একাডেমিক পড়াশোনা বিষয়ক ৩ টি সেরা বাংলাদেশী অনলাইন প্লাটফর্ম! | Techtunes


তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কল্যাণে বর্তমান শিক্ষা ব্যবস্থায় এসেছে দারুণ পরিবর্তন। পড়াশোনা বিষয়ক যে কোনো সমস্যার সমাধান হয়ে যাচ্ছে এখন হাতে থাকা স্মার্টফোন এর মাধ্যমে। শিক্ষার্থী থেকে অভিভাবক সকলেই এখন অফলাইনের থেকে অনলাইন ভিত্তিক পড়াশোনার প্রতি নির্ভরশীল হয়ে পড়ছে। কেননা দেশসেরা শিক্ষক দের কাছে যে কেউ পড়তে পারছে একদম প্রত্যন্ত গ্রামে বসেও। সর্বোচ্চ শিক্ষা বিষয়ক সার্ভিস নিতে পারছে যে কেউ।

যেখানে আগের জেনারেশন এর শিক্ষার্থীরা কাক ডাকা ভোরে ঘুম ঘুম চোখে শিক্ষকের বাড়িতে পড়তে গেছে সেখানে ছাত্র ছাত্রীরা এখন ঘরে বসেই যে কোনো বিষয় শিখে নিতে পারছে। এই সুযোগকে কাজে লাগিয়ে গড়ে উঠেছে অনলাইন ভিত্তিক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এই সকল প্রতিষ্ঠান অনলাইন ক্লাস, অনলাইন কোর্স, পরিক্ষা, পিডিএফ নোট, ফাইল ইত্যাদি ডিজিটাল প্রোডাক্ট এর মাধ্যমে বর্তমানে শিক্ষার্থীদের পাঠদান করছে। বাংলাদেশে এমন জনপ্রিয় অনেক শিক্ষা সহায়ক ওয়েবসাইট রয়েছে। যেখানে একাডেমিক পড়াশোনা, ভর্তি পরিক্ষার প্রস্তুতি, বোর্ড পরিক্ষার প্রস্তুতি সহ আত্ম উন্নয়ন মূলক বিভিন্ন কোর্স ও ক্লাস এর আয়োজন রয়েছে।

আজকে আমরা বাংলাদেশের জনপ্রিয় ৩ টি শিক্ষা সহায়ক ওয়েবসাইট সম্পর্কে জানব। অবশ্য এই সকল ওয়েবসাইট সম্পর্কে আমরা ইতোমধ্যেই অনেকে জানি। কিন্তু এই ওয়েবসাইট এর অন্তর্ভুক্ত সেবা বা সার্ভিস সম্পর্কে অনেকেরই হয়তো অজানা। তাই প্রতিটি ওয়েবসাইট এর আলাদা আলাদ সুযোগ সুবিধা সম্পর্কে আজকে জেনে নিতে পারেন।

১. 10 Minute School

10 Minute School

বাংলাদেশের সবথেকে জনপ্রিয় শিক্ষা বিষয়ক অনলাইন প্লাটফর্ম 10 Minute School। ২০১৫ সাল থেকে প্রতিষ্ঠানটি অনলাইন এর মাধ্যমে পুরো বাংলাদেশের শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনায় সহযোগী হিসেবে কাজ করছে। 10 Minute School এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক সহ দেশসেরা অনেক অভিজ্ঞ শিক্ষক শিক্ষিকা আলাদা আলাদা বিষয়ে নিয়মিত অনলাইনে পাঠদান করেন। এই ওয়েবসাইট এর বেশিরভাগ অনলাইন ক্লাসগুলো ফ্রি তে পাওয়া যায় তবে এই ওয়েবসাইটে অনেক অনেক পেইড কোর্স-ও রয়েছে।

প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রতিটি ক্লাসের জন্য বিষয়ভিত্তিক পাঠ্য সহায়ক ভিডিও পাবেন এই ওয়েবসাইটে। পাশাপাশি আছে স্কিল ডেভেলপমেন্ট কোর্স, অনলাইন মডেল টেস্ট, আর্টিকেল ব্লগ সহ অসংখ্য সুযোগ সুবিধা। চলুন ধারাবাহিক ভাবে 10 Minute School এর উল্লেখযোগ্য কিছু সুযোগ সুবিধা সম্পর্কে জোনে নেয়া যাক।

10 Minute School

অফিসিয়াল ওয়েবসাইট @ 10 Minute School

প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত অনলাইন ভিডিও ক্লাস

10 Minute School এ প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যে কোনো স্টুডেন্ট অনলাইনে এডমিশন নিতে পারবে। এই সকল শিক্ষার্থীরা প্রতিটি অধ্যায় ভিত্তিক লাইভ ভিডিও ক্লাস পাবে। এই সকল ক্লাসে শিক্ষার্থীরা সরাসরি প্রশ্ন করতে পারবে ও উত্তর পাবে। যারা লাইভ ক্লাসে জয়েন হতে পারবে না তাদের জন্য থাকবে রেকর্ড ক্লাস। সুতরাং 10 Minute School স্কুলে এডমিশন নিলে পড়াশোনা নিয়ে আর অন্য কোথাও ছোটাছুটি করতে হবে না।

তবে এডমিশন ছাড়াও অনেক অনেক ফ্রি ভিডিও ক্লাস পেয়ে যাবেন এই ওয়েবসাইটে। আপনি আপনার সুবিধা ও প্রয়োজনীয়তা অনুযায়ী সকল ক্লাস গুলো দেখে নিতে পারবেন। ক্লাস ওয়ান এর ছোট বাচ্চা থেকে শুরু করে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়া কলেজ স্টুডেন্ট সকলের জন্যই এটি একটি উন্মুক্ত শিক্ষাঙ্গন।

Poster প্রেজেন্টেশন কোর্স

সম্প্রতি নতুন শিক্ষা কারিকুলাম এর নতুন কার্যক্রম হলো Poster প্রেজেন্টেশন। ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত প্রতিটি ছাত্র ছাত্রীকে Poster প্রেজেন্টেশন করতে হয়। এই বিষয়ে পূর্ণাঙ্গ দিকনির্দেশনা নিয়ে একটি কোর্স এর আয়োজন করা হয়েছে। চাইলে এই কোর্সে অংশগ্রহণ করে খুব সহজেই Poster প্রেজেন্টেশন সম্পর্কে সকল বিষয় শিখতে পারবেন।

যেহেতু Poster তৈরি ও তা প্রেজেন্টেশন এর ওপর শিক্ষার্থীদের মূল্যায়ন এর সিংহভাগ নির্ভর করে তাই বলা যায় এই কোর্সটি সময়োপযোগী একটি আয়োজন। প্রাতিষ্ঠানিক শিক্ষায় নিজেকে এগিয়ে রাখতে চাইলে 10 Minute School এর এই কোর্সে অংশগ্রহণ করা যেতেই পারে।

ভর্তি পরিক্ষার প্রস্তুতি

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে মেডিকেল বিশ্ববিদ্যালয় গুলোতে চান্স পাওয়া রীতিমতো একটি যুদ্ধের মতো। এই সকল বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে হলে চাই যাথাযথ প্রস্তুতি। 10 Minute School এর ওয়েবসাইটে ভর্তি পরিক্ষার প্রস্তুতি বিষয়ক কোর্স রয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়, গুচ্ছ ও মেডিকেল কলেজের ভর্তি পরিক্ষার পূর্নাঙ্গ প্রস্তুতি নিতে পারবেন এই প্লাটফর্ম এর সাহায্যে।

আর বিগত বছর গুলোতে 10 Minute School স্কুল এর শিক্ষার্থীদের মধ্যে অনেকেই ভর্তি পরিক্ষায় বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে চান্স পেয়েছে। সারা বাংলাদেশ থেকে অনেক স্টুডেন্ট এখনও 10 Minute School এর সাথে ভর্তি যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। আপনিও চাইলে একাডেমিক পড়াশোনা শেষ করে এখান থেকেই ভর্তি পরিক্ষার প্রস্তুতি নিতে পারবেন।

চাকরির প্রস্তুতি

বিসিএস পরীক্ষা থেকে শুরু করে যে কোনো সরকারি ও বেসরকারি চাকরির পরিক্ষার প্রস্তুতি সম্পর্কিত সব ধরনের সাপোর্ট পাওয়া যাবে 10 Minute School এ। নিজের ক্যারিয়ার এর মোড় ঘোরাতে চাইলে 10 Minute School এর সাথে নিজের ড্রিম জব এর জন্য প্রস্তুতি নিতে পারেন। পরিক্ষা প্রস্তুতির সব ধরনের সাজেশন, নোট ও মডেল টেস্ট এর ব্যবস্থা রয়েছে এই ওয়েবসাইটে। তাই আপনার প্রস্তুতি শতভাগ নিশ্চিত করতে 10 Minute School এর চাকরির পরিক্ষা বিষয়ক কোর্সের এডমিশন নিতে পারেন।

স্কিল ডেভেলপমেন্ট কোর্স

বর্তমান প্রতিযোগিতামূলক সময়ে নিজের এক্সট্রা স্কিল বাড়িয়ে নিতে পুরোপুরি ভরসা রাখতে পারেন 10 Minute School এর ওপরে। এই ওয়েবসাইটে স্পোকেন ইংলিশ, বেসিক গ্রামার কোর্স, কম্পিউটার স্কিল কোর্স, ফ্রিল্যান্সিং কর্স সহ নানান স্কিল ডেভেলপমেন্ট জাতীয় কোর্স রয়েছে। প্রতিটি সেক্টরে সফল মেন্টর দ্বারা কোর্স করানো হয়। তাই পড়াশোনা শেষ করে ক্যারিয়ার নিয়ে চিন্তা ভাবনার সময়ও 10 Minute School কে পাশে পাবেন।

অনলাইন মডেল টেস্ট ও ফলাফল যাচাই

10 Minute School এ এডমিশন প্রাপ্ত স্টুডেন্ট দের তো নিয়মিত মডেল টেস্ট নেয়া হয়-ই। পাশাপাশি ফ্রি মডেল টেস্ট এর মাধ্যমেও নিজেকে যাচাই করে নিতে পারবেন। 10 Minute School এর ওয়েবসাইটে ক্লাস ভিত্তিক বহুনির্বাচনি প্রশ্নের মডেল টেস্ট সাজানো রয়েছে। এই মডেল টেস্ট এ একদম ফ্রি তে অংশগ্রহণ করতে পারবেন এবং নিজেই সাথে সাথে সবগুলো ফলাফল যাচাই করে নিতে পারবেন।

এই ছিল 10 Minute School এর সবথেকে উল্লেখযোগ্য সুযোগ সুবিধা সমূহ। তাছাড়া আপনার ক্লাস ও শ্রেণি অনুযায়ী পড়াশোনা শুরু করলে 10 Minute School এর ওয়েবসাইট এর আরও নতুন নতুন ফিচার ও সুযোগ সুবিধা সম্পর্কে জানতে পারবেন। এই ওয়েবসাইট এর সকল ফিচার ভালোভাবে ব্যবহার করতে 10 Minute School এর মোবাইল App ডাউনলোড করে নিতে পারেন।

২. Shikho

Shikho

বাংলাদেশের আর-ও একটি জনপ্রিয় একাডেমিক ই-লার্নিং প্লাটফর্ম Shikho। সারা বাংলাদেশের ২৫ লক্ষ স্টুডেন্ট এই ওয়েবসাইট এর সাহায্যে পড়াশোনাকে এগিয়ে নিয়ে যাচ্ছে। অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল বিষয়ের জন্য আলাদা আলাদা কোর্স রয়েছে এই ওয়েবসাইটে। ডিজিটাল প্রযুক্তির অভিনব ব্যবহারের মাধ্যমে এই প্রতিষ্ঠানে ৫০ জনেরও বেশি মেন্টর নিয়মিত পাঠদান করে থাকেন। বিশেষ করে এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থীদের পূর্নাঙ্গ প্রস্তুতির জন্য Shikho ওয়েবসাইট খুবই জনপ্রিয়তা লাভ করেছে।

২০১৯ সাল থেকে এখনও পর্যন্ত প্রতিষ্ঠানটি বাংলাদেশের যে কোনো প্রান্তের ছাত্র ছাত্রীকে সফলতার সাথে একাডেমিক পড়াশোনায় পারদর্শী করে তুলছে। তাদের মূল প্রতিপাদ্য হলো এসএসসি ও এইচএসসি পরিক্ষায় A+ এর প্রস্তুতি। তাই আপনার টার্গেট যদি থাকে বোর্ড পরিক্ষায় A+ অর্জন করা তাহলে Shikho ওয়েবসাইট হতে পারে আপনার জন্য বেস্ট চয়েজ। চলুন Shikho ওয়েবসাইট এর সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

Shikho

অফিসিয়াল ওয়েবসাইট @ Shikho

লাইভ ক্লাস এর মাধ্যমে পাঠদান

Shikho ওয়েবসাইটে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শ্রেণির জন্য আলাদা আলাদা কোর্স রয়েছে। কোনো কোনো শ্রেণির জন্য আবার আলাদা আলাদা বিষয় ভিত্তিক কোর্স রয়েছে। প্রতিটি কোর্স এর মধ্যেই পর্যাপ্ত লাইভ ক্লাস অন্তর্ভুক্ত থাকে। শিক্ষার্থীরা সরাসরি লাইভ ক্লাসে অংশগ্রহণ করে তাদের মেন্টর এর কাছ থেকে প্রতিটি বিষয় ভালোভাবে বুঝে নিতে পারে।

অনেক সময় বিভিন্ন কারনে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করা সম্ভব হয়ে ওঠে না। তাদের জন্য পুরো ক্লাসটি রেকর্ড করা থাকে। শিক্ষর্থীরা তাদের সময় মতো এই রেকর্ড ক্লাস গুলো দেখে যে কোনো টপিক সম্পর্কে ভালোভাবে বুঝতে পারে। সুতরাং আপনি প্রাইভেট টিউটর এর কাছে সারাদিন ছোটাছুটি না করে ঘরে বসেই লাইভ ক্লাসে পাঠ্য বইয়ের সকল বিষয় বুঝে নিতে পারেন।

অ্যানিমেটেড ভিডিও

পাঠ্যবইয়ের পড়াশোনাকে আরও একটু মজাদার করতে Shikho একটি চমৎকার উদ্যোগ নিয়েছে। পাঠ্যবই এর বিষয়গুলো অ্যানিমেটেড ভিডিও আকারে তৈরি করে সেগুলো কোর্সের অন্তর্ভুক্ত করেছে। তাই পাঠ্যবই এর ক্রিটিকাল বিষয় গুলো-ও শিক্ষার্থীরা খুব সহজেই বুঝতে পারে। আর অ্যানিমেশন ভিডিও গুলো হয় অনেকটা কাল্পনিক ও গল্পচ্ছলে পড়ার মতো। তাই পড়া মনে রাখাটাও খুব সহজ হয়।

আপনার যদি পড়াশোনার প্রতি খুব বেশি আগ্রহ না থাকে তাহলে আপনি Shikho এর স্টুডেন্ট হিসেবে এডমিশন নিতে পারেন। কেননা একটু ডিফরেন্ট ভঙ্গিতে পড়াশোনা করলে হয়তো কিছুটা আগ্রহ ফিরে পেতে পারেন।

বহুনির্বাচনি মডেল টেস্ট

বেশিরভাগ স্টুডেন্ট Shikho ওয়েবসাইট পছন্দ করে এর বহুনির্বাচনি মডেল টেস্ট এর জন্য। প্রতিটি টপিক পড়া শেষ হলে সাথে সাথে অধ্যায়ভিত্তিক বহুনির্বাচনি মডেল টেস্ট এর আয়োজন করা হয়। এই মডেল টেস্ট এ অংশগ্রহণ করার মাধ্যমে আপনি নিজেকে যাচাই করতে পারবেন৷ কেননা মডেল টেস্ট এর ফলাফল আপনি সাথে সাথে পেয়ে যাবেন। বেশিরভাগ সময়ই লাইভ মডেল টেস্ট এর আয়োজন করা হয়।

পরবর্তীতে আপনার কোনো কোন প্রশ্নের উত্তর ভুল ছিল তার সঠিক উত্তর-ও পেয়ে যাবেন। ফলে সাথে সাথে নিজের ভুলগুলো সংশোধন করতে পারবেন। সুতরাং বলা চলে নিজেকে যাচাই করার জন্য Shikho বেশ দারুণ একটি প্লাটফর্ম।

ক্লাস নোট ও ডিজিটাল নোট

প্রতিটি ক্লাস অনুযায়ী শিক্ষার্থীদের ক্লাস নোট দিয়ে দেওয়া হয়। ফলে পুরো ক্লাসটি সম্পর্কে তারা একটি সারসংক্ষেপ পেয়ে যায়। এই ক্লাস নোট গুলো সারাবছর জুড়েই পড়াশোনায় সহায়তা করে। তাছাড়া প্রতিটি শিক্ষার্থীকে ডিজিটাল নোট প্রদান করা হয়। ফলে নিজের প্রয়োজন অনুযায়ী খুব সহজেই যে কোনো নোট খুঁজে বের করে পড়া যায়।

নোট গুলো অভিজ্ঞ মেন্টর এর সহায়তায় করা হয় বিধায় প্রতিটি নোট ইউনিক ও উপযোগী হয়। নিজেকে কষ্ট করে সময় ব্যয় করে নোট করতে হয় না৷ মোট কথা পড়াশোনার সকল উপকরণ আপনি হাতের মুঠোয় রেডি করা পাবেন৷ তাই পড়াশোনা হবে আরও সহজ।

৩. Academic and Admission Pathshala

Academic and Admission Pathshala

পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও বুয়েট ভর্তি যোদ্ধাদের জন্য সবথেকে উপযুক্ত একটি অনলাইন প্লাটফর্ম Academic and Admission Pathshala। এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি ফ্রি তে অনেক অনেক সার্ভিস পাবেন। তার পাশাপাশি পেইড কোর্সে অংশগ্রহণ করে ভর্তি পরিক্ষার প্রস্তুতিকে যথাসম্ভব শক্তিশালী করতে পারবেন। ফ্রি প্রশ্ন ব্যাংক, পিডিএফ বই, নোট, পরিক্ষা সহ আছে অল সাইম সাপোর্টিভ কমিউনিটি। তাই ভর্তি পরিক্ষার প্রস্তুতি পর্যায়ে থাকলে এদিক সেদিক ঘোরাফেরা না করে আপনিও যুক্ত হতে পারেন এই ওয়েবসাইটে।

Academic and Admission Pathshala এর সবথেকে ভালো দিক হলো এর বেশিরভাগ সার্ভিস একদম ফ্রি। তাই কোনো পেইড কোর্সের অন্তর্ভুক্ত না হয়েও আপনি এখানে ভর্তি পরিক্ষার প্রস্তুতি নিতে পারবেন। তার পাশাপাশি বিসিএস ও চাকরির পরিক্ষার প্রস্তুতির জন্যও প্লাটফর্মটি বেশ উপকারী। চলুন Academic and Admission Pathshala এর গুরুত্বপূর্ণ ফিচার ও সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেয়া যাক।

Academic and Admission Pathshala

অফিসিয়াল ওয়েবসাইট @ Academic and Admission Pathshala

প্রশ্নব্যাংক

Academic and Admission Pathshala ওয়েবসাইটে প্রবেশ করলেই আপনি প্রথম যে অপশনটি পাবেন তা হলো প্রশ্নব্যাংক। এখানে আপনি বিগত বছরের ভর্তি পরিক্ষার, বিসিএস পরীক্ষার ও অন্যান্য চাকরির পরিক্ষার প্রশ্নগুলো ধারাবাহিক ভাবে পাবেন। সেই সাথে থাকবে প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর এবং উত্তরের পক্ষে যথাযথ যুক্তি ও তথ্য। তাহলে বুঝতেই পারছেন প্রশ্নব্যাংক নামক এই ফিচারটি প্রতিটি ভর্তি যোদ্ধাদের জন্য কতোটা গুরুত্বপূর্ণ।

তাই পেইড কোর্সে অন্তর্ভুক্ত না হয়েও আপনি সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে প্রশ্নব্যাংক এর তথ্য গুলো পড়তে পারেন। এতে করে আপনার প্রস্তুতি তুলনামূলক অনেক ভালো হবে বলে আশা করা যায়।

পরীক্ষা

Academic and Admission Pathshala এর আরেকটি ফ্রি সার্ভিস হলো পরিক্ষা। চাইলে যে কেউ সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে পরিক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। পরিক্ষার প্রশ্নগুলো আগে থেকেই প্রস্তুত করা থাকে। তাই আপনি আপনার সুবিধা অনুযায়ী পরিক্ষা দিয়ে নিজেকে যাচাই করতে পারেন।

একটি পরিক্ষায় অংশগ্রহণ করার জন্য আপনাকে বহুনির্বাচনি প্রশ্নপত্র দেয়া হবে এবং প্রশ্নের সাথে অনুপাত করে নির্দিষ্ট সময় নির্ধারন করে দেয়া হবে। আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর দিয়ে প্রশ্নপত্রটি সাবমিট করতে হবে। সাথে সাথে আপনার সামনে পরিক্ষার ফলাফল চলে আসবে। কত শতাংশ সঠিক হয়েছে, কতটি ভুল হয়েছে, ভুল উত্তরের সংশোধন সব কিছুই আপনি পেয়ে যাবেন৷ এরপর চাইলে আপনি আবার অন্য একটি প্রশ্নপত্রের মাধ্যমে পরিক্ষা দিতে পারবেন।

এভাবে নিয়মিত ফ্রি তে পরিক্ষা দিয়ে নিজেকে যাচাই করার পাশাপাশি নতুন নতুন প্রশ্নের সাথে পরিচিত হতে পারবেন।

PDF কালেকশন

ওয়েবসাইট এর PDF অপশনে ইন্টারমিডিয়েট লেভেলের এর সকল লেখকদের সব ধরনের বই পাওয়া যায়। ধারাবাহিক ভাবে সকল সেক্টরের পিডিএফ ফাইল সাজানো আছে। আপনার প্রয়োজন অনুযায়ী যে কোনো পিডিএফ ব্যবহার করতে পারবেন একদম ফ্রি তে। ভর্তি পরিক্ষার যে কোনো বিজ্ঞপ্তি ও তথ্য পিডিএফ ফাইলে পাওয়া যাবে।

আরও আছে দাগানো বই। অর্থাৎ বইয়ের গুরুত্বপূর্ণ সকল টপিক খুব সুন্দরভাবে মার্ক করা থাকবে। থাকবে প্রশ্ন ব্যাংক, ফর্মুলা ও শর্টকাট ট্রিক্স, ক্লাস নোট ও লেকচার শীট সহ অনেক গুরুত্বপূর্ণ টপিক এর পিডিএফ ফাইল। তাহলে বুঝতেই পারছেন ওয়েবসাইটটি ভর্তি পরিক্ষার যোদ্ধাদের জন্য একটি গুরুত্বপূর্ণ অনলাইন লাইব্রেরি। ক্লাস না করলেও অনেকেই পিডিএফ ফাইল ব্যবহারের জন্য Academic and Admission Pathshala ওয়েবসাইট নিয়মিত ভিজিটি করে।

তথ্য অপশন

ভর্তি পরিক্ষার্থীদের সবথেকে বেশি সমস্যা হয় ভর্তি পরিক্ষার সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে ক্লিয়ার ধারণা না থাকার কারনে। Academic and Admission Pathshala এর তথ্য অপশনে আপনি প্রতিনিয়ত ভর্তি পরিক্ষা সম্পর্কিত যে কোনো আপনডেট পাবেন৷ কীভাবে আবেদন করতে হয়, কত পয়েন্ট নিয়ে কোন সাবজেক্ট এর জন্য আবেদন করতে পারবেন, আবেদন এর তারিখ, পরিক্ষার নিয়মাবলি থেকে শুরু করে সকল বিষয় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য পাবেন এই অপশনে। তাই যারা ভর্তি পরিক্ষা সম্পর্কে সঠিক গাইডলাইন এর অভাব বোধ করছেন তাদের জন্য Academic and Admission Pathshala সবথেকে উপযোগী মেন্টর হতে পারে।

অনলাইন কোর্স

Academic and Admission Pathshala এর সবথেকে গুরুত্বপূর্ণ সুবিধা বা ফিচার হলো এর অনলাইন কোর্স। ভর্তি পরিক্ষার টার্গেট অনুযায়ী এখানে আলাদা আলাদা কোর্স রয়েছে। যেমন: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা কোর্স, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় এর জন্য আলাদা আলাদা কোর্স, বুয়েট ভর্তি পরিক্ষার কোর্স, মেডিকেল ভর্তি পরিক্ষার কোর্স। আপনার টার্গেট অনুযায়ী নির্দিষ্ট কোর্স ফি দিয়ে আপনি এই সকল কোর্স করতে পারবেন।

Academic and Admission Pathshala এর প্রতিটি কোর্স পূর্নাঙ্গ রূপে সাজানো হয়। তাই প্রোপার ভাবে কোর্সগুলো করলে কিন্তু আপনার ভর্তি যুদ্ধে এগিয়ে যাওয়ার চান্স অনেক বেশি থাকে। তাই পাকাপোক্ত ভাবে যে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল বা বুয়েটের ভর্তি পরিক্ষার প্রস্তুতি নেয়ার জন্য Academic and Admission Pathshala এর পেইড কোর্স করতে পারেন।

কেয়ার অপশন

আমার জানামতে বাংলাদেশের কোনো ওয়েবসাইটে হয়তো এই সুযোগটা নেই। কেয়ার অপশনে প্রবেশ করে আপনি সরাসরি একজন এসিসট্যান্টের সাথে লাইভ চ্যাট করতে পারবেন। যে কোনো বিষয়ে তথ্য জানতে চাইলে আপনি সরাসরি প্রশ্ন করতে পারবেন এবং সাথে সাথে আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। পড়াশোনার ক্ষেত্রে একজন অনলাইন এসিস্ট্যান্ট পাওয়া সত্যিই সুবিধাজনক। তাই ওয়েবসাইট সম্পর্কিত অথবা ভর্তি পরিক্ষা বা পড়াশোনা সম্পর্কিত যে কোনো কৌতুহল থাকলে সরাসরি প্রশ্ন করুন Academic and Admission Pathshala এর কেয়ার নামক অপশনে।

এই ছিলো Academic and Admission Pathshala ওয়েবসাইট এর মূল সুযোগ সুবিধা। তাছাড়াও আছে নিয়মিত মডেল টেস্ট, সাপ্তাহিক টেস্ট, মাসিক টেস্ট সহ অনেক আয়োজন। তাই আপনার এডমিশন যুদ্ধকে সহজ করতে Academic and Admission Pathshala ওয়েবসাইটকে সহযোগী হিসেবে রাখতে পারেন।

শেষকথা

আশাকরি আজকের টিউনটি সকল স্টুডেন্ট দের জন্য উপকারী ছিল৷ আপনার প্রয়োজন ও সুবিধা অনুযায়ী যে কোনো ওয়েবসাইট এর সাথে নিজের পড়াশোনাকে এগিয়ে নিয়ে যেতে পারেন। এখন আর অফলাইনে শিক্ষকের বাড়ি বাড়ি দৌড়াতে হবে না। ঘরে বসেই দেশের সেরা মেন্টর দের সহায়তায় পড়াশোনা করতে পারবেন৷ প্রতিটি ওয়েবসাইট-ই বেশ উপযোগী, কিন্তু আপনি কোনটি ব্যবহার করবেন তা নির্ভর করবে আপনার চাহিদা ও শ্রেণির ওপর।

টিউনটি ভালো লাগলে একটি জোসস করে দিন প্লিজ। আরও নতুন নতুন ওয়েবসাইট রিভিউ সম্পর্কে জানতে আমাকে ফলো করে রাখতে পারেন৷ কোনো প্রশ্ন থাকলে টিউনমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।



Source link

  • Related Posts

    ৫ টি জনপ্রিয় চাকরি খোঁজার ওয়েবসাইট | Techtunes

    বাংলাদেশের প্রেক্ষাপটে বিশ্বস্ত চাকরির বিজ্ঞপ্তি গুলো যে কতোটা গুরুত্বপূর্ণ তা তো আমরা সকলেই জানি। পড়াশোনা শেষ করে কমবেশি সকলেই চাকরির বিজ্ঞপ্তির আশায় বসে থাকি। কাঙ্খিত বিজ্ঞপ্তি ছাড়লেই সাথে সাথে আবেদন…

    Conspiracy Theory বা ষড়যন্ত্র তত্ত্ব নিয়ে ১১ টি ওয়েবসাইট | Techtunes

    টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভাল আছেন। বরাবরের মতি আজকেও চলে আসলাম নতুন কোন টিউন নিয়ে। আজকে আমরা আলোচনা করব Conspiracy Theory নিয়ে। সম্প্রতি আমার মেইলে অনেক…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *