অ্যান্ড্রয়েড টিভির জন্য সেরা ব্রাউজার কোনটি? Android টিভির জন্য ৫ টি সেরা Browser অ্যাপ, যেগুলো আপনি ব্যবহার করছেন কি? | Techtunes


বর্তমান সময়ে আপনার বাড়িতেও হয়তোবা বিনোদনের জন্য একটি অ্যান্ড্রয়েড টিভি রয়েছে। আপনি যদি অ্যান্ড্রয়েড টিভি ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনি নিশ্চয় জানেন যে, এটি দিয়ে কী কী করা যায়। অ্যান্ড্রয়েড টিভিতে অ্যান্ড্রয়েড ডিভাইসের মতোই বিভিন্ন অ্যাপ ইন্সটল করার সুযোগ থাকে এবং এতে করে টিভিতে নতুন নতুন ফিচার যোগ করে এক্সপেরিয়েন্স বাড়ানো যায়।

অ্যান্ড্রয়েড টিভির Stock Version এ Pre-installed Browser পাওয়া যায় না। তবে, আপনি এই টিভিতে বিভিন্ন সোর্স থেকে বা গুগল প্লে স্টোর থেকে অনেক ব্রাউজার ইন্সটল করতে পারেন। কিন্তু, আপনার মনে হয়তোবা এই প্রশ্ন এসেছে যে, তাহলে অ্যান্ড্রয়েড টিভির জন্য কোন ব্রাউজারটি সেরা? অ্যান্ড্রয়েড টিভিতে ইন্টারনেট ব্রাউজ করার জন্য আপনি তাহলে কোন ব্রাউজার ব্যবহার করবেন, যেটিতে আপনি সর্বোচ্চ এক্সপেরিয়েন্স অর্জন করতে পারবেন।

তাই, আজকের এই টিউনে আমি এরকম ৫ টি অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার অ্যাপ নিয়ে আলোচনা করেছি, যেগুলো যেকোনো অ্যান্ড্রয়েড টিভিতে ব্যবহার করা যায়।

১. Puffin TV Browser – ফাস্ট ইন্টারনেট ব্যবহার করার জন্য অ্যান্ড্রয়েড টিভির জন্য একটি সেরা ব্রাউজার

Puffin TV Browser - ফাস্ট ইন্টারনেট ব্যবহার করার জন্য অ্যান্ড্রয়েড টিভির জন্য একটি সেরা ব্রাউজার

অনেক Android TV Browser গুলোর একটি কমন সমস্যা হল, এগুলো আপনার ডিভাইসের রিমোট দিয়ে কাজ করে না। আর এক্ষেত্রে সেসব অ্যাপ পরিচালনা করা কিংবা নেভিগেট করার জন্য আপনাকে একটি গেমিং কন্ট্রোলার বা একটি স্মার্টফোন অ্যাপ ব্যবহার করতে হবে। কিন্তু, আপনি হয়তোবা কখনোই সেসব ব্রাউজার গুলো ব্যবহার করার জন্য এ ধরনের অতিরিক্ত ঝামেলায় যেতে চাইবেন না।

আর তাই, আপনার জন্য রয়েছে Puffin TV Browser, যেটি অ্যান্ড্রয়েড টিভির জন্য একটি সেরা ব্রাউজার হতে পারে। কারণ, এটি আপনার অ্যান্ড্রয়েড টিভি রিমোটের সাথে কাজ করে এবং যার ফলে এটি ব্যবহারকারীদের জন্য পছন্দের তালিকার শীর্ষে থাকে। Puffin TV Browser টি বিশেষভাবে অ্যান্ড্রয়েড টিভি বক্সের জন্য ডিজাইন করা হয়েছে। তাই, এটি শুধুমাত্র মোবাইল অ্যান্ড্রয়েড অ্যাপের মত নয়।

আর এই ব্রাউজারটিকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, যার ফলে এটির ইউজার ইন্টারফেস অনেক বেশি Lightweight, Fast এবং Easy। এছাড়াও, অন্যান্য ফিচারগুলোর মধ্যে রয়েছে কিউআর কোড সিস্টেম, যার মাধ্যমে আপনার প্রিয় সাইটগুলো দ্রুত Add করা যায়।

তবে, দুর্ভাগ্যবশত বলতে হচ্ছে যে, অ্যান্ড্রয়েড টিভির জন্য Puffin TV Browser একটি সেরা ব্রাউজার অ্যাপ হলেও এটি বিনামূল্যে ব্যবহার করা যায় না। আর, আপনি নিশ্চয়ই মোবাইল ডিভাইসে ও পূর্বে Puffin Browser ব্যবহার করে থাকতে পারেন, যখন এটি বিনামূল্যে ব্যবহার করা যেত। যেখানে এই ব্রাউজারটি অন্যান্য ব্রাউজার এর চাইতে অনেক বেশি ফাস্ট কাজ করে।

তবে, এই সেরা Android TV Browser টি ব্যবহার করার জন্য আপনি চাইলে তাদের বিনামূল্যের সাতদিনের ফ্রি ট্রায়াল ব্যবহার করতে পারেন। আর এটিতে সাবস্ক্রিপশন এর খরচ প্রতিমাসে ১ ডলার। অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার গুলোর মধ্যে থেকে এই ব্রাউজারটিকে পছন্দের তালিকার প্রথমে রাখা যায়।

Puffin TV Browser

Official Download @ Puffin TV Browser

২. Google Chrome – একটি ফ্রি অ্যান্ড্রয়েড TV Browser

Google Chrome - একটি ফ্রি অ্যান্ড্রয়েড TV Browser

গুগল ক্রোম ব্রাউজারটির সাথে আমরা সকলেই পরিচিত। যেখানে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে গুগল ক্রোম ব্রাউজার Pre-install করা থাকে। কিন্তু, অদ্ভুতভাবে এটি বলতে হয় যে, অ্যান্ড্রয়েড টিভি অপারেটিং সিস্টেমে গুগল ক্রোম ব্রাউজার Pre-installed নেই। এমনকি অ্যান্ড্রয়েড টিভির জন্য আলাদা করে গুগল ক্রোম ব্রাউজারের Google Chrome TV Version ও নেই।

তবে, আপনি অ্যান্ড্রয়েড টিভিতে প্লে স্টোর এর ওয়েব ভার্সন ব্যবহার করে অ্যান্ড্রয়েড টিভি বক্সে এই অ্যাপসটি ইন্সটল করতে পারবেন। এমনকি, কিছু ব্রান্ডের অ্যান্ড্রয়েড টিভিতে ভয়েস কমান্ড ব্যবহার করে ও এই অ্যাপটি ইন্সটল করা যায়। তবে, আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে, যদি আপনার অ্যান্ড্রয়েড টিভির জন্য TV Version এর অ্যাপ পাওয়া না যায়, তাহলে গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড টিভিতে সেসব অ্যাপ ইন্সটল করে ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই একটি Sideload Launcher বা Emulator টাইপের অ্যাপ ব্যবহার করতে হবে।

আর এক্ষেত্র, গুগল ক্রোম ইন্সটল করার ক্ষেত্রেও প্রথমে আপনাকে একটি Sideload Launcher ইন্সটল করতে হবে এবং তার মধ্যে গুগল ক্রোম ব্রাউজার ইন্সটল করা যাবে।

অ্যান্ড্রয়েড টিভিতে গুগল ক্রোম ব্যবহার করার সুবিধা এবং অসুবিধা ও উভয়ই রয়েছে। এটি ব্যবহার করার সুবিধার মধ্যে অন্যতম হলো, আপনি একাধিক ডিভাইস জুড়ে আপনার সমস্ত Bookmarks, Browsing History এবং অন্যান্য Synced Content অ্যাক্সেস করতে পারবেন। আর অসুবিধার মধ্যে অন্যতম হলো, Chrome সম্ভবত আপনার বিদ্যমান অ্যান্ড্রয়েড টিভি রিমোটের সাথে কাজ করবে না এবং যা অন্যান্য বিকল্প অপশন গুলোর তুলনায় এটির ব্যবহারকে কিছুটা বিশ্রী করে তোলে। এছাড়াও, অ্যান্ড্রয়েড টিভিতে এই ব্রাউজারটি ব্যবহার করার সময় সম্ভবত বেশিরভাগ Chrome Extension সঠিকভাবে কাজ করবে না।

কিন্তু তবুও, পারফরমেন্স, নিরাপত্তা এবং পরিচিতির দিক থেকে অ্যান্ড্রয়েড টিভির জন্য গুগল ক্রোম সেরা একটি ব্রাউজার।

Google Chrome

Official Download @ Google Chrome

৩. DuckDuckGo – অনলাইন প্রাইভেসি রক্ষায় সেরা অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার

DuckDuckGo - অনলাইন প্রাইভেসি রক্ষায় সেরা অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার

DuckDuckGo একটি জনপ্রিয় ওয়েব ব্রাউজার, যা মূলত ব্যবহারকারীদের প্রাইভেসি এবং সিকিউরিটির ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। এই ব্রাউজারটি মূলত থার্ড পার্টি ট্র্যাকার গুলোকে ব্লক করতে এবং ওয়েবসাইটে আপনার অজান্তে ডেটা সংগ্রহ করা থেকে বাধা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। Android ডিভাইসের জন্য Available রয়েছে। তবে, এটিকে বিশেষভাবে অ্যান্ড্রয়েড টিভির জন্য ডিজাইন করা হয়নি।

আর এর মানে হল যে, অ্যান্ড্রয়েড টিভিতে এই ব্রাউজারটি ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই Sideload Launcher বা Emulator ব্যবহার করতে হবে।

DuckDuckGo ব্রাউজারটিতে সার্চ ইঞ্জিনে Anti-tracking ব্যবস্থা রয়েছে, যা ব্রাউজারটিকে অনেক বেশি প্রাইভেসি ফোকাস করে তুলেছে। এই ব্রাউজারটির শক্তিশালী প্রাইভেসি ফিচার ছাড়াও, ব্রাউজারটিতে একটি ক্লিন এবং ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস রয়েছে। সেই সাথে, DuckDuckGo ব্রাউজারটিতে Tabs, Bookmarks এবং History Section এর মতো বেসিক ফিচারগুলো অন্তর্ভুক্ত রয়েছে।

Google Chrome ব্রাউজারের বিপরীতে DuckDuckGo আপনার টিভি রিমোটের সাথে ও কাজ করে। যাইহোক, অ্যান্ড্রয়েড টিভিতে এই ব্রাউজারটি নেভিগেশন করা কিছুটা সমস্যা যুক্ত হয়, কারণ এই অ্যাপসটি অ্যান্ড্রয়েড টিভির জন্য অপটিমাইজ করা হয়নি। কিন্তু তা সত্ত্বেও, এই মুহূর্তে যারা অনলাইনে তাদের গোপনীয়তা এবং নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দেন, তাদের জন্য এটি একটি দুর্দান্ত অপশন হতে পারে।

আর আপনি যদি এই মুহূর্তে অ্যান্ড্রয়েড টিভির জন্য সেরা একটি ব্রাউজার অ্যাপ অনুসন্ধান করে থাকেন, তাহলে DuckDuckGo সেসব সেরা অ্যান্ড্রয়েড টিভি অ্যাপ গুলোর মধ্যে থেকে অন্যতম একটি।

DuckDuckGo

Official Download @ DuckDuckGo

৪. Open TV Browser – একটি সেরা ও ফ্রি ইউজার ফ্রেন্ডলি অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার অ্যাপ

Open TV Browser - একটি সেরা ও ফ্রি ইউজার ফ্রেন্ডলি অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার অ্যাপ

Open TV Browser অ্যাপটির নাম থেকেই বোঝা যাচ্ছে যে, এটি বিশেষভাবে অ্যান্ড্রয়েড টিভির জন্য তৈরি করা হয়েছে। মজার ব্যাপার হলো, এই অ্যাপসটি আপনাকে কোন ধরনের বিজ্ঞাপণ ছাড়াই Movies, Series, Anime, Games এবং আরো অনেক কিছু স্ট্রিম করার সুযোগ দেয়। অন্যান্য ব্রাউজার অ্যাপ গুলোর মতই এই ব্রাউজারটিতে ও রয়েছে ইউজার ফ্রেন্ডলি সব Tabs, Incognito Search, Parental Controls এবং Bookmarks ফিচার।

এছাড়াও, Open TV Browser এর সেলিং পয়েন্ট হল, এটির সুন্দর এবং ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস। অন্যান্য ব্রাউজার এর মত এই অ্যাপসটি শুধুমাত্র সার্চ করার জন্য এড্রেস বার এর মধ্যেই সীমাবদ্ধ না থেকে বরং আরো অনেক বেশি কিছু ফিচার সরবরাহ করে। Open TV Browser ব্রাউজারটি গুগল প্লে স্টোরে Available রয়েছে।

এটি ব্যবহার করার জন্য আপনার কোন Sideload Launcher বা Emulator ব্যবহার করার দরকার নেই। বরং, এটি আপনি আপনার অ্যান্ড্রয়েড টিভি ডিভাইসে সরাসরি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে ব্যবহার করতে পারবেন। আর এটি আপনার অ্যান্ড্রয়েড টিভি ডিভাইসের রিমোটের সাথে ও পুরোপুরি ভালোভাবেই কাজ করে। তাই, আপনি যদি এই মুহূর্তে একটি সেরা অ্যান্ড্রয়েড TV Browser অ্যাপ সার্চ করে থাকেন, তাহলে Open TV Browser হলো একটি সেরা অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার অ্যাপ।

Open TV Browser

Official Download @ Open TV Browser

৫. Browser TV Web – BrowseHere

Browser TV Web - BrowseHere

যারা তাদের অ্যান্ড্রয়েড টিভি রিমোট ব্যবহার করে নির্বিঘ্নে ইন্টারনেট ব্রাউজ করতে চাচ্ছেন এবং এমন একটি ওয়েব ব্রাউজার চান, তাদের জন্য BrowseHere হলো আরেকটি চমৎকার বিকল্প অ্যান্ড্রয়েড ব্রাউজার অ্যাপ। এই মুহূর্তে মার্কেটে Available ইউজার ফ্রেন্ডলি টিভি ব্রাউজার গুলোর মধ্যে থেকে এটি অন্যতম একটি অ্যাপ।

এই অ্যাপসটিতে, Bookmarks, Browsing History, Search Engine Shortcuts এবং Cookie Blocker এর মত ফিচারগুলো অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাপটিতে একটি Web Video Player ও রয়েছে, যা আপনাকে Bookmarks এবং Subtitle এর মত ফিচার গুলো সহ বড় স্ক্রিনে ভিডিও উপভোগ করতে দেয়। এছাড়াও, আপনি ওয়েবে যেকোনো কিছু সার্চ করার জন্য ভয়েস কমান্ড ও ব্যবহার করতে পারেন।

এই ব্রাউজার অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার IPTV Provider থেকে লাইভ টিভি চ্যানেল ও দেখতে পারেন। BrowseHere যেহেতু অ্যান্ড্রয়েড টিভির জন্য ডিজাইন করা হয়েছে, তাই এটি আপনার টিভি রিমোটের সাথে কাজ করার জন্য সম্পূর্ণ কার্যকর। এটি প্লে স্টোরে Available রয়েছে এবং আপনি এটি সরাসরি আপনার অ্যান্ড্রয়েড টিভি ডিভাইস থেকেই ইন্সটল করতে পারবেন।

যদি অ্যান্ড্রয়েড টিভির জন্য সেরা ব্রাউজার অ্যাপ গুলোর তালিকা করা হয়, তাহলে BrowseHere ব্রাউজারটিকে সেরা Android TV Browser অ্যাপের তালিকার মধ্যে সবসময় রাখা যাবে।

BrowseHere

Official Download @ BrowseHere

সেরা অ্যান্ড্রয়েড TV Browser নিয়ে শেষ কথা

টিভি ব্রাউজার গুলোর বিভিন্ন ফিচার এবং অপশনের দিকে তাকালে, Puffin TV Browser কে সবচেয়ে ভালো এবং ফাস্ট ব্রাউজার হিসেবে মনে হচ্ছে। কিন্তু, এটি ব্যবহার করার জন্য সাবস্ক্রিপশন প্রয়োজন। যদিও, আমাদের মধ্যে অনেকেই সাবস্ক্রিপশন ফি দিয়ে এটি ব্যবহার করার জন্য প্রস্তুত নন। তবে, আপনি চাইলে এটির ফ্রি ট্রায়াল ব্যবহার করে দেখতে পারেন।

কিন্তু, Android TV Browser গুলোর মধ্যে শুধুমাত্র Puffin TV Browser ই একমাত্র সেরা অ্যাপ নয়। বরং, অ্যান্ড্রয়েড টিভিতে Chrome বা DuckDuckGo এর মত সেরা অ্যাপ গুলো ব্যবহার করা যায়, যেগুলোর জন্য আপনার Sideload Launcher বা Emulator টাইপের অ্যাপ ব্যবহার করতে হয়। যাইহোক, এই দুইটি ব্রাউজার সম্পূর্ণভাবে অ্যান্ড্রয়েড টিভির জন্য ডিজাইন করা হয়নি, তবে আপনি অ্যান্ড্রয়েড টিভির জন্য সেরা ব্রাউজার হিসেবে Chrome বা DuckDuckGo ও ব্যবহার করতে পারেন।

অন্যদিকে, আপনি যদি কোন ধরনের সাবস্ক্রাইব না দিয়ে স্মুথভাবে ব্রাউজিং এর অভিজ্ঞতা পেতে চান, তাহলে Open TV Browser এবং BrowseHere হলো সেরা দুটি অ্যান্ড্রয়েড টিভি ব্রাউজার, যা অ্যান্ড্রয়েড টিভিতে ভালো কাজ করে। তাহলে, এখন থেকে আপনিও আপনার অ্যান্ড্রয়েড টিভিতে ইন্টারনেট ব্রাউজিং এর জন্য আজকের তালিকা থেকে যেকোনো একটি ব্রাউজার অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন। আজকের আলোচনা করা ৫ টি ব্রাউজার অ্যাপ ই অ্যান্ড্রয়েড টিভির জন্য সেরা ব্রাউজার অ্যাপ গুলোর মধ্যে অন্যতম।



Source link

  • Related Posts

    অ্যান্ড্রয়েড এর ৭ টি সেরা ফ্রি File Explorers | Techtunes

    স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে আমাদের প্রতিদিনের একটি অ্যাপ হলো ফাইল ম্যানেজার। আপনি কি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা ফাইল ম্যানেজার অ্যাপস গুলো খুঁজছেন? আজকের এই টিউনে অ্যান্ড্রয়েড ফোনের জন্য কয়েকটি সেরা…

    Google Authenticator এর ৫ টি সেরা বিকল্প | Techtunes

    বর্তমানে অনলাইনে নিজের কোন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা অনেক চ্যালেঞ্জিং ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে, সমস্ত ওয়েবসাইটগুলোতে অনেক শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করলেও সেটি হ্যাক হবার সম্ভাবনা থাকে। এমনকি, Two factor authentication ব্যবহার…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *