দৈনন্দিন যে ১০ টি ক্রিয়েটিভ কাজে ChatGPT ব্যবহার করা যায়, তা আপনি ভেবেছেন কী? | Techtunes


চ্যাটজিপিটি প্রকাশিত হওয়ার পর থেকেই অগণিত মানুষ তাদের দৈনন্দিন কাজের প্রোডাক্টিভিটি বাড়ানোর জন্য এই টুলটি ব্যবহার করছেন। অন্যান্যদের মতো আপনিও হয়তোবা কিছু কাজের জন্য কিংবা কোনো বিষয়ে জানার জন্য ChatGPT ব্যবহার করে থাকতে পারেন। এই এআই চ্যাট বটটি Text Prompts থেকে অনেক ক্রিয়েটিভ রেসপন্স তৈরি করে দিতে সক্ষম।

আর তাই আপনিও, একটি চাকরি পেতে, কনটেন্ট তৈরি করতে, CV তৈরি করতে কিংবা আপনার দৈনন্দিন বিভিন্ন কাজে প্রোডাক্টটিভিটি বাড়ানোর জন্য‌ OpenAI এর ChatGPT এর সাহায্য নিতে পারেন। আপনি এই টুলটি ব্যবহার করে এমন সব কাজে সাহায্য নিতে পারেন, যেটি হয়তোবা অন্যভাবে করলে অনেক বেশি সময় সাপেক্ষ হতো।

তাহলে চলুন, এবার চ্যাটজিপিটি ব্যবহার করে করা যায় এমন কিছু ক্রিয়েটিভ কাজের আইডিয়া দেখে নেওয়া যাক, যেগুলো আপনার দৈনন্দিন কাজকে আরো সহজ করে দিতে পারে।

১. Google এর বিকল্প হিসেবে ChatGPT ব্যবহার করুন

Google এর বিকল্প হিসেবে ChatGPT ব্যবহার করুন

আমরা প্রতিদিন বিভিন্ন ছোটখাটো বিষয়ে সম্পর্কে জানার জন্য গুগলে সার্চ করে থাকি। যেখানে আমাদেরকে বিভিন্ন আর্টিকেল থেকে প্রয়োজনীয় তথ্যটি খুঁজে নিতে হয়। কিন্তু, এক্ষেত্রে আপনি যদি গুগলের পরিবর্তে চ্যাটজিপিটি এর সাহায্য নেন, তাহলে এখান থেকে সরাসরি সেই প্রশ্নের উত্তরটি পেয়ে যাবেন এবং এক্ষেত্রে কোন বিভ্রান্তিকর আর্টিকেলে ঘুরতে হবে না।

যদিও, ChatGPT এর ফ্রি ভার্সন ইন্টারনেটের সাথে কানেক্টেড নয় এবং এর জন্য আপনি সাম্প্রতিক সময়ের তথ্যগুলো পাবেন না। কিন্তু তবুও, এটি বিশাল ডেটা সেটের উপর প্রশিক্ষিত এবং এ কারণে আপনি এখান থেকে নির্দিষ্ট কোন বিষয়ের ইনফরমেশন খুব দ্রুত যেতে পারেন। অন্যদিকে, ChatGPT Plus বা পেইড ভার্সন ইন্টারনেটের সাথে কানেক্টেড এবং এটি বর্তমান সময়ের Information গুলো ও প্রদান করে।

তাই, অজানা কোন একটি বিষয় সম্পর্কে তাৎক্ষণিক ধারণা নেওয়ার জন্য আপনি গুগলে পরিবর্তে এই এআই চ্যাটবট টি ব্যবহার করুন এবং এজন্য আপনি ChatGPT Mobile App ইন্সটল করে রাখতে পারেন।

২. আপনার শখের জিনিস গুলো শেখার জন্য চ্যাটজিপিটি ব্যবহার করুন

আপনার শখের জিনিস গুলো শেখার জন্য চ্যাটজিপিটি ব্যবহার করুন

আমরা অনেক সময় বিভিন্ন কাজ শেখার জন্য চেষ্টা করি। ‌উদাহরণস্বরূপ, আপনি হয়তোবা এমনটি জানতে চাইতে পারেন যে, জলরং পেন্টিং এর জন্য কী কী উপকরণ প্রয়োজন? কীভাবে যথাযথ উপায়ে বাগান করতে হয়? কীভাবে ফটোগ্রাফি শেখা যায় কিংবা ইউটিউব চ্যানেল তৈরি করতে হয়।

ChatGPT-তে আপনি সহজভাবে প্রশ্নের উত্তরটি খুঁজে পেতে পারেন, যা অন্য কোন ব্লগ Post থেকে খুঁজে নিতে দীর্ঘ সময় লাগতো। ‌আর, একটি আর্টিকেল থেকে এই ধরনের তথ্য খুঁজে নিলে আপনি সেখানে অনেক সময় স্টেপ-বাই-স্টেপ নির্দেশনার অভাব লক্ষ্য করবেন। তাই, কোন একটি বিষয়ে স্টেপ-বাই-স্টেপ নির্দেশনা জানার জন্য আপনি চ্যাটজিপিটি ব্যবহার করতে পারেন।

৩. কোন জিনিসকে ChatGPT দিয়ে সহজভাবে ব্যাখ্যা করে নিন

কোন জিনিসকে ChatGPT দিয়ে সহজভাবে ব্যাখ্যা করে নিন

আপনার বিভিন্ন আর্টিকেল কিংবা কবিতার লেখাগুলো বুঝতে অসুবিধা হতে পারে। এক্ষেত্রে, আপনি সেই ইংরেজি লেখাগুলো যদি ChatGPT এর কাছে দেন এবং সেটিকে সহজভাবে ব্যাখ্যা করার জন্য বলেন, তাহলে এটি আপনাকে তা আরো সহজ ভাবে ব্যাখ্যা করতে পারবে। আর এর ফলে, আপনার কাছে সেই বিষয়টি বোঝা আরো অনেক সহজ হবে এবং এতে করে আপনার প্রোডাক্টিভিটি আরো বৃদ্ধি করতে পারবেন।

কোন একটি অস্পষ্ট আর্টিকেল কিংবা কঠিন কোন সাইন্টিফিক ব্যাখ্যা আপনার যদি বুঝতে অসুবিধা হয়, তাহলে সেই অংশটুকু এই এআই চ্যাটবটে লিখুন এবং তারপর সেটি সহজভাবে ব্যাখ্যা করার জন্য বলুন। এরকম নির্দেশনা পাওয়ার পর ChatGPT আপনাকে সেই বিষয়টি আরো সহজ ভাবে ব্যাখ্যা করে দিবে। ‌ এর ফলে আপনার কাছে সেই বিষয়টি বোঝা আরো অনেক সহজ হবে।

৪. ওয়েবসাইট তৈরি করতে চ্যাটজিপিটি এর সাহায্য নিন

ওয়েবসাইট তৈরি করতে চ্যাটজিপিটি এর সাহায্য নিন

চ্যাটজিপিটি শুধুমাত্র আপনার সাথে কথা বলতে পারে, এটি শুধুমাত্র তেমন টুল নয়। বরং, এটি আপনাকে ওয়েবসাইটের জন্য কোড লিখে দিতেও সাহায্য করতে পারে। একজন প্রোগ্রামার নতুন একটি ওয়েবসাইট তৈরি করতে বিভিন্ন প্রোগ্রাম করে লিখে নিতে কিংবা প্রোগ্রামের মধ্যে বিভিন্ন ভুল খুঁজতে ChatGPT এর সাহায্য নিতে পারেন।

এছাড়াও, একজন নতুন প্রোগ্রামার একটি ওয়েবসাইট তৈরির ধারণা নেওয়ার জন্য কিংবা ওয়েবসাইট তৈরি করতে গিয়ে কোন সমস্যায় এটির সাহায্য নিতে পারেন।

৫. বই লেখার সাহায্য নেওয়ার জন্য ChatGPT ব্যবহার করুন

বই লেখার সাহায্য নেওয়ার জন্য ChatGPT ব্যবহার করুন

বেশিরভাগ ক্ষেত্রেই পাঠক কিংবা লেখকেরা এই ধারণাটি নিয়ে হাঁসবেন। কারণ, একটি বই লিখতে হলে অনেক মেধা এবং অনেক বিষয় সম্পর্কে জানতে হয়। কিন্তু, আপনি ChatGPT এর সাহায্য নিয়ে এই কাজ থেকে সহজ করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি কোন একটি বিষয়ে গল্প লেখা শুরু করেন, তাহলে সেই গল্পে বৈচিত্র্যতা আনার জন্য আপনি ChatGPT এর কাছে আরও আইডিয়া চাইতে পারেন। এআই চ্যাটবট হিসেবে চ্যাটজিপিটি আপনার গল্পের ধরন অনুযায়ী একটি সারাংশ সহ নতুন বিষয়গুলো লেখার জন্য সাহায্য করতে পারে।

৬. একটি মেসেজ তৈরির জন্য চ্যাটজিপিটি ব্যবহার করুন

একটি মেসেজ তৈরির জন্য চ্যাটজিপিটি ব্যবহার করুন

ছুটি চেয়ে আপনার বসের কাছে ইমেইল করা কিংবা কোন চাকরিতে আবেদন করার মত কাজগুলোতে আপনাকে অবশ্যই সঠিক শব্দ ব্যবহার করে মেসেজ লিখতে হবে। অনেক সময় বসকে কাজের জন্য ছুটি চেয়ে জিজ্ঞাসা করা আপনার কাছে কঠিন হতে পারে। তবে, ChatGPT পাশে থাকলে আপনার এই কাজটি সহজ হতে পারে। কারণ, এটি আপনার লেখা ইমেইল রিভিউ করে এবং কোন বিষয়ে ভুল থাকলে সেটি অন্য সুরে রি-রাইট করে দেয়।

কোন সেনসিটিভ জায়গায় ইমেইল পাঠানোর সময়, আপনি অবশ্যই প্রফেশনাল বা ফ্রেন্ডলি ভাষায় কথাগুলো লেখার জন্য সর্বদা চ্যাটজিপিটি ব্যবহার করতে পারেন। ‌কেননা, কাজের ধরন এবং ব্যক্তি ভেদে মেসেজে শব্দ চয়ন ভিন্ন ভিন্ন হতে হয়।

৭. ChatGPT ব্যবহার করে নিজের একাকীত্ব কাটানো কিংবা ইংরেজি প্রাকটিস করতে পারেন

ChatGPT ব্যবহার করে নিজের একাকীত্ব কাটানো কিংবা ইংরেজি প্রাকটিস করতে পারেন

আপনি ChatGPT Mobile App ব্যবহার করে ভয়েসের মাধ্যমেও কনভারসেশন করতে পারবেন। চ্যাটজিপিটি মোবাইল অ্যাপে এই সুবিধা থাকার কারণে, আপনি দীর্ঘ সময় ধরে তার সাথে কোন বিষয়ে আলোচনা করতে পারেন। এক্ষেত্রে, আপনি ভয়েসের মাধ্যমে দীর্ঘ সময় তার সাথে আপনার মানসিক বিভিন্ন সমস্যার কথা বলে সাহায্য চাইতে পারেন। এ সময়, ChatGPT আপনাকে একজন মানুষের মত করে সাজেশন দিবে।

এছাড়াও, আপনি যদি ইংরেজিতে কিছুটা দুর্বল হন এবং অন্য কারো সাথে সরাসরি ইংরেজি প্র্যাকটিস করতে চান, তাহলে চ্যাটজিপিটি মোবাইল ব্যবহার করে ভয়েসের মাধ্যমে এই এআই চ্যাটবট এর সাথে কথা বলতে পারেন। চ্যাট বটটির সাথে কথা বলার সময় আপনার মনে হবে, আপনি যেন একজন মানুষের সাথেই কথা বলছেন। আর এতে করে, আপনি নিজে ইংরেজি প্র্যাকটিস করার ও কিছুটা সুযোগ পাবেন।

৮. চ্যাটজিপিটি দিয়ে রান্না করা শিখুন

চ্যাটজিপিটি দিয়ে রান্না করা শিখুন

ChatGPT দিয়ে রান্না করার কথা শুনে আপনি কি অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা। ‌ কিন্তু, অবিশ্বাস্য হলেও সত্য যে, আপনি এই টুলটি ব্যবহার করে কোন একটি তরকারির জন্য কি পরিমাণ মসলা, লবণ, পানি কিংবা অন্যান্য উপাদান গুলো ব্যবহার করবেন, সেটির ও তালিকা প্রদান করবে।

আপনি কোন কোন সবজি ব্যবহার করে কি রান্না করতে চাচ্ছেন, প্রথমে সেই বিষয়ে বিস্তারিত লিখে ChatGPT এর কাছে দিন। তারপর, সেই পরিমাণ সবজির জন্য কি পরিমান মসলা, লবণ, পানি কিংবা তেলসহ অন্যান্য উপাদানের দরকার হবে এবং সেগুলোর কোনটি কখন মিক্স করতে হবে, তা ChatGPT আপনাকে প্রদান করবে। তাহলে, বিশ্বাস না হলে, আপনি এখনই চ্যাটজিপিটি ব্যবহার করে কোন একটি তরকারির রেসিপি জানার জন্য রিকোয়েস্ট করুন।

৯. কবিতা কিংবা গল্প তৈরি করতে ChatGPT এর সাহায্য নিন

কবিতা কিংবা গল্প তৈরি করতে ChatGPT এর সাহায্য নিন

আপনি আপনার প্রিয়জনের জন্য কিংবা বন্ধুদেরকে অবাক করে দেয়ার জন্য কোন একটি বিষয় নিয়ে কবিতা লিখতে পারেন। আর এই কাজে চ্যাটজিপিটি আপনাকে দারুণ ভাবে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি প্রিয়জনের জন্মদিন উপলক্ষে তার জন্য একটি কবিতা লিখতে পারেন।

আর একটি কবিতা লেখার সময় আপনি বিগত সব লেখকদের স্টাইল বা টোন ধরে লেখার জন্য বলতে পারেন। এ সময় আপনি শুধুমাত্র একটি বিষয় দিন এবং সাথে কিছু তথ্য সরবরাহ করুন। ‌আর পরবর্তীতে আপনি দেখতে পাবেন যে, ChatGPT আপনার প্রিয়জনের জন্য একটি অবিশ্বাস্য সুন্দর কবিতা লিখে দিয়েছে, যা আপনি অন্য কাউকে সারপ্রাইজ হিসেবে দিতে পারেন। ‌

১০. একটি Teaching Tool হিসেবে ChatGPT ব্যবহার করুন

একটি Teaching Tool হিসেবে ChatGPT ব্যবহার করুন

শিক্ষকেরা চাইলে শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করানোর জন্য ChatGPT ব্যবহার করতে পারেন। এটি একজন শিক্ষকের অনেক সময় সাশ্রয় করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি কোন একটি বিষয়ের উপর বহু-নির্বাচনী প্রশ্ন তৈরি করতে চ্যাট বটটি এর সাহায্য নিতে পারেন।

যেমন, শিক্ষার্থীদের Tense এর বিষয়ে পরীক্ষা নেওয়ার জন্য ChatGPT কে কিছু বহু-নির্বাচনী প্রশ্ন তৈরি করার জন্য বলা যেতে পারে। এছাড়াও, শিক্ষার্থীদের শেখানোর জন্য আরও গ্রামেটিক্যালি বিভিন্ন বিষয় লিখে নেওয়া যেতে পারে। ক্লান্তিকর এ ধরনের কাজগুলো খুব সহজ এবং আরো ভালোভাবে করে নেওয়ার জন্য চ্যাটজিপিটি আপনার কাছে একটি দারুণ এআই টুল হতে পারে।

শেষ কথা

যেকোনো নতুন প্রযুক্তির মত, ChatGPT এর সর্বোত্তম ব্যবহার পেতে ও কিছুটা সময় লাগবে। মানুষ তার প্রয়োজন অনুসারে বিভিন্ন কাজে সাহায্য নেওয়ার জন্য অনেক ক্ষেত্রেই এই এআই চ্যাটবট টির সাহায্য নিতে পারেন। আর, ইতিমধ্যেই অনেকে তাদের বিভিন্ন কাজের সাহায্য নেওয়ার জন্য ChatGPT ব্যবহার করছেন। ‌

সবসময় ঝুঁকিপূর্ণ কাজগুলো করার জন্য আপনি চাইলে এটি বাদ দিতে পারেন। তবে, ChatGPT ব্যবহার করে অনেক ক্রিয়েটিভ এবং জটিল কাজগুলো সহজেই করে নেওয়ার ব্যবস্থা রয়েছে। ‌ তাই, আপনিও চাইলে দৈনন্দিনের ক্রিয়েটিভ কাজগুলো করার ক্ষেত্রে সাহায্য নেওয়ার জন্য ChatGPT ব্যবহার করতে পারেন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।



Source link

  • Related Posts

    কীবোর্ডেই ফ্রিতে ব্যবহার করুন ChatGPT | Techtunes

    আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই, আশা করছি ভাল আছেন। বরাবরের মত হাজির হলার নতুন একটি টিউন নিয়ে। জেনারেটিভ AI বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। সবাই এই মার্কেটটি ধরতে চাইছে। অনেক…

    SDXL – MidJourney এর বিকল্প সেরা ওপেনসোর্স ইমেজ জেনারেটিভ টুল | Techtunes

    আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই, আশা করছি ভাল আছেন। বরাবরের মত হাজির হলার নতুন একটি টিউন নিয়ে। MidJourney সম্পর্কে আমরা সবাই জানি, টেক্সট থেকে ইমেজ জেনারেট করার দারুণ একটি টুল।…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *