৫ টি সেরা ফ্রি ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কীবোর্ড অ্যাপ, যেগুলোতে সাধারণ Keyboard এর তুলনায় বেশি ফিচার আছে! | Techtunes


স্মার্টফোন ব্যবহার করার ক্ষেত্রে যারা একটু বেশি প্রাইভেসি ফোকাস এবং কোন ক্ষেত্রে অতিরিক্ত ফিচার সমৃদ্ধ মোবাইল অ্যাপ পেতে চান, তারা বিশেষ করে ওপেন সোর্স অ্যাপ গুলো খুঁজে থাকেন। অন্যান্য ওপেন সোর্স প্রজেক্ট এর মত অ্যান্ড্রয়েড ফোনের জন্য ও কিছু Open Source Keyboard Apps রয়েছে, যেগুলো কোন ক্ষেত্রে সাধারণ কিবোর্ড এর তুলনায় বেশি ফিচার অফার করে থাকে।

আমরা যদি এই মুহূর্তে অ্যান্ড্রয়েড ফোনের ডিফল্ট কিবোর্ড গুলোর দিকে লক্ষ্য করি, তাহলে ২০১৬ সালের শেষের দিক থেকে Google অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্ট কিবোর্ড অ্যাপ হিসেবে Gboard কে অন্তর্ভুক্ত করা শুরু করেছেন। যদিও এটি সেরা অ্যান্ড্রয়েড কিবোর্ড গুলোর মধ্যে থেকে অন্যতম একটি। কিন্তু, এটিতে আপনার টাইপ করা সমস্ত কিছু গুগল দ্বারা ট্র্যাক করা সম্ভাবনা ও রয়েছে। আর Google ইতিমধ্যেই আপনার সম্পর্কে অনেক কিছু জানে।

আপনি কি এই মুহূর্তে আপনার অ্যান্ড্রয়েড ফোনে কিবোর্ড অ্যাপ হিসেবে Google Gboard এর বিকল্প এবং ভালো কোন অ্যাপ খুঁজছেন? তাহলে, আপনার অবশ্যই থার্ড পার্টি কোন অ্যাপ বেছে নেওয়া উচিত। আর এসব অ্যাপগুলোর মধ্য থেকে আজকের আলোচনা করা ওপেন সোর্স Keyboard Apps গুলো আপনার জন্য সেরা একটি বিকল্প অপশন হতে পারে।

আপনার কেন একটি Open-Source Android Keyboard App বেছে নেওয়া উচিত?

কেন একটি Open-Source Android Keyboard App বেছে নেওয়া উচিত?

আজকের এই ডিজিটাল বিশ্বে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য গোপনীয়তা একটি বড় উদ্বেগের বিষয়। আর এ কারণেই আমাদেরকে অবশ্যই বাজারে থাকা বিভিন্ন বিকল্প Android Keyboard App গুলোর সাথে ওপেন সোর্স কিবোর্ড অ্যাপ গুলোর বিষয়টি বোঝা অপরিহার্য।

আপনি কেন একটি ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ বেছে নেওয়া উচিত, তার বেশ কয়টি কারণ হলো:

  • স্বচ্ছতা এবং নিরাপত্তা:‌ ওপেন সোর্স অ্যাপগুলো অন্যান্য সকল অ্যাপের তুলনায় অনেক বেশি স্বচ্ছতা প্রদান করে। এটির সোর্সকোড সবার জন্য এক্সেসযোগ্য এবং এই অ্যাপ্লিকেশন গুলো ব্যবহারকারীদের কোডবেস যাচাই করার পারমিশন দেয়। আর এর ফলে এটি নিশ্চিত করা যায়, অ্যাপটিতে কোন দুর্বলতা কিংবা Malicious Activities নেই।
  • কাস্টমাইজেশন এর সুবিধা: ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ গুলোর একটি নির্দিষ্ট ফিচার হলো, এগুলোর অনেক আকর্ষণীয় কাস্টমাইজেশন অপশন থাকে। এক্ষেত্রে, অ্যাপ গুলোর Customizable থিম থেকে শুরু করে Layout, Advanced Settings এবং Gesture Control এর অপশন থাকে। এর ফলে, ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী টাইপিং এর এক্সপেরিয়েন্স তৈরি করতে সক্ষম হন।
  • গোপনীয়তা বা ডেটা প্রাইভেসি: বর্তমান সময়ে ডেটা একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। আর ওপেন সোর্স কিবোর্ড অ্যাপ গুলো ব্যবহারকারীর গোপনীয়তা এবং ডেটা প্রাইভেসিকে সর্বাধিক অগ্রাধিকার দেয়। প্রচলিত কীবোর্ড অ্যাপ গুলোর ক্ষেত্রে যেরকম ডেটা সংগ্রহের অনুশীলন থাকে, সেই বিষয়টি এড়িয়ে যাওয়ার জন্য ওপেন সোর্স অ্যাপ গুলো ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। ‌ বিভিন্ন মালিকানাধীন কিবোর্ড অ্যাপসের বিপরীতে ওপেন সোর্স অ্যাপস গুলো আপনার টাইপিং ডেটা সংগ্রহ করে না। এখানে তারা নিশ্চিত করে যে, আপনার ব্যক্তিগত তথ্য এবং আপনি যা টাইপ করছেন তা সম্পূর্ণ নিরাপদ।
  • স্বচ্ছ কোড: অ্যাপটি কীভাবে কাজ করে, তা ওপেন সোর্স অ্যাপ এর ক্ষেত্রে দেখার সুযোগ রয়েছে। আর এক্ষেত্রে অনেক ব্যক্তিরা এটি যাচাই করতে পারেন যে, অ্যাপটিতে কোন লুকানো ডেটা সংগ্রহের কোড নেই। ‌এর ফলে, এটি আরো বেশি স্বচ্ছতা ও আস্থা তৈরি করে।
  • অতিরিক্ত সুবিধা: ওপেন সোর্স অ্যাপ গুলো সাধারণত ডাউনলোড এবং ব্যবহার সম্পূর্ণ বিনামূল্যে করা যায়। অন্যদিকে, বিভিন্ন মালিকানাধীন অ্যাপগুলোর প্রিমিয়াম ফিচার এক্সেস করার জন্য আপনাকে সাবস্ক্রিপশন করতে হয়।

আপনার গোপনীয়তা সর্বোচ্চ নিয়ন্ত্রণ করতে এবং টাইপিং এক্সপেরিয়েন্স অনেক বেশি কাস্টমাইজ করার জন্য, ওপেন সোর্স Keyboard Apps গুলো একটি চমৎকার অপশন হতে পারে। তাই, আপনি আপনার প্রাইভেসি, সিকিউরিটি এবং ইউজার এক্সপেরিয়েন্স বাড়ানোর জন্য হলেও আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য একটি ওপেন সোর্স কিবোর্ড অ্যাপ ব্যবহার করুন।

১. AnySoftKeyboard

AnySoftKeyboard ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ

লোকেরা প্রায় এমনটি ধরেই না যে, সাধারণ অ্যাপ গুলো বাদ দিয়ে একটি ওপেন সোর্স অ্যাপ খুঁজে নেওয়ার অর্থ হল যে, সেরা অ্যাপস গুলোর বিভিন্ন সেরা ফিচারগুলো ত্যাগ করা। কিন্তু, AnySoftKeyboard অ্যাপটি এটি প্রমাণ করে যে, ওপেন সোর্স কিবোর্ড গুলোর মধ্যে থেকে এটি সবচেয়ে ফিচার অফার করে এবং যা অন্যান্য সকল সাধারণ কিবোর্ড অ্যাপ গুলোর চাইতে অনেক বেশি।

AnySoftKeyboard কিবোর্ডে ৩০ টি ল্যাঙ্গুয়েজ সাপোর্ট করার পাশাপাশি, এটিতে রয়েছে সব আকর্ষণীয় ফিচার, যা আপনি একটি আধুনিক কিবোর্ড থেকে আশা করতে পারেন। এমনকি এই ওপেন সোর্স কিবোর্ড অ্যাপটিতে রয়েছে Custom Dictionaries এবং Voice Input এর সুবিধা।

কিবোর্ডটিকে আপনার নিজের মত করে আরো কাস্টমাইজ করার জন্য রয়েছে একাধিক Theme বাছাই করে নেওয়ার অপশন। ‌আর, কিবোর্ড ইন্টারফেস এর প্রায় সমস্ত কিছুই কাস্টমাইজ করে নেওয়া যায়। এছাড়াও, AnySoftKeyboard কিবোর্ড অ্যাপটিতে Gesture Typing এর সাপোর্ট রয়েছে, যার ফলে এটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে টাইপ করার জন্য একটি দুর্দান্ত কিবোর্ড অ্যাপ হতে পারে।

AnySoftKeyboard

Official Download @ AnySoftKeyboard

২. Tiny Keyboard

Tiny Keyboard - একটি সাধারণ ওপেন সোর্স কিবোর্ড অ্যাপ

Tiny Keyboard হল আরো একটি সাধারণ ওপেন সোর্স কিবোর্ড অ্যাপ, যা ২০১৯ সাল থেকে ব্যবহার হয়ে আসছে। এই কিবোর্ড অ্যাপটির ইউজার ইন্টারফেস অনেক সহজ এবং সরল। এটি একটি ওপেন সোর্স অ্যাপ হওয়ার পরেও আপনি এটিতে তেমন কোনো আকর্ষণীয় ফিচার পাবেন না, যা আপনি সেরা অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ গুলোতে পেতে পারেন। যেমন, আপনি এই অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপটিতে Autocorrect, Multiple Language Support, Customization এবং Emoji Support এর মত ফিচারগুলো পাবেন না।

তবে, এ ধরনের ফিচারগুলো না থাকার বিষয়টি আপনার কাছে তেমন বড় কোন ব্যাপার নাও হতে পারে। কারণ, আপনি দৈনন্দিন যেসব মেসেজিং অ্যাপস ব্যবহার করেন, সেগুলোতে ইতিমধ্যেই এ ধরনের ফিচারগুলোর Support পেতে পারেন। উদাহরণস্বরূপ, Whatsapp Messenger, Facebook Messenger এবং Telegram অ্যাপে আপনি Built-in Emoji, GIF এবং Sticker Support পেয়ে যাবেন। তবে, আপনি যদি একটি সাধারণ Open Source Keyboard App খুঁজে থাকেন, তাহলে Tiny Keyboard আপনার জন্য দুর্দান্ত একটি পছন্দ হতে পারে।

Tiny Keyboard

Official Download @ Tiny Keyboard

৩. OpenBoard

OpenBoard কিবোর্ড

ওপেন সোর্স সেরা অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপগুলোর মধ্যে থেকে আপনার জন্য OpenBoard আরো একটি বিকল্প। এটি হলো এমন একটি Open-source Android Keyboard, যেটিতে Text Predictions এবং Autocorrect সাজেশন এর মত ফিচার রয়েছে। আপনি যদি ভয়েস টাইপিং পছন্দ করেন, তাহলে অ্যাপটিতে Gboard এর মত একটি সহজে অ্যাক্সেস যোগ্য মাইক্রোফোন বাটন রয়েছে, যা মূলত Google Assistant এর মাধ্যমে কাজ করে।

অন্যান্য সাধারণ কিবোর্ডে থাকা ফিচার গুলোর মত এই কিবোর্ডের ও রয়েছে বিভিন্ন Languages, Clipboard History, Personalized Suggestions এবং Personal Dictionary মতো আকর্ষণীয় ফিচারের সাপোর্ট।

আপনি আপনার পছন্দ অনুযায়ী OpenBoard কিবোর্ডের লেআউটটি কাস্টমাইজ করতে পারবেন। তবে, এই কিবোর্ডের ডিফল্ট QWERTY এবং QWERTZ লে-আউট রয়েছে। এছাড়াও আপনি এই কিবোর্ডটিতে Theme, Night Mode, Key Borders এর মত বিষয়গুলো কাস্টমাইজ করার সুযোগ পাবেন।

কিন্তু, আপনি OpenBoard কিবোর্ড অ্যাপটি গুগল প্লে স্টোরে Available নেই। তাই, আপনাকে এটিকে ব্যবহার করার জন্য F-Droid ওপেন সোর্স অ্যাপের মাধ্যমে ব্যবহার করতে হবে।

OpenBoard

অফিসিয়াল ওয়েবসাইট @ OpenBoard

৪. Simple Keyboard

সেরা ওপেন সোর্স Simple Keyboard অ্যাপ

এই মুহূর্তে Simple Keyboard গুগল প্লে স্টোরে ১ মিলিয়নের ও বেশি বার ডাউনলোড করা হয়েছে। অন্যান্য সকল সাধারণ অ্যান্ড্রয়েড কিবোর্ড এর মত, এই কীবোর্ডটির ও ইউজার ইন্টারফেস অনেক সিম্পল। সেই সাথে, ব্যবহারকারীরা কিবোর্ড টি ব্যবহার করার সময় বিভিন্ন থিম বাছাই করতে পারেন এবং কিবোর্ডের Height ও অন্যান্য ফিচারগুলো কাস্টমাইজ করার সুযোগ রয়েছে। ‌

এই Android Keyboard টির সেটিংসে যাওয়ার জন্য, Comma বাটনের ট্যাপ করে ধরে থাকুন। তারপর আপনি সেটিংস আইকন দেখতে পাবেন। এবার, আপনি সেটিংস অপশন থেকে Keyboard Layout, Special Characters হাইড করা, অন্যান্য Theme Select অথবা কিবোর্ড থিমের জন্য Custom Color সেট করা, Keyboard Height পরিবর্তন করার কাজগুলো করতে পারবেন।

আর Simple Keyboard-এ কিছু এডভান্স ফিচার রয়েছে, যেমন Swipe করার মাধ্যমে ডিলিট করা। যাইহোক, আপনি যদি এই মুহূর্তে একটি ওপেন সোর্স অ্যান্ড্রয়েড ফ্রি কিবোর্ড অ্যাপ খুঁজে থাকেন, তাহলে Simple Keyboard আপনার জন্য সেরা একটি Keyboard App হতে পারে।

Simple Keyboard

Official Download @ Simple Keyboard

৫. Unexpected Keyboard

Unexpected Keyboard ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ

Unexpected Keyboard ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপটিতে অন্যান্য সকল কিবোর্ড অ্যাপ গুলোর চেয়ে বেশি ফিচার থাকার কারণে এটিকে অন্যান্য অ্যাপস গুলোর তুলনায় আলাদা করে তুলেছে। প্রথমত, এই অ্যাপটিতে এমন বাটন রয়েছে, যা আপনি সাধারণত অন্যান্য ভার্চুয়াল Android কিবোর্ডে পাবেন না। যেমন, Ctrl এবং Function বাটন। ‌ যদিও এই তালিকায় আলোচনা করা অন্যান্য কিবোর্ড এর তুলনায় এটির ইউজার ইন্টারফেস অনেক বেশি কঠিন দেখায়। ‌তবে, আপনি যদি ফোন ব্যবহার করে কোডিং করেন, তাহলে Unexpected Keyboard আপনার জন্য ভালো হতে পারে।

এছাড়াও, Unexpected Keyboard কিবোর্ডে Emoji Support রয়েছে, যা এই তালিকায় আলোচনা করা বেশিরভাগ অ্যাপে পাওয়া যায় না। আর অন্যান্য সকল ওপেন সোর্স কিবোর্ড অ্যাপ গুলোর মত, এটিতেও আপনার পছন্দ অনুযায়ী বিভিন্ন সেটিংস গুলো নিজের মতো করে কাস্টমাইজ করার সুযোগ রয়েছে। তাই, আপনি যদি এই মুহূর্তে একটি সেরা ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ খুঁজে থাকেন, তাহলে Unexpected Keyboard আপনার এই চাহিদা পূরণ করতে পারে।

Unexpected Keyboard

Official Download @ Unexpected Keyboard

শেষ কথা

ওপেন সোর্স অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ গুলো ব্যবহারকারীদের সর্বোচ্চ কার্যকারিতা দেওয়ার পাশাপাশি গোপনীয়তাকে ও অগ্রাধিকার দেয়। তাই, আপনি যদি Android Keyboard Apps ব্যবহার করার সময় ব্যাপক কাস্টমাইজেশন সহ আরো বেশি প্রাইভেসি, সিকিউরিটি এবং ইউজার ফ্রেন্ডলি টাইপিং এক্সপেরিয়েন্সের মত সুবিধা গুলো চান, তাহলে Open Source অ্যান্ড্রয়েড কিবোর্ড অ্যাপ গুলো আপনার বাছাই করা উচিত।

তাহলে, আপনিও আজকের আলোচনা করা ৫ টি সেরা অ্যান্ড্রয়েড ওপেন সোর্স কিবোর্ড গুলোর মধ্যে থেকে যেকোনো একটি ব্যবহার করুন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।



Source link

  • Related Posts

    অ্যান্ড্রয়েড এর ৭ টি সেরা ফ্রি File Explorers | Techtunes

    স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে আমাদের প্রতিদিনের একটি অ্যাপ হলো ফাইল ম্যানেজার। আপনি কি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা ফাইল ম্যানেজার অ্যাপস গুলো খুঁজছেন? আজকের এই টিউনে অ্যান্ড্রয়েড ফোনের জন্য কয়েকটি সেরা…

    Google Authenticator এর ৫ টি সেরা বিকল্প | Techtunes

    বর্তমানে অনলাইনে নিজের কোন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা অনেক চ্যালেঞ্জিং ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে, সমস্ত ওয়েবসাইটগুলোতে অনেক শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করলেও সেটি হ্যাক হবার সম্ভাবনা থাকে। এমনকি, Two factor authentication ব্যবহার…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *