আপনার ডিভাইসে ভিপিএন কানেক্ট হতে সমস্যা হয়? এটি ঠিক করার ৫ টি কার্যকর উপায়! | Techtunes


আমরা ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে প্রাইভেসি, সিকিউরিটি এবং অনেক ক্ষেত্রে ব্লক করা ওয়েবসাইট গুলো অ্যাক্সেস করার জন্য ভিপিএন ব্যবহার করে থাকি। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা যেকোন VPN Service সহজভাবে কানেক্ট করতে পারলেও, অনেক সময় আপনার ডিভাইসে ভিপিএন কানেক্ট হতে সমস্যায় পড়তে পারেন।

অন্যান্যদের মতো আপনিও যদি কখনো ভিপিএন কানেক্ট না হওয়ার সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার জন্য বেশ কয়েকটি সমাধান রয়েছে, যেগুলো ফলো করে আপনি কয়েক মিনিটের মধ্যে এই সমস্যার সমাধান করতে পারেন। তাহলে চলুন, এবার এসব সহজ সমাধান গুলো দেখে নেয়া যাক।

১. পুরনো ভিপিএন অ্যাপ ব্যবহার না করা

পুরনো ভিপিএন অ্যাপ ব্যবহার না করা

খুব বেশি পুরনো ভিপিএন সফটওয়্যার গুলো কাজ করার ক্ষেত্রে কিছুটা সমস্যা করতে পারে। যদিও, খুব প্রয়োজনীয় আপডেট না দিয়ে ও VPN Software গুলো দীর্ঘদিন ব্যবহার করা যায় এবং অনেক ক্ষেত্রেই অ্যাপ গুলো আপডেট করা আপনার জন্য বিরক্তিকর হতে পারে।

তবে, আপনার ভিপিএন সফটওয়্যার টি সঠিকভাবে কাজে না করলে, এটিকে আপডেট করুন। আপনার ডিভাইসে ভিপিএন কানেক্টেড না হলে, নিশ্চিত করুন যে, আপনার সফটওয়্যারটি খুব বেশি পুরনো নয়।

২. ত্রুটিপূর্ণ Wi-Fi বা মোবাইল ইন্টারনেট কানেকশন চেক করুন

ত্রুটিপূর্ণ Wi-Fi বা মোবাইল ইন্টারনেট কানেকশন চেক করুন

একটি দুর্বল ওয়াইফাই কানেকশন আপনার ভিপিএন অ্যাপে Connecting জনিত সমস্যার সৃষ্টি করতে পারে। কোন সমস্যা ছাড়া ভিপিএন কানেক্ট হওয়ার জন্য আপনার অবশ্যই ডিভাইসে Stable ইন্টারনেট কানেকশন প্রয়োজন।

আর আপনি যদি পিসিতে Ethernet Connection ব্যবহার করেন, তাহলে আপনার Cable, Port এবং Provider এর জন্য ও এরকম সমস্যা ঘটতে পারে। যার ফলে, আপনার ভিপিএন কানেক্টে সমস্যা হতে পারে।

৩. ওভারলোড সার্ভার

ওভারলোড সার্ভার

ব্যবহারকারীদেরকে একটি সলিড অনেক সুন্দর স্পিড দেওয়ার জন্য কিছু ভিপিএন সার্ভিস প্রোভাইডারের পর্যাপ্ত পরিমাণে আলাদা সার্ভার থাকে না। এক্ষেত্রে চাহিদা যত বেশি হবে, ব্যান্ডউইথ এর ক্যাপাসিটিতে তত বেশি চাপ পড়বে।

আর এর ফলে দেখা যায় যে, অনেক সময় নতুনভাবে কানেক্ট করলে সেই ভিপিএন সার্ভারে কানেক্ট হয় না। আর তাই, আপনার কাছে যদি অপশন থাকে, তাহলে ভিন্ন কোন লোকেশন সিলেক্ট করে আবার ভিপিএন Connect করার চেষ্টা করুন।

৫. VPN Kill Switch এর কারণে

VPN Kill Switch

কিছু VPN এর Kill Switch নামে একটি অতিরিক্ত নিরাপত্তা ফিচার রয়েছে। এটি চালু করা থাকলে, যদি হঠাৎ করে আপনার ইন্টারনেট ড্রপ হয়ে যায়, তাহলে এটি অটোমেটিক্যালি আপনার ইন্টারনেট অ্যাক্সেস সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়। অর্থাৎ, এটি এক মুহূর্তের জন্য ও আপনার আসল আইপি এড্রেস ইন্টারনেটে প্রকাশ হতে দেয় না।

যার ফলে, আপনার ডিভাইস থেকে ওয়াইফাই কানেকশন এক সেকেন্ডের জন্য ও ডিসকানেক্ট হয়ে গেলে, ভিপিএন কানেকশন বন্ধ হয়ে যায় এবং পরবর্তীতে ভিপিএন কানেক্ট হওয়ার আগ পর্যন্ত এটি আপনার ডিভাইসের সমস্ত ধরনের ইন্টারনেট ট্রাফিক ব্লক করে দেয়। ‌আর এটি অনেক ক্ষেত্রেই আপনার জন্য বেশ সমস্যার কারণ হতে পারে।

৬. হয়তোবা আপনার VPN ব্লক করা হয়েছে

VPN ব্লক করা

যেকোনো VPN ব্যবহারকারীরা ভিপিএন সার্ভারের সাথে কানেক্ট থাকা অবস্থায় ওয়েবসাইটে ব্লকিং এর সম্মুখীন হতে পারেন। এক্ষেত্রে ওয়েবসাইটগুলো পূর্বে সেসব ভিপিএন সার্ভারের আইপি এড্রেস গুলো পরীক্ষা করে এবং যেগুলোকে তারা ভিপিএন সার্ভার থেকে আসছে বলে মনে করে, ‌ সেসব আইপি এড্রেস তরা ব্লাক লিস্ট করে রাখতে পারে।

এছাড়াও, সেসব ওয়েবসাইট গুলো Unknown উৎস থেকে আসা ট্রাফিক গুলো গ্রহণ করতে না চাইলে এরকমটি করতে পারে। আর এরকম পরিস্থিতিতে আপনি ভিপিএন তারপরে কানেক্ট থাকা অবস্থায় নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে প্রবেশ করতে বাধার সম্মুখীন হতে পারেন।

আপনার VPN Connection সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

আপনার VPN Connection সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

আপনার ডিভাইসে যদি কখনো ভিপিএন কানেক্ট করতে সমস্যা হয়, তাহলে এই সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত উপায় গুলো অবলম্বন করতে পারেন।

১. আপনার ইন্টারনেট কানেকশন রিকানেক্ট করুন

কখনো কখনো আপনার ডিভাইসে ওয়াইফাই কানেকশন বা মোবাইল ডাটা বন্ধ করে আবার চালু করলে আপনার VPN Connection সমস্যার দ্রুত সমাধান হতে পারে। তাই, VPN Service Provider বা VPN Server Location পরিবর্তন করার আগে এটি একবার চেষ্টা করে দেখুন।

এক্ষেত্রে, আপনি রাউটার বন্ধ করে আবার চালু করতে পারেন। ‌আপনি যদি ইথারনেট কানেকশন ব্যবহার করেন, তাহলে আপনার ডিভাইস থেকে ইথারনেট পোর্ট বিচ্ছিন্ন করে আরো একবার চেষ্টা করে দেখুন। এছাড়াও, আপনার নেটওয়ার্কের সমস্যা রয়েছে কিনা এটি চেক করার জন্য একবার আপনার ইন্টারনেট স্পিড চেক করে দেখতে পারেন।

২. ভিপিএন অ্যাপটি আপডেট অথবা রি-ইন্সটল করুন

ভিপিএন অ্যাপটি আপডেট অথবা রি-ইন্সটল করার মাধ্যমে আপনার ডিভাইসে VPN Connection জনিত সমস্যার দ্রুত সমাধান হতে পারে। এজন্য আপনার ভিপিএন অ্যাপের আপডেট প্রয়োজন কিনা, তা চেক করতে VPN এর সেটিংস থেকে Update চেক করে দেখুন।

আর মোবাইল অ্যাপ ব্যবহার করলে, গুগল প্লে স্টোরে সার্চ করে দেখুন। ভিপিএন টির যদি কোন আপডেট না থাকে, তাহলে অ্যাপটি আন-ইন্সটল করে আরেকবার ইন্সটল করে দেখুন।

৩. VPN Server পরিবর্তন করুন

উপরে আলোচনা করা হয়েছে যে, ভিপিএন সার্ভার Overloaded হয়ে যাওয়ার কারণে এটি সার্ভারের সাথে কানেকশন করা অসম্ভব করে তুলতে পারে। আর যদি এরকম সার্ভারের সাথে কানেক্টও হয়, তাহলে আপনার কানেকশন স্পিড কম হতে পারে। যাইহোক, এরকম ক্ষেত্রে আপনি সেই প্রোভাইডারের অন্য কোন সার্ভারে কানেক্ট করার চেষ্টা করে দেখুন।

আপনি যদি একটি প্রিমিয়াম VPN Service ব্যবহার করে থাকেন, তাহলে এই ধরনের প্রচুর সার্ভার লোকেশন বাছাই করে নেওয়ার অপশন রয়েছে।

৪. ভিপিএন প্রটোকল পরিবর্তন করুন

বেশিরভাগ ভিপিএন সার্ভিস গুলো বিভিন্ন ভিপিএন প্রটোকল অফার করে থাকে। এসব প্রটোকল গুলোর মধ্যে যেমন: OpenVPN, WireGaurd এবং IKEv2 ইত্যাদি। VPN Protocol আপনার ইন্টারনেট ট্রাফিক এবং আইপি এনক্রিপ্ট করে। আর প্রটোকল ভেদে তাদের প্রসেস এবং স্পিড কিছুটা আলাদা।

আপনার ডিভাইসে ভিপিএন কানেক্ট করতে যদি সমস্যা হয়, তাহলে এসব প্রটোকল গুলো পরিবর্তন করার চেষ্টা করুন। আপনি যদি কখনো ভিপিএন প্রটোকলের ব্যাপারে না জেনে থাকেন, তাহলে প্রথমে এই বিষয়ে একটু জেনে নিন এবং তারপর একটি নির্ভরযোগ্য প্রটোকল বেছে নিন।

আর নিশ্চয়ই, স্বনামধন্য ভিপিএন সার্ভিস প্রোভাইডাররা কখনো Lackluster বা Unsecured Protocols ব্যবহার করবে না। কিন্তু আপনি যদি একটি বিনামূল্যের বা কম পরিচিত ব্যবহার করেন, তাহলে আপনার কানেকশন সিকিউর না হওয়ার সম্ভাবনা সবসময় থাকবে।

৫. Kill Switch বন্ধ করুন

আপনি যদি VPN Connection ছাড়া ইন্টারনেটে কয়েক মিনিট ইন্টারনেট ব্যবহার করতে আপত্তি না করেন, তাহলে আপনার ডিভাইসের ভিপিএন সফটওয়্যার থেকে Kill Switch ফিচারটি বন্ধ রাখা উচিত। এটি আপনি আপনার ভিপিএন অ্যাপের Settings বা Preferences অপশনে পেয়ে যাবেন।

এছাড়াও, আপনি বিকল্প অপশন হিসেবে এমন কোন VPN Protocols সিলেক্ট করে ভিপিএন সার্ভারের সাথে কানেক্ট হতে পারেন, যেটি Kill Switch সাপোর্ট করে না। আর এর ফলে, হঠাৎ করে ভিপিএন ডিসকানেক্ট হওয়া কিংবা এক সেকেন্ডের জন্য ও ইন্টারনেট চলে গেলে আপনি স্বাভাবিক ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন।

৬. বিকল্প কোনো ভিপিএন প্রোভাইডারে স্যুইচ করুন

আপনি যদি প্রায়ই ভিপিএন কানেকশন জনিত সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে স্থায়ী সমাধানের জন্য আপনি বিকল্প কোনো VPN Service ব্যবহার করতে পারেন। একটি ভালো VPN আপনার কানেকশন জনিত সমস্যায় পড়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। তবে, সেরা ভিপিএন সার্ভিস গুলো সাধারণত প্রিমিয়াম হয়ে থাকে, যেগুলো টাকা দিয়ে ব্যবহার করতে হয়।

শেষ কথা

উপরের পদক্ষেপ গুলো অনুসরণ করার মাধ্যমে আপনি VPN Connection সমস্যা গুলির সমাধান করতে পারেন। তবে মনে রাখবেন যে, একটি স্মুথ ভিপিএন এক্সপেরিয়েন্স এর জন্য অবশ্যই একটি Stable Internet Connection প্রয়োজন।

আর আপনি যদি উপরের সমস্ত সমাধানের উপায়গুলো ব্যবহার করার চেষ্টা করে থাকেন এবং এখনো ভিপিএন কানেকশন জনিত সমস্যায় থাকেন, VPN Service Provider এর কাস্টমার সাপোর্টে যোগাযোগ করুন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।



Source link

  • Related Posts

    যে ৪ টি সময়ে মোবাইল ব্যবহার করলে হতে পারে মারাত্মক ক্ষতি | Techtunes

    স্মার্টফোন হয়ে উঠেছে এখন মানুষের চব্বিশ ঘণ্টার সঙ্গী। স্মার্টফোন ছাড়া যেন আমরা এখন একটা মুহূর্ত-ও কল্পনা করতে পারি না। সময়ে অসময়ে সারাক্ষণ আমাদের হাতে মোবাইল থাকেই। প্রয়োজন না হলেও এটি…

    App রিভিউ এর কাজ করে আয় করুন! অনলাইন ইনকাম এর একটি চমৎকার উপায় | Techtunes

    অনলাইন থেকে টাকা আয় করার কতো কতো মাধ্যম যে এখন রয়েছে তার হয়তো নির্দিষ্ট কোনো পরিসীমা নেই। কিন্তু আমরা সবগুলো আয়ের উপায় জানি না বিধায় কাজ করতে পারি না। অনেকেই…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *