৩ টি AI অ্যাপ এবং সার্ভিস আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অবশ্যই থাকা উচিত | Techtunes


বর্তমান সময়ে বিভিন্ন এআই সার্ভিস নিয়ে অনেক আলোচনা হচ্ছে। আর এসব এআই সার্ভিস গুলো আমাদের দৈনন্দিন কাজগুলোকে করে আরো অনেক বেশি সহজ এবং আমাদেরকে করে আরো বেশি প্রোডাক্টিভ। আমরা প্রতিদিন ইন্টারনেটে যেসব বিষয় নিয়ে অনুসন্ধান করি কিংবা প্রফেশনাল কোন কাজের জন্য আমাদের ইন্টারনেটের যেসব বিষয়গুলো অ্যাক্সেস করার প্রয়োজন হয়, সেসব কাজকে এআই অ্যাপ গুলো অনেক বেশি সহজ করে তোলে।

কৃত্রিম বুদ্ধিমত্তা আমাদের চারপাশের বিশ্বের সাথে আমাদের যোগাযোগকে অনেক বেশি পরিবর্তন করেছে। আপনার ক্রিয়েটিভ কিছু তৈরি করতে, কোন একটি ভাষা শিখতে, একটি প্রফেশনাল ইমেইল লিখতে কিংবা অন্য কিছু করার জন্য অবশ্যই একটি এআই অ্যাপ বা সার্ভিস আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে থাকা উচিত, যা আপনার দৈনন্দিন কাজগুলোকে করে তুলতে পারে আরো সুপারফাস্ট।

তাই আজকের এই টিউনে এরকম ৩ টি চমৎকার এআই অ্যাপ এবং সার্ভিস নিয়ে আলোচনা করা হয়েছে, যেসব টুলগুলো আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।

১. ChatGPT

ChatGPT

এই সময়ে এসে আপনারা যারা এআই চ্যাটবট বা এআই এর সাথে পরিচিত হচ্ছেন, তারা সকলেই ‌ChatGPT সার্ভিস টির সাথে পরিচিত। আর, এটি বর্তমান সময়ে বাজারে থাকা সব প্রভাবশালী এআই চ্যাটবট গুলোর মধ্য থেকে অন্যতম। এটি Natural Language Processing ব্যবহার করে এবং মানুষের মতো করে অনেক গভীরভাবে উত্তর দিয়ে থাকে। এটি দিয়ে বিভিন্ন ডকুমেন্ট Summarize করে নেওয়া থেকে শুরু করে, বিভিন্ন কাজগুলো ও করে নেওয়া যায়।

ChatGPT এর ওয়েব ভার্সনের পাশাপাশি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য গুগল প্লে স্টোরে ChatGPT অ্যাপ ও Available রয়েছে, যা ব্যবহারকারীরা বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। আর এই বিনামূল্যের অ্যাপটি ব্যবহার করে বেশিরভাগ সার্ভিস ব্যবহার করা যায়। তবে, কোন ব্যবহারকারী GPT-4 Model ব্যবহার করতে চাইলে, তাকে অতিরিক্ত অ্যাক্সেস এর জন্য মাসে ২০ ডলার খরচ করতে হবে।

আপনি যেকোনো পেশাদার লোকই হোন না কেন, এক্ষেত্রে আপনার দৈনন্দিন কাজগুলোকে আরো সহজ করার জন্য আপনার অবশ্যই বিভিন্ন এআই চ্যাটবট এর মধ্যে থেকে চ্যাটজিপিটি অ্যাপটি ব্যবহার করা উচিত।

ChatGPT

Official Download @ ChatGPT

২. Microsoft Copilot

Microsoft Copilot

অনেকদিন ধরেই মাইক্রোসফট তাদের সার্চ ইঞ্জিন এর জন্য বাজারে একটি অবস্থান ধরে রাখার জন্য ব্যাপক প্রচেষ্টা করে যাচ্ছিল। আর, ChatGPT এর এআই চ্যাটবট সামনে আসার পর থেকে মাইক্রোসফট তাদের Bing সার্চ ইঞ্জিনে এটি ইন্টিগ্রেড করেছে এবং ব্যবহারকারীদেরকে Al ভিত্তিক সার্চ রেজাল্ট দেওয়ার জন্য Microsoft Copilot নিয়ে এসেছে। ‌

আপনি যখন ChatGPT এর বিনামূল্যের ভার্সন ব্যবহার করেন, তখন এতে কিছু লিমিটেশন রয়েছে। আর, চ্যাটজিপিটি বিনামূল্যের ভার্সনের চেয়ে Microsoft Copilot কিছু অতিরিক্ত সুবিধা প্রদান করে। আর এটি ব্যবহার করার ফলে, আপনি GPT-4 এর অ্যাক্সেস করতে পারেন। সেই সাথে, এখানে এসে আপনি সাইন ইন করার পর, এখান থেকে সরাসরি Dall-E ব্যবহার করে Text Prompt এর মাধ্যমে ইমেজ তৈরি করে নেওয়া যায়।

তাই, আপনি একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকলে, ফোন ব্যবহার করে দৈনন্দিন কাজগুলোকে আরো বেশি সহজ করার জন্য কিংবা আপনার ইউজার এক্সপেরিয়েন্স বাড়ানোর জন্য Microsoft Copilot মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে পারেন। কেননা, এটিতে ChatGPT অ্যাপের তুলনায় অতিরিক্ত ফিচার রয়েছে। ‌তাই, এটি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য একটি সেরা এআই অ্যাপ হতে পারে।

Microsoft Copilot

Official Download @ Microsoft Copilot

৩. Google Gemini বা Google Bard

Google Gemini বা Google Bard

এআই চ্যাটবট হিসেবে ChatGPT রিলিজ হওয়ার পর, Google ও খুব দ্রুত তাদের এআই চ্যাটবট হিসেবে Google Bard রিলিজ করে। এআই চ্যাটবট হিসেবে এই দুইটি টুলই ভালো পারফর্ম করছিল। তবে, এগুলোর মধ্যে থেকে ChatGPT থেকে তৈরি করার রেসপন্স গুলো অনেক বেশি ক্রিয়েটিভ এবং আকর্ষণীয় মনে হচ্ছিল।

কিন্তু, এর কিছুদিন পরেই ২০২৪ সালের ৮ই ফেব্রুয়ারি Google তাদের পূর্ববর্তী চ্যাটবট Google Bard এর নাম পরিবর্তন করে Google Gemini নামকরণ করে এবং এটি আরো শক্তিশালী করে রিলিজ করে। আর তাই, আপনি যদি ইতিপূর্বেই ChatGPT এর বিকল্প হিসেবে Google Bard এর নাম শুনে থাকেন, তাহলে Gemini হলো Google Bard এর পরিবর্তিত নাম এবং এটি পূর্বের চ্যাটবট এর চাইতে আরও বেশি অ্যাডভান্স টেকনোলজিতে তৈরি করা হয়েছে।

যদিও এখনো পর্যন্ত Google Gemini এর কোন অফিসিয়াল অ্যাপ রিলিজ করা হয়নি, তবে আপনি এটি ব্যবহার করার জন্য তাদের ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন। এক্ষেত্রে আপনি এটি নিয়মিত ব্যবহার করার জন্য, Google Gemini ওয়েবসাইট টিকে ব্রাউজারে বুকমার্ক করে রাখতে পারেন অথবা সেই বুকমার্ক থেকে হোম পেজে শর্টকাট অ্যাপ হিসেবে তৈরি করতে পারেন।

যাইহোক, Gemini এআই চ্যাটবট টিতে রয়েছে গুগলের সমস্ত সার্ভিস এর একটি স্মুথ ইন্টিগ্রেশন। যার ফলে এটি আপনাকে বিভিন্ন ওয়েবসাইটের লিংক দেওয়া থেকে শুরু করে ইউটিউবের ভিডিও, আবহাওয়ার অবস্থা‌ কিংবা বর্তমান সময়ে চলমান কোন খেলার লাইভ আপডেটও জেনে নিতে পারবেন। এমনকি এটি আপনাকে সেই খেলা চলাকালীন সময়ের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারে।

যেখানে আপনি সেই খেলা নিয়ে বিভিন্ন বিশ্লেষণধর্মী প্রশ্ন করতে পারেন। এছাড়াও আপনি আরও বিভিন্ন তথ্য ও চেয়ে রিকোয়েস্ট করতে পারেন, যেগুলো আপনি অন্য কোন এআই চ্যাটবট এ করতে পারবেন না। তাই আমার মতে, বর্তমান সময়ে মার্কেটে Available থাকা এআই চ্যাটবট এর মধ্য থেকে Google Gemini সেরা একটি এআই টুল, যেখানে রয়েছে সকল প্লাটফর্মের একটি দারুণ ইন্টিগ্রেশন।

মজার ব্যাপার হলো, আপনি Gemini চ্যাটবটে সরাসরি কোন একটি ছবি আপলোড করার মাধ্যমে সেটি সম্বন্ধে জানতে চাইতে পারেন এবং সেই ছবিটির উপর ভিত্তি করে কোন প্রশ্ন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার ফোনের যদি কোন একটি সেটিং সম্পর্কে বুঝতে না পারেন কিংবা আপনার কম্পিউটারের কোন একটি Error দেখতে পান, তাহলে সেটির স্ক্রিনশট যোগ করে, সেই সমস্যাটির সমাধান চাইতে পারেন।

এছাড়াও, অজানাকে অপরিচিত কোন বস্তুর ছবি সম্পর্কে জানার জন্য ও আপনি এখানে ছবি আপলোড করে প্রশ্ন করতে পারেন।

সর্বোপরি, আপনি যদি Google ইকোসিস্টেমের মধ্যে সকল ডাটা রিয়েল টাইম অ্যাক্সেস করতে চান, তাহলে আপনার অবশ্যই Gemini ব্যবহার করা উচিত। আর এটি ব্যবহার করার জন্য আপনি যেকোনো একটি ব্রাউজারে গিয়ে Google Gemini লিখে সার্চ করুন। তারপর, সেখানে সাইন ইন করার পর যেকোন প্রশ্নের উত্তর খোঁজা থেকে শুরু করে ক্রিয়েটিভ সকল কাজ করার আইডিয়া নিন।

Google Gemini

অফিসিয়াল ওয়েবসাইট @ Google Gemini

শেষ কথা

বর্তমানে এআই বিশ্বে আপনাকে ও প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলার জন্য আপডেট হতে হবে। ‌ আর তা না হলে, আপনি বর্তমান বিশ্বের অনেক কিছু থেকে পিছিয়ে পড়বেন। এজন্য, আপনি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে আপনার দৈনন্দিন কাজগুলোকে আরো সহজ করে নিতে পারেন। আর এসব ক্ষেত্রে আপনাকে ChatGPT, Google Bard এবং Microsoft Copilot এর মতো সার্ভিসগুলো অনেক বেশি সাহায্য করতে পারে।

এসব অ্যাপ এবং সার্ভিস গুলো আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করে, খুব দ্রুত সময়ে যেকোনো ক্রিয়েটিভ কাজের আইডিয়া নেওয়া থেকে শুরু করে দৈনন্দিন কাজের সমাধান নিতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনি আপনার ইউটিউবের ভিডিও তৈরির স্ক্রিপ্ট লিখে নেওয়া, ওয়েবসাইটের জন্য ব্লগ টপিক খুঁজে বের করা, চাকরির জন্য দরখাস্ত লেখা, প্রফেশনাল ইমেইল লেখা, আপনার লেখা ইমেইলের স্পেলিং এবং গ্রামার চেক করা এবং বিভিন্ন প্রোগ্রামিং কোড লিখে নেওয়া থেকে শুরু করে আরো অনেক কঠিন কাজগুলো করে নিতে পারেন।

একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করার সময় এসব অ্যাপগুলো আপনার অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করতে পারে। ‌তাই, এখন থেকে আপনি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করার সময় প্রতিদিনের কাজগুলোকে আরও সহজ করার জন্য এসব AI Apps বা সার্ভিস গুলো ব্যবহার করুন। ‌ধন্যবাদ, আসসালামু আলাইকুম।



Source link

  • Related Posts

    কীবোর্ডেই ফ্রিতে ব্যবহার করুন ChatGPT | Techtunes

    আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই, আশা করছি ভাল আছেন। বরাবরের মত হাজির হলার নতুন একটি টিউন নিয়ে। জেনারেটিভ AI বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। সবাই এই মার্কেটটি ধরতে চাইছে। অনেক…

    SDXL – MidJourney এর বিকল্প সেরা ওপেনসোর্স ইমেজ জেনারেটিভ টুল | Techtunes

    আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই, আশা করছি ভাল আছেন। বরাবরের মত হাজির হলার নতুন একটি টিউন নিয়ে। MidJourney সম্পর্কে আমরা সবাই জানি, টেক্সট থেকে ইমেজ জেনারেট করার দারুণ একটি টুল।…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *