৯ টি সেরা Android Launchers অ্যাপ, যেসব অ্যান্ড্রয়েড লঞ্চার গুলো আপনার ফোনের ফিচার বাড়িয়ে দেয়! | Techtunes


অ্যান্ড্রয়েড হলো এমন একটি অপারেটিং সিস্টেম, যা এর ব্যবহারকারীদেরকে বিভিন্ন ফিচার পরিবর্তন করার জন্য ব্যাপক কন্ট্রোল দেয়। যেমন, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিভিন্ন Launcher Apps ব্যবহার করে ফোনটিতে আরো নতুন ফিচার যোগ করতে পারেন।

Android Launchers গুলো ব্যবহার করার মাধ্যমে ফোনের বিভিন্ন ফিচার যোগ করার পাশাপাশি ফোনকে আকর্ষণীয় করতে বিভিন্ন থিম Apply করা যায়। যাইহোক, আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনের ইন্টারফেসকে নতুন রূপ দিতে চান এবং এতে অতিরিক্ত ফিচার যোগ করতে চান, তাহলে আপনার Android Launchers Apps গুলো ব্যবহার করতে হবে।

তাহলে চলুন এবার দেখে নেওয়া যাক, অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা কিছু Launchers Apps, যেগুলো আপনারা অ্যান্ড্রয়েড ফোনের ফিচার বহুগুণে বাড়িয়ে দেয়।

১. Nova Launcher

Nova Launcher

২০১২ সালে রিলিজ হওয়ার পর থেকে Nova Launcher গুগল প্লে স্টোর একটি জনপ্রিয় এবং সবচেয়ে বেশিবার ইন্সটল করা অ্যাপস হয়ে উঠেছে। এটি মূলত একটি বেসিক Android Launchers, যা সাধারণত অ্যান্ড্রয়েডের অ্যাপগুলোর বেসিক ড্রয়ার এবং হোমস্ক্রিনের কাস্টমাইজেশন সুবিধা দিয়ে থাকে।

এই অ্যান্ড্রয়েড লঞ্চার অ্যাপসটি ব্যাপক Customizable এবং যেকারণে এটি বর্তমানে অনেক জনপ্রিয়। একটি অ্যান্ড্রয়েড ফোনে ডিফল্টভাবে যে ফিচারগুলো থাকে, সেটিতে তার চেয়ে বেশি কিছু পাওয়ার জন্য আপনি চাইলে এই নাম্বার ওয়ান Android Launchers App টি ব্যবহার করে দেখতে পারেন।

আপনি এই লঞ্চার অ্যাপসটি ব্যবহার করে যে কোন অ্যাপের আইকন পরিবর্তন করতে, অ্যান্ড্রয়েড এর হোম স্ক্রিনে অ্যাপ সাইজ ছোট বড় করা সহ আরো অনেক কাস্টমাইজ করার সুযোগ পাবেন। এই অ্যান্ড্রয়েড লঞ্চার অ্যাপসটির ফ্রি ভার্সনের পাশাপাশি প্রিমিয়াম ভার্সন ও রয়েছে, যা ব্যবহার করে আপনি অতিরিক্ত ফিচার আনলক করতে পারবেন। আর এই অ্যাপটিতে প্রতিনিয়ত আপডেট করা হয় এবং এর ফলে আপনি নতুন নতুন ফিচার পেতে পারেন।

Nova Launcher

Official Download @ Nova Launcher

২. Niagara Launcher

Niagara Launcher

Niagara Launcher আরো একটি জনপ্রিয় Android Launchers Apps, যা ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ফোনে স্মুথ এক্সপেরিয়েন্স দেয়। এটি আপনার ফোনের ব্যবহারকে সহজ করে, কারণ এটি আপনার ডিভাইসে ইন্সটল থাকা সমস্ত অ্যাপসগুলো তালিকা অনুযায়ী সাজায়।

Niagara Launcher অ্যাপসটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায় এবং অ্যাপসটির প্রি ভার্সনে কোন বিজ্ঞাপণ ও নেই। তবে, ব্যবহারকারীরা অতিরিক্ত ফিচার এক্সেস করার জন্য প্রিমিয়াম ভার্সনে সাবস্ক্রিপশন করতে পারেন।

Niagara Launcher

Official Download @ Niagara Launcher

৩. Hyperion Launcher

Hyperion Launcher

আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহার করার সময় অসাধারণ থিম বেশি পছন্দ করে থাকেন, তাহলে Hyperion Launcher টি একবার ব্যবহার করে দেখুন। এই লঞ্চার টি ব্যবহার করার ফলে আপনি ফোল্ডার এবং আইকন এর অসাধারণ চেহারা দেখতে পাবেন। এগুলো ব্যবহার করার সময় এর Customizability এটিকে বিশেষভাবে আলাদা করে তোলে। এই অ্যান্ড্রয়েড লঞ্চার অ্যাপসটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ফোনের সকল ফোল্ডারের কালার পরিবর্তন করতে পারবেন।

এছাড়াও, এটি ব্যবহার করার সময় Scrolling Wallpaper সাপোর্ট রয়েছে, যার ফলে আপনি হোমপেজের অ্যাপ Scrolling এর সময় অসাধারণ এক্সপেরিয়েন্স পাবেন।

Hyperion Launcher এর ব্যবহার আপনার বন্ধু ও পরিবারের লোকজনের কাছ থেকে আপনাকে আলাদা করে তোলে। ‌তবে, এই অ্যান্ড্রয়েড লঞ্চার অ্যাপস টি ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে ২ ডলার দিয়ে লাইফটাইমের জন্য সাবস্ক্রিপশন করতে হবে। তবে, এই লঞ্চার অ্যাপসটির মধ্যে নিজের জন্য বিভিন্ন Icon Packs কেনার জন্য অতিরিক্ত অপশন দেখতে পাবেন। যেগুলো কিন্তু ক্ষেত্রে আপনাকে অতিরিক্ত অর্থ খরচ করতে হবে।

Hyperion Launcher

Official Download @ Hyperion Launcher

৪. Square Home

Square Home

আপনি যদি একটি সিম্পল ডিজাইন সহ Android Launcher Application চান, তাহলে আপনার জন্য Square Home আরো একটি অন্যতম সেরা লঞ্চার এপ্লিকেশন হতে পারে। এই লঞ্চার টিতে রয়েছে Grid-based Layout এবং বিভিন্ন আকর্ষণীয় Widgets, যা আপনার ফোন ব্যবহার করবে আরো সহজ।

আপনি যদি একটি মাইক্রোসফট স্টাইল এর লঞ্চার অ্যাপ চান, তাহলে এই অ্যাপসটি আপনার জন্য। যেখানে, Microsoft এর অপারেটিং সিস্টেমের মতো সহজ ডিজাইন রয়েছে এবং যেকারণে এটি অন্যান্য লঞ্চার অ্যাপস গুলোর চেয়ে আলাদা। তবে, আপনার জন্য কিছুটা হতাশার কারণ হলো, এই অ্যাপসটিতে সাবস্ক্রিপশনের মাধ্যমে ব্যবহার করতে হয়। কিন্তু, আপনি প্রথমে এই অ্যাপসটি ব্যবহার করার ক্ষেত্রে ১৪ দিনের ফ্রি ট্রায়াল উপভোগ করতে পারেন।

Square Home

Official Download @ Square Home

৫. Microsoft Launcher

Microsoft Launcher

আমরা যখন একটি Android লঞ্চার নিয়ে আলোচনা করছি, তখন কোনভাবেই Microsoft Launcher কে বাদ দেওয়া যায় না। কারণ, এই মুহূর্তে বাজারে থাকা অন্যান্য লঞ্চার অ্যাপ্লিকেশন গুলোর মধ্যে এটি অন্যতম সেরা একটি অ্যাপ। এই লঞ্চার অ্যাপ্লিকেশন এর ফিচার গুলোর মধ্যে Custom Icons, Custom Wallpapers এবং Dark Theme রয়েছে।

এই লঞ্চার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য আপনার মাইক্রোসফট একাউন্টে লগইন করার প্রয়োজন নেই। এই লঞ্চার এপ্লিকেশনটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের পুরো ডিজাইনকে আশ্চর্যজনকভাবে পরিবর্তন করতে পারবেন। মজার ব্যাপার হলো, এই সেরা লঞ্চার অ্যাপসটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়।

Microsoft Launcher

Official Download @ Microsoft Launcher

৬. AIO Launcher

AIO Launcher

আপনি যদি একটি সাধারণ Launcher অ্যাপ থেকে আলাদা কিছু খুঁজে থাকেন, তাহলে AIO Launcher আপনার জন্য সেরা সমাধান হতে পারে। এই লঞ্চার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করলে, আপনার হোম স্ক্রিনে অ্যাপ আইকন দেখানোর পরিবর্তে সেটির সাথে প্রাসঙ্গিক তথ্য বা লেখা শো করে।

এটি রয়েছে ব্যাপক কাস্টমাইজেশন সুবিধা। ‌আর যে কারণে, AIO Launcher অ্যাপসটি অন্যান্য লঞ্চার অ্যাপ গুলোর চেয়ে ব্যবহারকারীদের বেশি মনোযোগ আকর্ষণ করে।

AIO Launcher

Official Download @ AIO Launcher

৭. Action Launcher

Action Launcher

Action Launcher অ্যাপসটি ২০১৩ সাল থেকে ব্যবহার হয়ে আসছে। এই লঞ্চার অ্যাপসটির ব্যাপক কাস্টমাইজেশন সুবিধা থাকার কারণে, এটিকে একটি সেরা অ্যান্ড্রয়েড লঞ্চার Apps বলা যায়। এটি ব্যবহার করে আপনি Widget গুলো দারুণ কাস্টমাইজেশন করতে পারবেন এবং সেইসাথে আপনার ফোনটির জন্য অসাধারণ থিম সিলেক্ট করতে পারবেন।

আপনি যদি এই মুহূর্তে একটি সেরা Android Launcher Apps খুঁজে থাকেন, তাহলে Action Launcher অ্যাপসটি আপনার জন্য আরো একটি অন্যতম সেরা লঞ্চার অ্যাপ হতে পারে।

Action Launcher

Official Download @ Action Launcher

৮. Smart Launcher 6

Smart Launcher 6

Smart Launcher 6 অ্যাপসটিকে আজকের এই তালিকার সেরা Android লঞ্চার অ্যাপ বলা যায়। ‌ এর কারণ হলো, এটি ব্যবহার করার সময় আপনি বিভিন্ন অ্যাপ গুলোকে ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন আইটেমে ভাগ করার সময় আলাদা আলাদা ইউনিক ডিজাইন সেট করতে পারবেন। এছাড়াও রয়েছে, অসাধারণ থিম এর অপশন।

আপনি এছাড়াও এখানে পেয়ে যাবেন, Gesture Support এবং Apps Hide করার মত অপশন।

যদিও, Smart Launcher 6 বিনামূল্যে ব্যবহার করা যায়, তবে অ্যাপসটির মধ্যে অনেক ফিচার আনলক করার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে। আপনি যদি এই অ্যাপসটির মধ্যে সাবস্ক্রিপশন করেন, তাহলে Popup Widgets, a Slick Blur Effect এবং Extra Homepages এর মত ফিচারগুলোর অ্যাক্সেস পাবেন।

Smart Launcher 6

Official Download @ Smart Launcher 6

৯. Olauncher

Olauncher

Olauncher অ্যান্ড্রয়েড লঞ্চার অ্যাপ্লিকেশনটি Nova বা Apex এর মত তেমন পরিচিত অ্যাপ নাও হতে পারে। তবে, আপনি যদি এই মুহূর্তে একটি সেরা অ্যান্ড্রয়েড লঞ্চার অ্যাপ খুঁজে থাকেন, তাহলে Olauncher হল তেমনি একটি অ্যাপ, যেটিতে রয়েছে আকর্ষণীয় সব ফিচার। আপনি এটি ব্যবহার করার সময় স্ক্রিনের সবচেয়ে বেশি ব্যবহার করা অ্যাপ গুলো একত্রে পেয়ে যাবেন।

এটিতে রয়েছে আকর্ষণীয় সব ওয়ালপেপার, যা আপনাকে অসাধারণ এক্সপেরিয়েন্স দিবে। এই লঞ্চার অ্যাপসটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায় এবং এটির কোন In-app Purchase অথবা Ads ও নেই।

Olauncher

Official Download @ Olauncher

শেষ কথা

আমরা অনেকেই আমাদের অ্যান্ড্রয়েড ফোনের ডিজাইনকে অন্যদের থেকে আলাদা করতে চাই। সেই সাথে, আমরা এমন কিছু ফাংশন চাই, যেগুলো আমাদের অ্যান্ড্রয়েড ফোনে দেওয়া নেই। তবে, আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে যদি একটি থার্ড পার্টি লঞ্চার ব্যবহার করেন, তাহলে আপনার ফোনের ডিজাইন সম্পূর্ণভাবে পরিবর্তন করে নিতে পারবেন।

এই Launcher গুলো আপনার ফোনের থিম পরিবর্তন করে, আপনার ফোন ব্যবহার করার এক্সপেরিয়েন্সকে অনেক বেশি পরিবর্তন করে দিতে পারে। আর আজকের আলোচনা করা লঞ্চার অ্যাপ্লিকেশনগুলো আপনার ফোনের ফিচার বহু গুণে বাড়িয়ে দেয়।



Source link

  • Related Posts

    অ্যান্ড্রয়েড এর ৭ টি সেরা ফ্রি File Explorers | Techtunes

    স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে আমাদের প্রতিদিনের একটি অ্যাপ হলো ফাইল ম্যানেজার। আপনি কি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা ফাইল ম্যানেজার অ্যাপস গুলো খুঁজছেন? আজকের এই টিউনে অ্যান্ড্রয়েড ফোনের জন্য কয়েকটি সেরা…

    Google Authenticator এর ৫ টি সেরা বিকল্প | Techtunes

    বর্তমানে অনলাইনে নিজের কোন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা অনেক চ্যালেঞ্জিং ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে, সমস্ত ওয়েবসাইটগুলোতে অনেক শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করলেও সেটি হ্যাক হবার সম্ভাবনা থাকে। এমনকি, Two factor authentication ব্যবহার…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *