আপনার Chrome Extension গুলি নিরাপদ কিনা, তা নিশ্চিত করার ৬ টি উপায় | Techtunes


আমরা আমাদের কম্পিউটারের ব্রাউজারে অতিরিক্ত কিছু সুবিধা নেওয়ার জন্য ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে থাকি। আমরা কাজের সুবিধার জন্য এসব ব্রাউজার এক্সটেনশন গুলোর নাম বিভিন্ন ওয়েবসাইট কিংবা ইউটিউব চ্যানেল সহ অনলাইনে বিভিন্ন জায়গায় দেখে থাকি। কিন্তু, Google ক্রোম এক্সটেনশন সবসময় নিরাপদ নয়। আপনি আপনার কম্পিউটারে ব্রাউজার এক্সটেনশন বা Add-ons হিসেবে যা ব্যবহার করছেন, সেগুলোর মধ্যে অনেক এক্সটেনশন ই হয়তোবা আপনার ব্রাউজ করা ওয়েব পেজ গুলোতে অ্যাক্সেস করতে পারে।

আবার, এগুলো আপনার Session Token গুলো কপি করতে পারে, কিংবা এগুলো আপনার পেমেন্ট ইনফরমেশন এর ও অ্যাক্সেস করতে পারে। আর তাই, আপনাকে অবশ্যই ক্রোম এক্সটেনশন গুলো নির্বাচন করার সময় সাবধানতা অবলম্বন করতে হবে, যাতে করে কোন দূষিত Add-ons আপনার ব্রাউজারে ইন্সটল করা না হয়। আজকের এই টিউনে আমি এরকম ৬ টি উপায় নিয়ে আলোচনা করেছি, যার মাধ্যমে আপনি আপনার ব্যবহার করা ক্রোম এক্সটেনশন গুলো নিরাপদ কিনা, তা নিশ্চিত করতে পারবেন।

১. ব্রাউজার এক্সটেনশন যুক্ত করতে Chrome Web Store ব্যবহার করুন

ব্রাউজার এক্সটেনশন যুক্ত করতে Chrome Web Store ব্যবহার করুন

ব্রাউজারে এক্সটেনশন যুক্ত করার ক্ষেত্রে সবচেয়ে নিরাপদ উপায় হল Chrome Web Store ব্যবহার করা। আর ক্রোম ব্রাউজার এর জন্য এটি হল এক্সটেনশন ইন্সটল করার সবচেয়ে নিরাপদ জায়গা। Chrome একটি পরিসংখ্যান অনুসারে, এখানে প্রায় ১২৫০০০ এরও বেশি Extension এবং Web App রয়েছে। আপনি যদি এই মুহূর্তে কোন Password Manager বা আপনার ক্রিয়েটিভিটি বাড়ানোর কোন টুলস খুঁজে থাকেন, তাহলে আপনি সেটি Chrome Web Store এ পেয়ে যাবেন।

তবে, Chrome Web Store ব্যবহার করার প্রধান অসুবিধাগুলো যে, এখনো পর্যন্ত আপনি এখানে কিছু ছায়াময় বা ছদ্দবেশী Chrome Extension পাবেন, যা আপনার ইন্সটল করা উচিত নয়। আর তাই প্রতিটি ক্রোম এক্সটেনশন ইন্সটল করার আগে আপনাকে অবশ্যই এক্সটেনশনটির বিশ্বাসযোগ্যতা যাচাই করা উচিত। আপনি যদি এখান থেকে ভুলক্রমে কোন Malicious Chrome Extension ডাউনলোড করেন এবং গুগল পরবর্তীতে ওয়েব স্টোর থেকে রিমুভ করে দেয়, তাহলে এই বিষয়ে আপনাকে জানানো হবে এবং ব্রাউজার থেকে সেই এক্সটেনশন টি Disable করে দেওয়া হবে।

তাই, Chrome Web Store থেকে যেকোনো এক্সটেনশন ডাউনলোড এর ক্ষেত্রে আপনি একটি অতিরিক্ত নিরাপত্তা পাচ্ছেন। অন্যদিকে, আপনি যদি কোন মানুষের তৈরি করা কোন এক্সটেনশন ম্যানুয়ালি ব্রাউজারে Add-ons বা Extension হিসেবে যোগ করেন, তাহলে আপনার অনেক ক্ষেত্রেই ডেটা চুরি হওয়ার আশঙ্কা থাকবে, যা গুগল থেকে আপনাকে সতর্ক করবেনা।

২. ব্রাউজারে এক্সটেনশন ডাউনলোডের পূর্বে Developer সম্পর্কে রিসার্চ করুন

ব্রাউজারে এক্সটেনশন ডাউনলোডের পূর্বে Developer সম্পর্কে রিসার্চ করুন

আপনি যদি নিজের নিরাপত্তা নিয়ে বেশি চিন্তা করেন, তাহলে একটি এক্সটেনশন ইন্সটল করার পূর্বে সেটির ডেভলপার সম্পর্কে রিসার্চ করুন। একজন প্রফেশনাল ডেভলপার এর সম্পর্কে যাচাই করার জন্য, তাদের কোন ওয়েবসাইট বা পাবলিক প্রোফাইল আছে কিনা তা চেক করে দেখুন। আর আপনি যদি সেই ডেভেলপার কে বিশ্বাস করে থাকেন, তাহলে সরাসরি তাদের ওয়েবসাইট থেকে এক্সটেনশনটি ডাউনলোড করতে পারেন।

তবে অনেক ক্ষেত্রে এমন সমস্যা দেখা যায় যে, কিছু ডেভেলপার তাদের এক্সটেনশন রিলিজ করার কয়েক মাস পর, এক্সটেনশন এর মধ্যে Malicious কোড প্রবেশ করায়। তাই, একটি এক্সটেনশন ব্যবহার করার সময় কোন অসংগতি দেখা দিলে, ভিন্ন কোন ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন।

৩. নিশ্চিত করুন যে, আপনার এক্সটেনশনটি নিয়মিত আপডেট করা হয়

নিশ্চিত করুন যে, আপনার এক্সটেনশনটি নিয়মিত আপডেট করা হয়

একটি ব্রাউজার এক্সটেনশন ইন্সটল করার আগে আপনি নিশ্চিত হয়ে নিন যে, এটিতে নিয়মিত আপডেট করা হয়েছে কিনা। একটি ব্রাউজার এক্সটেনশন ডাউনলোড করার পূর্বে সেটি সর্বশেষ কতদিন আগে আপডেট করা হয়েছে, সেই তথ্য দেখা যায়। এক্ষেত্রে আপনি যদি দেখেন সেটি দীর্ঘ কয়েক মাস আগে কিংবা কয়েক বছর আগে আপডেট করা হয়েছে, তাহলে আপনি সেটির পরিবর্তে অন্য কোন ব্রাউজার এক্সটেনশন ইন্সটল করার কথা বিবেচনা করতে পারেন।

একটি এক্সটেনশন যদি পুরনো হয়, তাহলে এটি Up-to-date Extension এর তুলনায় কম নিরাপদ হয়। আর আপনারও এমন কোন এক্সটেনশন ব্যবহার করার কোন প্রয়োজন নেই, যেই এক্সটেনশনটির দুর্বলতা থাকতে পারে। যেটি আপনাকে ওয়েব ব্রাউজ করার সময় ঝুঁকিতে ফেলতে পারে। তাই একটি ব্রাউজার এক্সটেনশন ব্রাউজারে ইন্সটল করার পূর্বে আপনি অবশ্যই সেটির সর্বশেষ আপডেট এর বিষয়ে নিশ্চিত হয়ে নিন।

৪. এক্সটেনশনটির রিভিউ চেক করুন

এক্সটেনশনটির রিভিউ চেক করুন

আপনি যদি একটি প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে ভালোভাবে জানতে চান, আপনাকে অবশ্যই সেই প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে রিভিউ দেখা উচিত। আর ব্রাউজার এক্সটেশনের ক্ষেত্রে ও আপনাকে এরকম রিভিউগুলো দেখা উচিত, যারা ইতিমধ্যেই সেই এক্সটেনশন টি ব্যবহার করেছে। অন্য লোকদের ব্যবহার করার অভিজ্ঞতার উপর ভিত্তি করে আপনি ও সেই সার্ভিসটি ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

সেসব ব্যবহারকারীদের গড় এক্সপেরিয়েন্স বিবেচনা করে আপনি এটি দেখতে পারেন যে, তারা ক্রোম এক্সটেনশন টিকে নিরাপদ বলে মনে করে কিনা।

আর রিভিউ এর বড় একটি অংশ নেতিবাচক মন্তব্য করলে, আপনি বড় অন্য কোন ইতিবাচক রিভিউ করা Similar Extension সন্ধান করতে পারেন। আপনি, Chrome Web Store এর পাশাপাশি Google এ সার্চ করেও সেই ব্রাউজার এক্সটেনশনটির ব্যাপারে রিভিউ করতে পারেন।

৫. নিয়মিত এন্টিভাইরাস স্ক্যান করুন

নিয়মিত এন্টিভাইরাস স্ক্যান করুন

আপনি একটি নির্ভরযোগ্য এন্টিভাইরাস সফটওয়্যার দিয়ে আপনার প্রয়োজনের সমস্ত কিছু উপর নজর রাখতে পারেন। এক্ষেত্রে, বিভিন্ন Malicious Chrome Extensions, PUPs (সম্ভাব্য Unwanted Programs) এবং অন্য আরো সনাক্ত যোগ্য Malicious Network বা Internal Activity গুলোকে সনাক্ত করা যেতে পারে।

যাইহোক, একটি এন্টিভাইরাস সফটওয়্যার আপনাকে অনলাইনে নিরাপত্তা দেওয়ার জন্য অনেক কিছুই করতে পারে। আর আপনার উচিত হবে না যে, অপ্রয়োজনীয় এবং অত্যাধিক ব্রাউজার এক্সটেনশন ইন্সটল করা। যে এক্সটেনশন গুলো আপনার সত্যিই প্রয়োজন, আপনি শুধুমাত্র সেগুলোই পর্যালোচনা করে ব্রাউজারে ইন্সটল করুন।

৬. Enhanced Safe Browsing মোড চালু করে নিরাপদে ওয়েব ব্যবহার করুন

Enhanced Safe Browsing মোড চালু করে নিরাপদে ওয়েব ব্যবহার

Malicious Browser Extension গুলো থেকে নিজেকে রক্ষা করতে আপনি Chrome Enhanced Safe Browsing ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। Enhanced Safe Browsing হলো একটি Powerful Browsing Mode, যা মূলত একটি ব্রাউজার এন্টিভাইরাস হিসেবে কাজ করে। আর এটি চালু করা থাকলে, এটি আপনাকে বিপদজ্জনক সব ডাউনলোড, এক্সটেনশন এবং ওয়েবসাইট গুলো থেকে রক্ষা করে।

এই সেটিংস টা চালু করার জন্য আপনি আপনার গুগল একাউন্টে যান। আপনি এই মুহূর্তে ব্রাউজারে যে গুগল একাউন্ট দিয়ে লগইন করা অবস্থায় রয়েছেন বা যে একাউন্টটি ব্রাউজারের ডিফল্ট গুগল একাউন্ট হিসেবে রয়েছে, সেই Google একাউন্টে প্রবেশ করুন।

এবার, এখান থেকে Security অপশনে যান এবং Manage Enhanced Safe Browsing অপশনে ক্লিক করুন।

গুগল অ্যাকাউন্টের Security অপশনে থেকে Manage Enhanced Safe Browsing অপশনে ক্লিক

তারপর এখান থেকে Enhanced Safe Browsing মোড টি চালু করে দিন।

Enhanced Safe Browsing মোড চালু করা

একটি বিপজ্জনক ক্রোম এক্সটেনশন সনাক্ত করার ৩ টি উপায়

একটি বিপজ্জনক ক্রোম এক্সটেনশন সনাক্ত করার ৩ টি উপায়

আপনি যদি প্রযুক্তি বিষয়ে একটু বুদ্ধিমান হয়ে থাকেন, তাহলে আপনি যেকোনো এক্সটেনশন গুলো ব্যবহার করছেন, সেগুলোর ব্যাপারে আপনাকে অবশ্যই তদন্ত করা উচিত। আপনার প্রয়োজনে ইন্সটল থাকা ক্রোম এক্সটেনশন গুলোর অনুসন্ধান করার জন্য আপনি নিজের উপায় গুলো অবলম্বন করতে পারেন।

১. CRXcavator-এ আপনার এক্সটেনশন চেক করুন

CRXcavator Firefox, Edge এবং Chrome Extension গুলো চেক করে এবং সেগুলোর দুর্বল নিরাপত্তার নীতি এবং অত্যাধিক পারমিশনের মত বিষয়গুলোর উপর ভিত্তি করে Risk Score নির্ধারণ করে। CRXcavator ব্যবহার করার সময় আপনি যদি এখানে এক্সটেনশন টির ব্যাপারে অনুসন্ধান করার জন্য সেটির ইউআরএল ইনপুট দেন, তাহলে আপনি সেই এক্সটেনশন টির একটি রিপোর্ট দেখতে পাবেন এবং সেটি ডাউনলোড করবেন কিনা, সেই ব্যাপারে ও আপনি সিদ্ধান্ত নিতে পারেন।

CRXcavator

অফিসিয়াল ওয়েবসাইট @ CRXcavator

২. ক্রোম এক্সটেনশনের পারমিশনের বিষয়টি বিবেচনা করুন

CRXcavator দিয়ে ক্রোম এক্সটেনশন চেক করার সময় সেই এক্সটেনশনটি কী ধরনের পারমিশন নিয়ে থাকে, সেই বিষয়েও আপনাকে রিপোর্ট প্রদান করে। এখন সেই এক্সটেনশনটির জন্য এ ধরনের পারমিশন নেওয়া উচিত কিনা, তা আপনাকে জানতে হবে। এক্ষেত্রে যদি যুক্তিসঙ্গত ভাবে তার প্রয়োজন না থাকে, তাহলে আপনি সেটিকে ঝুঁকিপূর্ণ এক্সটেনশন হিসেবে বলতে পারেন।

তবে, অনেক সময় বিভিন্ন এক্সটেনশন এর অতিরিক্ত কিছু পারমিশন এর প্রয়োজন পড়ে। যেমন একটি পাসওয়ার্ড ম্যানেজিং Chrome Extension এর ওয়েব পেজের কন্টেন্ট এক্সেস করা এবং ফর্মগুলো পূরণ করার মত অনুমতির দরকার হবে। আবার একই ধরনের পারমিশন যদি কোন একটি Weather Browser Extension চেয়ে থাকে, তাহলে এটি অবশ্যই অযৌক্তিক হবে।

৩. Chrome Extension Source Viewer ব্যবহার করুন

আপনি Chrome Extension Source Viewer ব্যবহার করে খুব সহজেই সেই ব্রাউজার এক্সটেনশনটির কোড এনালাইসিস করতে পারবেন। যদিও সকলের জন্য এটি এনালাইসিস করা কঠিন হবে, কারণ সোর্স কোড বিশ্লেষণ নিঃসন্দেহে কঠিন এবং এটি শুধুমাত্র নির্দিষ্ট পেশাদার লোকেরাই করতে পারে।

তবে, সেই ব্রাউজার এক্সটেনশন টি কীভাবে তৈরি করা হয়েছে, তা নির্ণয় করার জন্য অনেকেই Chrome Extension Source Viewer ওয়েব এক্সটেনশন টি ব্যবহার করে থাকেন।

Chrome Extension Source Viewer

অফিসিয়াল ওয়েবসাইট @ Chrome Extension Source Viewer

শেষ কথা

ক্রোম এক্সটেনশন গুলোর অনেক বিশাল সুবিধা থাকার কারণে এটি আমাদের অনলাইন ব্রাউজিং কে আরো অনেক বেশি সহজ করে তুলতে পারে। তবে, আপনার ইন্সটল করার সমস্ত ক্রোম এক্সটেনশন গুলো ব্যবহার করা সবসময় নিরাপদ নাও হতে পারে। এজন্য আপনাকে অবশ্যই আপনার ব্যবহার করা ক্রোম এক্সটেনশন গুলো নিরাপদ কিনা, তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

আর আপনার ব্যবহার করা ব্রাউজার এক্সটেনশন গুলো নিরাপদ কিনা, এটি চেক করার জন্য আপনি উপরের টিপস গুলো ফলো করতে পারেন। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।



Source link

  • Related Posts

    যে ৪ টি সময়ে মোবাইল ব্যবহার করলে হতে পারে মারাত্মক ক্ষতি | Techtunes

    স্মার্টফোন হয়ে উঠেছে এখন মানুষের চব্বিশ ঘণ্টার সঙ্গী। স্মার্টফোন ছাড়া যেন আমরা এখন একটা মুহূর্ত-ও কল্পনা করতে পারি না। সময়ে অসময়ে সারাক্ষণ আমাদের হাতে মোবাইল থাকেই। প্রয়োজন না হলেও এটি…

    App রিভিউ এর কাজ করে আয় করুন! অনলাইন ইনকাম এর একটি চমৎকার উপায় | Techtunes

    অনলাইন থেকে টাকা আয় করার কতো কতো মাধ্যম যে এখন রয়েছে তার হয়তো নির্দিষ্ট কোনো পরিসীমা নেই। কিন্তু আমরা সবগুলো আয়ের উপায় জানি না বিধায় কাজ করতে পারি না। অনেকেই…

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *