ইন্টারমিডিয়েট HSC এর সকল লেখকের বই পড়ুন একদম ফ্রি তে! | Techtunes


আমরা জানি বাংলাদেশে স্টুডেন্ট দের ইন্টারমিডিয়েট পর্যায়ে এসে সকল বই কিনে পড়তে হয়। আর একসাথে এতোগুলা বই কিনে পড়া আসলেই সকলের পক্ষে সম্ভব না। যেহেতু এগুলো অনলাইনেও সহজলভ্য না তাই বই কিনে না পড়ার কোনো বিকল্পও নেই। তবে আমি আজকে আপনাদেরকে দেখাবো কীভাবে একদম ফ্রি তে ইন্টারমিডিয়েট এর বইয়ের পিডিএফ পড়তে পারবেন। এই পিডিএফ কপি পড়ার জন্য আপনাকে এক টাকাও খরচ করতে হবে না অথবা কোনো App ডাউনলোড করতে হবে না আর কোনো একাউন্ট তৈরি করার মতো ঝামেলাও পোহাতে হবে না।

এতো টাকা খরচ না করে আপনার হাতে থাকা মোবাইল টির মাধ্যমে খুব সহজেই সব লেখকের বই পড়তে পারবেন। আর খুশির বিষয় হলো আপনি চাইলে এখান থেকে দাগানো বই-ও পড়তে পারবেন। অর্থাৎ যে কোনো বইয়ের গুরুত্বপূর্ণ লাইনগুলো মার্ক করে রাখা হয়েছে। ফলে আপনাকে আর পড়ে পড়ে বই দাগিয়ে নিতে হবে না। বিষয়টি একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আসলেই খুব উপযোগী।

তাহলে চলুন দেখে নেয়া যাক কীভাবে আপনি ফ্রি তে ইন্টারমিডিয়েট এর সব লেখকের বই পড়তে পারবেন।

১. এজন্য প্রথমেই আপনাকে গুগল App এ প্রবেশ করতে হবে। গুগলের মাধ্যমে সার্চ করে আপনাকে বইগুলো খুঁজে বের করতে হবে। আমি ধারাবাহিক ভাবে দেখিয়ে দিচ্ছি কীভাবে কী করতে হবে। প্রথমেই আমি আমার মোবাইল থেকে গুগল App এ প্রবেশ করে নিচ্ছি।

গুগলে প্রবেশ

২. গুগলে প্রবেশ করে সার্চ অপশনে ক্লিক করে নিন। সার্চ অপশনে Academic and Admission Pathshala লিখে সার্চ করতে হবে। এটি একটি ওয়েবসাইট এর নাম৷ এই নামটুকু কপি করে আপনি গুগল এর সার্চ বারে পেস্ট করে দিন। আমি সার্চ অপশনে ওয়েবসাইট এর নামটি লিখে সার্চ করে নিলাম।

গুগলে সার্চ

৩. এবার দেখুন ওয়েবসাইট এর বিভিন্ন পেইজ চলে এসেছে। এখান থেকে Academic and Admission Pathshala লেখা মুল পেইজের ওপর ক্লিক করবেন। আমি স্ক্রিনশটে মার্ক করে দিয়েছি। তো এই পেইজে ক্লিক করলে আপনি ওয়েবসাইট এর মূল হোম পেইজে চলে যাবেন।

ওয়েবসাইট এর মূল পেইজ

 

৪. ওয়েবসাইট এর হোম পেইজে অনেক গুলো অপশন সারিবদ্ধ ভাবে দেখতে পাবেন। নিচের সারিতে পিডিএফ লেখা একটি অপশন পাবেন। ঐ অপশনে ক্লিক করে পিডিএফ এর ফাইলটি ওপেন করতে হবে। আমি পিডিএফ অপশনে ক্লিক করে নিচ্ছি।

পিডিএফ অপশন

৫. এ পর্যায়ে আপনি অনেক গুলো অপশন দেখতে পাবেন৷ ধারাবাহিক ভাবে এডমিশন প্রিপারেশন, সকল লেখকের মূল বই, দাগানো বই সহ অনেক অপশন পাবেন। আপনি আপনার প্রয়োজন মতো যে কোনো একটি অপশন চালু করে বই খুঁজে নিতে পারবেন৷ আমি যেহেতু সকল লেখকের মূল বই পড়তে চাই তাই ‘সকল লেখকের মূল বই’ লেখা অপশনে ক্লিক করে নিচ্ছি।

সকল লেখকের মূল বই

৬. এখন আপনি ইন্টারমিডিয়েট এর বই ছাড়াও শিশু শ্রেনি থেকে দশম শ্রেনির সকল বই পড়ার জন্য অপশন পাবেন। আরও পাবেন শর্ট সিলেবাস ও সাজেশন। তবে আমি একাদশ-দ্বাদশ শ্রেণীর বইয়ের অপশনটি চালু করে নিচ্ছি। মূলত ইন্টারমিডিয়েট এর বইগুলোর জন্যই বেশিরভাগ শিক্ষার্থী পিডিএফ খুঁজে বেড়ায়।

একাদশ - দ্বাদশ শ্রেণির বই

৭. এরপর সিরিয়ালে সর্বশেষ সংস্করণ সহ ধারাবাহিক ভাবে পুরোনো সংস্করণ এর বইগুলো পাবেন। আমি জানুযারি ২০২৩ এর সংস্করণ বের করছি। কেননা এখানে মোটামুটি সবগুলো বই আছে। আর এখানে যে বইগুলো পাবেন না সেগুলো ২০২২ সালের সংস্করণ অপশনে পেয়ে যাবেন।

জানুয়ারি ২০২৩ এর সংস্করণ

৮. এখানে ২০২৩ এর জানুয়ারি মাসে যে কয়টি বই সংস্করণ হয়েছে তার সবগুলো আছে। এখান থেকে ইংরেজি বইটি আপনাদের ওপেন করে দেখাচ্ছি। এভাবে আপনার প্রয়েজন অনুযায়ী যে কোনো বই ওপেন করে নিতে পারেন।

ইংরেজি বই

৯. স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন মূল বই এর কভার পৃষ্ঠা থেকে শুরু করে সবগুলো পৃষ্ঠা ওপেন হয়েছে। এভাবে একদম ফ্রি তে আপনি সম্পূর্ণ বইটি পড়তে পারবেন।

মূল বইয়ের পৃষ্ঠা

আশাকরি একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের কাছে আজকের টিউটোরিয়ালটি ভালো লেগেছে। তবে শুধু ইন্টারমিডিয়েট না, একদম শিশু শ্রেনি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল বই আপনি এই ওয়েবসাইটে পেয়ে যাবেন। আর এই সাইটে বই পড়ার জন্য কোনো ধরনের একাউন্ট তৈরি করতে হবে না অথবা রেজিষ্ট্রেশন করতেও হবে না৷



Source link

  • Related Posts

    মোবাইল দিয়ে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করুন একদম সহজেই! | Techtunes

    মাঝে মাঝে হঠাৎ করেই নানান অফিসিয়াল কাজের জন্য আমাদের পাসপোর্ট সাইজ ছবি প্রয়োজন হয়। অনলাইন আবেদন বা যে কোনো ফর্ম ফিলআপ করার ক্ষেত্রে ছবিটি প্রিন্ট আউট না করে সরাসরি মোবাইল…

    Palettefm – AI দিয়ে সম্পূর্ণ ফ্রি ফটো Recolor করুন | Techtunes

    আমাদের কাছে এরকম অনেক পিকচার থাকে, যেগুলো কয়েক বছর আগে তোলা হয়েছে অথবা সেগুলোর কালার কোয়ালিটি অনেক খারাপ। ‌আমরা যদি সে সমস্ত পিকচারগুলোকে একটু কালারফুল করতে চাই, তাহলে আমাদেরকে ফটোশপের…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *