বরাবরের মত হাজির হলার নতুন একটি টিউন নিয়ে। জেনারেটিভ AI বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। সবাই এই মার্কেটটি ধরতে চাইছে। অনেক…

    SDXL – MidJourney এর বিকল্প সেরা ওপেনসোর্স ইমেজ জেনারেটিভ টুল | Techtunes

    আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই, আশা করছি ভাল আছেন। বরাবরের মত হাজির হলার নতুন একটি টিউন নিয়ে। MidJourney সম্পর্কে আমরা সবাই জানি, টেক্সট থেকে ইমেজ জেনারেট করার দারুণ একটি টুল।…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *